Asianet News Bangla

আজ বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ রাজ্যে, সক্রিয় মৌসুমী বায়ু, বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতে

 আবহাওয়া দফতর সূত্রে খবর, সোমবারও কলকাতা সহ রাজ্য়ে বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টির পূর্বভাস।  আগামী ২৪ ঘন্টার মধ্যে সারা দেশে মৌসুমী বায়ুর প্রভাব বিস্তার করবে, বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতে।


 

Weather update on 12 July in kolkata and West Bengal RTB
Author
Kolkata, First Published Jul 12, 2021, 7:49 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


সোমবার কলকাতায় আকাশ মেঘলা । আবহবাওয়া দফতর সূত্রে খবর,  বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি জেলায়-জেলায়। ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি এবং কোচবিহারেও।   জলীয় বাষ্প বেশি থাকায় বৃষ্টি না হলে আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে। বাতাসে আর্দ্রতার পরিমাণ তুলনায় বেশি থাকবে। 

আরও পড়ুন, 'সারদাকর্তা সুদীপ্ত সেনের থেকে ৮০ কোটি টাকা নিয়েছিলেন মুকুল রায়', বিস্ফোরক মনোজ

আবহবাওয়া দফতর সূত্রে খবর, সোমবারও কলকাতা সহ রাজ্য়ে বজ্রবিদ্য়ুৎ সহ বৃষ্টির পূর্বভাস। মঙ্গলবার থেকে বৃষ্টির দাপট বাড়বে। তবে উত্তরবঙ্গে বৃষ্টির পরিমাণ বেশি হবে। মঙ্গলবার এং বুধবার আলিপুরদুয়ারে প্রবল বর্ষণের সম্ভবনা। ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে জলপাইগুড়ি এবং কোচবিহারেও। উল্লেখ্য, রাজস্থান থেকে পূর্ব-মধ্য বঙ্গোপসাগর পর্য্নত মৌসুমী অক্ষরেখা বিস্তৃত। মধ্যপ্রদেশ,ছত্রিশগড় এং ওড়িশার উপর দিয়ে এই অক্ষরেখা বিস্তৃত। ওড়িশার উপকূলে রয়েছে একটি ঘূর্ণাবর্ত। এই ঘূর্ণাবর্ত নিম্নচাপে পরিণত হবে। অন্ধ্রপ্রদেশ এবং ওড়িশা উপকূলে তৈরি হওয়া নিম্নচাপ পশ্চিম মধ্য় বঙ্গোপসাগর এবং উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর থেক শক্তি সঞ্চয় করবে। এর প্রভাব পড়বে মধ্য ভারতের উপর। উত্তর ভারতেও সক্রিয় মৌসুমীবায়ু। ১৯ জুনের পর থকে মৌসুমী বায়ু অমৃতসর আম্বালার উপরে থমকে গিয়েছিল। দিল্লি, পাঞ্জাব, উত্তরপ্রদেশ, হরিয়ানা থেকে রাজস্তানের বাকি অংশে দু-তিনদিনের মধ্য মৌসুমি বায়ু পৌছে যাবে। আগামী ২৪ ঘন্টার মধ্যে সারা দেশে মৌসুমী বায়ুর প্রভাব বিস্তার করবে। বৃষ্টি বাড়বে উত্তর-পশ্চিম ভারতে।

আরও পড়ুন, নিজের ব্যর্থতা ঢাকতে হর্ষবর্ধনকে এ কী করলেন মোদী, ফাঁস করতে তোপ অধীরের

আবহাওয়া দফতর সূত্রে খবর,   দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বাতাসে আর্দ্রতার পরিমাণ তুলনায় বেশি থাকবে। এদিন শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩৩.৫  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৩ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে  শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন  ৬৪  শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩৩.১  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.৩ ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ এবং সর্বনিম্ন  ৬৮  শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  শনিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা   ৩৪.২  ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি উপরে।   সর্বনিম্ন তাপমাত্রা  ২৮.০  ডিগ্রী।   স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে। অপরদিকে এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ এবং সর্বনিম্ন  ৬২  শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস।  
 

 আরও পড়ুন, ভরা বর্ষায় সর্ষে ইলিশ, সঙ্গে ২-৩ দিনের সফর, নয়া ভাবনায় 'হিলশা ট্যুরিজম'

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

                                                                         

Follow Us:
Download App:
  • android
  • ios