এবরা শীতে আবহাওয়ার ঘন ঘন মর্জি বদল ভালই ভুগিয়েছে রাজ্যবাসীকে। শীত গিয়ে বসন্ত আসলেও অব্যাহত থাকল আবহাওয়ার খামখেয়ালিপনা। যার জেরে আগামী ৪৮ ঘণ্টায় রাজ্য জুড়ে ফের বৃষ্টির পূর্বাভাস দিচ্ছে আলিপুর আবহাওয়া দফতর। উত্তর ও দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানাচ্ছে হাওয়া অফিস। 

আবহাওয়া দফতরের দেওয়া পূর্বাভাস অনুযায়ী সপ্তাহজুড়েই চলবে বজ্রবিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টি। বুধ ও বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ধমকা ঝোড়ো হাওয়াও বইতে পারে। সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে। পশ্চিমী ঝঞ্ঝা ও পুবালি হাওয়ার সংঘাতের রাজ্যজুড়ে এই বৃষ্টির পরিস্থিতি তৈরি হয়েছে। 

এদিকে সপ্তাহের শুরুর দিন সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৯.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি নিচে। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। এটাও ঠিল স্বাভাবিকের থেকে এক ডিগ্রি নিচে। বাতালে জলীয় বাষ্পের পরিমাণ ৪১ থেকে ৯৭ শতাংশ। গত ২৪ ঘণ্টায় কোনও বৃষ্টি হয়নি শহরে। 

এদিন বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গের ওপরের দিকে পাঁচ জেলাতেই। বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গের  বাঁকুড়া, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, দুই বর্ধমান, হুগলি, হাওড়া, দুই চব্বিশ পরগনাতেও। মঙ্গলবারও বৃষ্টির পরিস্থিতি থাকবে উত্তরবঙ্গে। দক্ষিণবঙ্গে বৃষ্টি চলবে বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ২৪ পগনা, ঝাড়গ্রাম ও পশ্চিম মেদিনীপুরে। 

বুধ ও বৃহস্পতিবারও উত্তরবঙ্গে বৃষ্টি চলবে। দক্ষিণবঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে। দমকা হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে রাজ্যের প্রায় সব জেলাতেই।