ধেয়ে আসছে আমফান। কলকাতা আলিপুর আবহাওয়া দফতর থেকে মঙ্গলবার সন্ধ্যায় আরও একবার বৈঠক করে জানিয়ে দেওয়া হল সতর্কবার্তা। দুরত্ব ক্রমেই কমছে দিঘা থেকে আমফানের। বর্তমানে এই ঝড় দিখা থেকে ৫১০ কিলোমিটার দুরে অবস্থান করছে। নির্দেশিকাতে মেন কোনও পরিবর্তন নেই বলেও এদিন জানানো হয় আবহাওয়া অফিস থেকে। মঙ্গলবার মধ্য রাত থেকেই শুরু হবে বৃষ্টি। 

আরও পড়ুনঃ শহরে বৃষ্টি- দমকা হাওয়া শুরু জেলায়, অস্তিত্ব জানান দিচ্ছে আমফান

বিপদ সীমায় থাকা দুইবঙ্গের জেলাগুলিতে বুধবার সকাল থেকে মাঝারি থেকে ভারী বর্যণ। বইবে ঝোড়ো হাওয়া। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বাড়তে থাকবে বাতাসের গতিবেগ। সুন্দরবন এলাকার ওপরে এই ঝড় তাণ্ডত চালাবে বলে অনুমান আবহাওয়া দফতরের। কলকাতা খুবই কাছে। তাই সতর্ক করা হয়েছে শহরবাসীকে। প্রত্যেকেই এদিন বাড়িতে থাকার নির্দেশ। বুধবার বন্ধ রাখা হবে রাজ্যের সমস্ত দোকানপাট। 

ঝড় বইবে মূল তিন ভাগে, তাই সাময়িক ঝড় কমলেই রাস্তায় বেরিয়ে পড়া নয়। তাতে বিপদ বাড়বে। কলকাতায় ঝড়ের গতিবেগ থাকবে ১১০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। সর্বোচ্চ গতিবেগ ১৩০ কিলোমাটর পর্যন্ত যেতে পারে। বুধবার বেলা ২টোর সময় ঝড় আঁছড়ে পড়ার সম্ভাবনা। ল্যান্ডফলের সময় এর গতিবেগ থাকবে ১৮৫ কিলোমিটার প্রতিঘণ্টা। এছাড়াও দক্ষিণ ও উত্তর ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া ও হুগলির ওপর বেশিমাত্রায় প্রভাব ফেলার সম্ভাবনা। দুই বঙ্গে এদিন ঢেউয়ের উচ্চতা থাকবে ৪ থেকে ৫ মিটার। বৃহস্পতিবার দুর্যোগ কাটার সম্ভাবনা, এমনটাই জানান কলকাতা আবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। 

করোনা মোকাবিলায় রক্ষা করুন নিজেকে, মেনে চলুন 'হু' এর পরামর্শ

সাবধান, করোনা আতঙ্কের মধ্যে এই কাজ করলেই হতে পারে জেল

কী করে করোনার হাত থেকে রক্ষা করবেন আপনার বাড়ির বয়স্ক সদস্যদের, রইল তারই টিপস

শরীরে কীভাবে থাবা বসায় করোনা, জানালেন বিশেষজ্ঞরা