বৃহস্পতিবার মহাষষ্ঠী। যদিও সূর্যোদয় হয়েছে আগের মতোই মেঘের আড়ালেই। মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি। সরাসরি প্রভাব অন্ধ্র ও উড়িষ্যা উপকূলে। বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা। সোমবার এই মুহূর্তে সকাল ৭ টা ৩০ মিনিটে শহরের তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়ার্স।এবার বিস্তারিত জেনে নেওয়া যাক আবহাওয়ার পূর্বাভাস। 

 

 

আরও পড়ুন, পুজোর মাঝেই পাড়ি দিন পোর্টব্লেয়ার, সপ্তমি থেকেই ফের চালু কলকাতা-আন্দামান বিমান পরিষেবা


আবহাওয়া দফতর সূত্রে খবর, মধ্য বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি। সরাসরি প্রভাব অন্ধ্র ও উড়িষ্যা উপকূলে। বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা বেশি। কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় বৃষ্টির সম্ভাবনা।পূর্ব মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টির সম্ভাবনা। ২২ থেকে ২৪ শে অক্টোবর দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা।বৃহস্পতিবার দু'এক জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস থাকছে। দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু বিদায় রেখা ফের সক্রিয় হবে। আগামী দুই থেকে তিন দিনে পশ্চিমবঙ্গ সিকিম ও ছত্রিশগড় সহ বিভিন্ন রাজ্য থেকে বর্ষা-বিদায় পর্ব শুরু হবে। একের পর এক নিম্নচাপের জন্য বর্ষা-বিদায় রেখা একই জায়গায় আটকে ছিল। 

আরও পড়ুন, 'সারা জীবনের সেরা পুরষ্কার', পুজোতে পরিযায়ীদের 'ভগবান' সোনু সুদ আসতে পারে কলকাতায়


আলিপুর আবহাওয়ার দফতর সূত্রে খবর, পশ্চিমবঙ্গের দক্ষিণ ২৪ পরগণায় বজ্রবিজ্যুৎ সহ বৃষ্টির কথা ঘোষণা আগেই জানিয়েছে হাওয়া অফিস।  বর্ষা এখনও বিদায় নেয়নি, পুরো পূজাতেই বর্ষার প্রভাব থাকবে। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। একের পর এক নিম্নচাপ রয়েছে বঙ্গোপসাগরের উপর। আগামী ২৯ তারিখ মধ্য বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হতে চলেছে। যা ৩০ তারিখ শক্তি বাড়িয়ে বঙ্গোপ সাগরে বিরাজ করবে। যার অভিমুখ উড়িষ্যা অন্ধ্র উপকূলে। এই নিম্নচাপ এর ফলে মৌসুমী বায়ু সক্রিয় হয়ে জলীয় বাষ্পের যোগান বাড়বে আমাদের রাজ্যে। তাই বৃষ্টি হতে পারে আমাদের রাজ্যে। অপরদিকে   ২১ থেকে ২৬ বৃষ্টির পরিমাণ বাড়বে দক্ষিণবঙ্গে। তবে বেশি বৃষ্টি হবে পুজোর মধ্যে ২২,২৩ ও ২৪ তারিখ। কলকাতাতে ১৬ থেকে ২০ বিক্ষিপ্ত বৃষ্টি হবে। ২১ থেকে ২৬ কলকাতাতেও বৃষ্টি বাড়বে।

 

 

আরও পড়ুন, মহাষষ্ঠীতে বারাসাতে মোদি, রাত পেরোলেই করবেন পুজোর উদ্ধোধন

বৃহস্পতিবার  সাতসকালেই কলকাতার আকাশে মেঘ। আদ্রতা চড়ায় বেলা বাড়লে অস্বস্থি অনুভূত হবে। হাওয়া অফিস সূত্রে খবর,বৃহস্পতিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৩.১ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৫.৫ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯২ শতাংশ এবং ন্যুনতম ৬১ শতাংশ। সোমবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৪ ডিগ্রি সেলসিয়াস। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.১ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ২ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৭০ শতাংশ। রবিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩৫.২ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ৩ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৬.৭ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ৩ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৮ শতাংশ এবং ন্যুনতম ৫৯ শতাংশ।