এবার কার্যত শীতের বিদায় ঘণ্টা বেজে গিয়েছে, বৃহস্পতিবারই সেই পূর্বাভাস দিয়ে রেখে ছিল আলিপুর আবহাওয়া দফতর। সেইমত শুক্রবার শহরের তাপমাত্রাও বাড় কিছুটা। তবে সকালের দিকে শহরে অব্যাহত ছিল শীতের আমেজ। 

শুক্রবার থেকেই শহরের তাপমাত্রা বাড়বে বলে জানিয়ে দিয়েছে হাওয়া অফিস। আগামী ৪৮ ঘণ্টায় তিন ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা বাড়তে পারে বলে পূর্বাভাস দিচ্ছে আবহাওয়া দফতর। কলকাতায় দিনেক তাপমাত্রা ৩০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি পৌঁছবে। রাতের তপামত্রার পারদ উঠেব যাবে ১৬ ডিগ্রি সেলসিয়াসের উপরে। আগামী তিন থেকে চারদিন আকাশ পরিষ্কার থাকবে। শুষ্ক আবহাওয়ার কারণে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

এবার ডিসেম্বরের শুরু থেকেই শীত বেশ লম্বা ইনিংস খেলেছে। শীত। তবে পশ্চিমী ঝঞ্ঝা ও পূর্ণাবর্তের জেরে মাঝে মাঝেই কিছুটা ব্যাকফুটে যেতে হয়েছিল ঠান্ডাকে। তবে পশ্চিমী ঝঞ্ঝা সরতেই ফের গুটি গুটি পায়ে এসে নিজের অস্বিস্ত জানান দিচ্ছিল শীত। আকাশ পরিষ্কার হতে চলতি সপ্তাহেই শহরের সর্বনিম্ন তাপমাত্রা নেমে গিয়েছিল স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নিচে। তবে প্রকৃতির নিয়মেই এবার বসন্তের আসার পালা। তাই এবার পাকাপাকি ভাবে রাজ্য থেকে শীত বিদায় নেবে বলেই পূর্বাভাস দিয়ে রেখেছে আবহাওয়া দফতর। 

 তবে এদিনও কিছুটা হলেও শহরে বজায় ছিল শীতের আমেজ। শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৫.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে ২ ডিগ্রি নিচে। বৃহস্পতিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৮.৫ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ২৪ থেকে ৯৬ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি শহরে।