দক্ষিণেশ্বর পর্যন্ত  মেট্রো রেলের সম্প্রসারণের কাজ জোর কদমে চলছে। সব ঠিকঠাক থাকলে পুজোর আগেই দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো চালু হয়ে যাবে। যদিও মেট্রোর তরফে সরকারি ভাবে এখনও জানানো হয়নি।  মেট্রোর আধিকারিকরা জানিয়েছেন,২ অক্টোবর গান্ধী-জয়ন্তীর দিন মেট্রো চালু হওয়ার সম্ভাবনা রয়েছে ওই অংশে।

আরও পড়ুন, উপাচার্যের ইস্তফার জের, কার্যত অচল হওয়ার আশঙ্কায় রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়

সূত্রের খবর, নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত বর্ধিত রুটে দুটি স্টেশন হবে। আগামী মাসেই ওই রুটে ট্রায়াল রান শুরু হবে। তারপর কর্তৃপক্ষের ছাড়পত্র পেলেই চালু করে দেওয়া হবে রুটটি। এই বর্ধিত অংশে পরিষেবা চালু হলে হুগলি ও হাওড়ার একটা বড় অংশের মানুষ যাঁরা নিয়মিত মধ্য, উত্তর ও দক্ষিণ কলকাতায় কাজে যান তাঁদের সুবিধা হবে। গত ২৪ জানুয়ারি মেট্রোর বিরাট প্রতিনিধিদল কাজ খতিয়ে দেখতে স্পট ভিজিট করেছিল। কিছুটা পথ লাইন পাতার কাজ বাকি। সেটা জুলাই মাসের মধ্যে শেষ করে শুরু হবে ট্রায়াল রান।

আরও পড়ুন, ফের গর্ভ ভাড়া দিয়ে প্রতারণার অভিযোগ, ভ্রুণ হত্যায় গ্রেফতার তরুণী ও প্রেমিক

উল্লেখ্য় ২০১০ সালে রেলমন্ত্রী হয়ে মমতা বন্দ্যোপাধ্যায় প্রথম দক্ষিণেশ্বর পর্যন্ত মেট্রো নিয়ে যাওয়ার প্রকল্প ঘোষণা করেন। কিন্তু ইউপিএ সরকার থেকে বেরিয়ে আসার পর তা বাস্তবে রূপ দীর্ঘ সময় লেগে যায়। নোয়াপাড়া থেকে দক্ষিণেশ্বর পর্যন্ত বর্ধিত রুটে দুটি স্টেশন হবে। একটি বরাহনগর ও অন্যটি দক্ষিণেশ্বর। এই রুট চালু হয়ে গেলে সময় বাঁচবে অনেক। এরফলে মেট্রো রুট হয়ে যাবে কবি সুভাষ থেকে একেবারে দক্ষিণেশ্বর পর্যন্ত।

আরও পড়ুন, 'চুমু খেতে মানা', করোনা সচেতনতায় নির্দেশিকা কলকাতা মেট্রোর