পুজো শেষ হওয়ার সঙ্গেসঙ্গেই বৃষ্টিও নিল বিদায়। এবার শীতের অপেক্ষায় কলকাতাবাসী। ধীরেধীরে আকাশ থেকে সরছে মেঘ। আর কদিন পেরোলেই সোনালী রোদে তাপ পোহাবে গোটা বাংলা। বৃহস্পতিবার এই মুহূর্তে সকাল ৮ টা ৪০ নাগাত কলকাতার তাপমাত্রা ২৬ ডিগ্রি সেলসিয়ার্স।

 

আরও পড়ুন, ব্যবসায়ীর বাড়ি থেকে পিস্তল চুরি, অভিযুক্ত সহ আগেয়াস্ত্র উদ্ধারে উঠেপড়ে লেগেছে লালবাজার

 

 

জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা


দক্ষিণ দিনাজপুর, মালদা সহ গৌড়বঙ্গ থেকে ইতিমধ্যেই বর্ষা বিদায় নিয়েছে। গত ৫ জুন বর্ষা শুরু হয়েছিল গৌড়বঙ্গে। বিদায় নেওয়ার কথা ছিল ৩০ সেপ্টেম্বর। যদিও তা বেড়ে গিয়ে বুধবারের পরই নিল বিদায়। এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তাই এবার স্বাভাবিকভাবেই বর্ষা বিদায়ের পর শীত অপেক্ষায় বাংলা। যদিও পুজোর পরপরই হালকা ঠান্ডা হাওয়া বইছে ভোর বেলার দিকে। রাতেও থাকছে হালকা ঠান্ডা। আর এটাই জানান দেয় যে,  শীতকাল আসছে। হাওয়া অফিস জানিয়েছে, আগামী দুই মাস আবহাওয়া পরিবর্তন ছাড়া বৃষ্টিপাতের সম্ভাবনা আর নেই। এবং পশ্চিমী হাওয়া শুরু হলে এবছর জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে। যদিও আলিপুর, ডায়মন্ড হারবার, আসানসোল, শ্রীনিকেতন, জামসেদপুর, মেদিনীপুর, কৃষ্ণনগর, বাঁকুড়া, দীঘা এলাকায় দুর্যোগে হাওয়া অফিস সতর্কতা জারি করেছে ।

আরও পড়ুন, বরিশা ক্লাবের পরিযায়ী দুর্গা মায়ের বিসর্জন হবে না, সংরক্ষণের নির্দেশ মমতার

 

 

কলকাতার আকাশ পরিষ্কার


হাওয়া অফিস সূত্রে খবর, বৃহস্পতিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৩ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। সর্বনিম্ন তাপমাত্রা  ২২.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯১ শতাংশ এবং ন্যুনতম ৫৩ শতাংশ। হাওয়া অফিস সূত্রে খবর, সোমবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩১.৯ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ৪ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৪.১ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৫ শতাংশ এবং ন্যুনতম ৬৩ শতাংশ।  হাওয়া অফিস সূত্রে খবর, শনিবার  শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ২৭.৭ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ৪ ডিগ্রি নীচে। সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.৭ ডিগ্রি সেলসিয়াস।  স্বাভাবিকের ১ ডিগ্রি উপরে। শহর ও শহরতলিতে, আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ- সর্বাধিক  ৯৩ শতাংশ এবং ন্যুনতম ৮৬ শতাংশ। বৃহস্পতিবার কলকাতার আকাশ পরিষ্কার থাকবে।