Asianet News BanglaAsianet News Bangla

Weather Report: আজ সর্বনিম্ন তাপমাত্রা ৫ ডিগ্রি উপরে, শীতের আমেজ কবে থেকে কলকাতায়

সকালে আকাশ আংশিক মেঘলা শহর এবং শহরতলিতে। ভোর থেকে কুয়াশায় ঢেকে আছে রাজ্যের একাধিক জেলা, এদিন শহরের তাপমাত্রা স্বাভাবিকের উপরে।  

West Bengals temperature will  decreased in Kolkata and West Bengal says Weather Office RTB
Author
Kolkata, First Published Nov 23, 2021, 8:37 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মঙ্গলবার  সকালে আকাশ আংশিক মেঘলা শহর এবং শহরতলিতে। ভোর থেকে কুয়াশায় (Fog) ঢেকে আছে রাজ্যের একাধিক জেলা।  মূলত মঙ্গলবার পেরোলেই ফের শীতের আমেজ ফিরতে চলেছে রাজ্য়ে (West Bengal), বলে পূর্বভাস দিয়েছে হাওয়া অফিস। যদিও এদিন শহররের তাপমাত্রা (Temparature) স্বাভাবিকের উপরে।

West Bengals temperature will  decreased in Kolkata and West Bengal says Weather Office RTB

মঙ্গলবার ঘন কুয়াশায় ঢাকা পড়েছে রাজ্যের একাধিক জেলা। ক্যানিং জুড়ে এর ফলে দৃশ্যমানতা কমে যাওযায় যান চলাচলে ব্যাঘাত। শুনশান রাস্তা ঘাট। দুই একটা গাড়ি চললেও দৃশ্যমানতা কম থাকায় আলো জ্বালিয়ে চলাচল করতে হচ্ছে। আলিপুর আবহাওয়া সূত্রে খবর,  মঙ্গলবার পেরোলেই শীতের আমেজ ফিরতে চলেছে কলকাতা সহ রাজ্যে। প্রত্যেকেই শীতের পোশাক পরা অপেক্ষায়। অনেকেই আবার শীতের মজা নিতে ইতিমধ্যেই উত্তরবঙ্গে পাড়ি দিয়েছে। চলতি সপ্তাহের মাঝামাঝি সেখানেও বৃষ্টি মুক্ত-মেঘ মুক্ত আকাশ। হাওয়া অফিস জানিয়েছে,রাজ্য়ে তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রী কমবে। তবে বৃষ্টিপাতের সম্ভাবনা নেই। শুধুমাত্র সোমবার দুই ২৪পরগনা , দুই মেদিনীপুর ,হাওড়া, হুগলি, বাঁকুড়া ,ঝাড়গ্রামে হালকা বৃষ্টির সম্ভাবনা ছিল। তা অবশ্য মঙ্গলবার এসে থমকে গিয়েছে। বুধবার থেকে তাপমাত্রা আবারও কমে যাবার সম্ভাবনা। যদিও  হাওয়া অফিস জানিয়েছে,  মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।   অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ। সর্বনিম্ন ৪৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। তবে উত্তর-পূর্ব ভারতে এই মুহূর্তে মনোরম পরিবেশ পেতে অনেকেই ঘুরতে যাওয়ার পরিকল্পনা নিয়ে। আবার অনেকেই ইতিমধ্যে বেরিয়ে পড়েছে। তবে দক্ষিণভারতে বৃষ্টি এখনও কম বেশি হয়েই চলেছে। উল্লেখ্য, হাওয়া অফিস আগেই জানিয়েছিল, বঙ্গোপসাগরে একটি এবং আরব সাগরে  একটি নিম্নচাপ রয়েছে।  

West Bengals temperature will  decreased in Kolkata and West Bengal says Weather Office RTB

আরও পড়ুন, Polls: দিল্লিতে শীর্ষ নের্তৃত্বের সঙ্গে বৈঠক সুকান্তর, ভোটের আগে ভাঙন রুখতে কোন পথে BJP

এদিন সকালে আকাশ আংশিক মেঘলা কলকাতায়। নভেম্বরের মাঝামাঝি এসেও স্বাভাবিকের উপরে তাপমাত্রা। সকাল পেরোলেই চালাতে হচ্ছে পাখা। সবমিলিয়ে একটা অস্বস্তিকর পরিবেশ। তবে আর দেরি নয় ডিসেম্বরের আগেই ভাল খবর শোনাল আলিপুর আবহাওয়া দফতর (Alipore Weather Office)।  মূলত মঙ্গলবার থেকেই ফের শীতের আমেজ ফিরতে চলেছে রাজ্য়ে। এদিন  ফের শহরের সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের উপরে।   হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা  ৩২.৪ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ২৩.১ ডিগ্রী। স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি উপরে।  অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৫ শতাংশ। সর্বনিম্ন ৪৩ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩১.২ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা  ছিল ১৯.৯ ডিগ্রী। অপরদিকে, এদিন শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯১ শতাংশ। সর্বনিম্ন ৪৮ শতাংশ বলে জানিয়েছে হাওয়া অফিস। শুক্রবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল  ৩০.৫ ডিগ্রি সেলসিয়ার্স। স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি উপরে।  সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৯.১ডিগ্রী। অপরদিকে,  শহরের বাতাসে জলীয়বাষ্পের  সর্বোচ্চ পরিমাণ ৯৪ শতাংশ।   সর্বনিম্ন ৪২ শতাংশ ছিল।

আরও দেখুন, বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

  

Follow Us:
Download App:
  • android
  • ios