Asianet News Bangla

করোনা নিয়ে উদ্বিগ্ন দেশবাসী, সচেতনতা বাড়াতে বাজারে এল নয়া অ্যাপ

  • ইতিমধ্যেই করোনা আতঙ্কে জেরবার বিশ্ববাসী
  • করোনা নিয়ে সচেতনতা বাড়াতে বাজারে এল নতুন অ্যাপ
  •  কোভা পাঞ্জাব নামের অ্যাপটি মানুষকে সচেতন করবে 
  • প্লে স্টোর থেকে ডাউনলোড করে নেওয়া যাবে এই অ্যাপ
A new app has been launched to raise awareness about Corona virus
Author
Kolkata, First Published Mar 11, 2020, 8:51 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনা ভাইরাসের আক্রান্তের সংখ্যা ক্রমশই যেন বাড়ছে। সারা বিশ্ব জুড়ে দাঁপিয়ে বেড়াচ্ছে এই করোনা ভাইরাস। মুহূর্তের মধ্যে ছড়িয়ে পড়ছে এই ভাইরাস। ভারতেও হানা দিয়েছে এই মারণ ভাইরাস। একের পর এক আক্রান্তের সংখ্যা ক্রমশ যেন বেড়েই চলেছে।আবারও এই নিয়ে উদ্বেগ শুরু হয়েছে সকলের মধ্যে। ইতিমধ্যেই  প্রায় ১০০টিরও বেশি দেশে ছড়িয়ে গেছেন এই ভাইরাস। ভারতেও ক্রমশ বাড়ছে আক্রান্তের সংখ্যা। করোনা থেকে সুরক্ষিত থাকতে নানা পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। সাধারণ  মানুষও তা মেনে চলার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছে। এন৯৫ মাস্ক থেকে শুরু করে হ্যান্ডওয়াশ কোনওকিছুই বাদ যাচ্ছে না তালিকা থেকে। কিন্তু  এই মাস্ক বিক্রি যেন কয়েকদিনের মধ্যে দ্বিগুণ বেড়েছে।  বিক্রি যেমন বেড়েছ তার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে তার দামও।  আগে যেই মাস্কের দাম ছিল ৩০ টাকা বর্তমানে তার দাম বেড়ে হয়েছে ৬০-৭০ টাকা। আর দামী যেই মাস্কের দাম ছিল ১১০ টাকা সেই মাস্কের দাম বেড়ে দাঁড়িয়েছে ২১০-২৮০ টাকা। তারপরেও করোনা আতঙ্ক যেন মানুষের মন থেকে সরছে না। কৌতুহল যেন থেকেই যাচ্ছে। তাই আমজনতার সেই কৌতুহল মেটাতে বাজারে এল নতুন অ্যাপ।

আরও পড়ুন-ডায়াবেটিসের ঝুঁকি কমাবে আপনার প্রিয় পটল, জেনে নিন উপকারিতা...

পাঞ্জাবের মুখ্যসচিব করণ অবতার সিং এই নতুন অ্যাপের নাম ঘোষণা করেছেন। নয়া কোভা পাঞ্জাব নামের অ্যাপটি মানুষকে সচেতন করবে এই করোনা ভাইরাস থেকে। সরকারের তরফেই এই অ্যাপ তৈরি করা হয়েছে। এই অ্যাপের মাধ্যমে সাধারণ মানুষ কী কী জানতে পারবেন তাও জানানো হয়েছে। তিনি জানিয়েছেন, এই করোনা ভাইরাসের লক্ষণগুলি কী কী, কীভাবে নিজেকে এই ভাইরাস থেকে সুরক্ষিত রাখবেন, আপনার বাড়ির কাছাকাছি কোন কোন হাসপাতাল রয়েছে, জেলার নোডাল অফিসারের ঠিকানা- সব কিছুই পেয়ে যাবেন  এই অ্যাপে । 

আরও পড়ুন-বাজারে দেদার বিকোচ্ছে চিনা মাস্ক, পাল্লা দিয়ে বাড়ছে তার দামও... 

ইতিমধ্যেই করোনা আতঙ্কে জেরবার বিশ্ববাসী । দেশজুড়ে যেভাবে করোনা আতঙ্ক ছড়াচ্ছে, তাতে সংকট আরও বাড়ছে । সেই দুশ্চিন্তা কমাতেই কোবিড-১৯ ভাইরাস সম্পর্কে মানুষকে সচেতন করতে এবং এর সংক্রমণ থেকে দূরে থাকার জন্যই এই প্রয়াস সরকারের। অ্যান্ড্রয়েড প্লে স্টোর থেকে ডাউনলোড করে নেওয়া যাবে এই অ্যাপ। প্রত্যেককেই অ্যাপটি নিজেদের স্মার্টফোনে ডাউনলোড করে রাখার পরামর্শ দেওয়া হচ্ছে। যাতে সরকারের তরফে দেওয়া সমস্ত আপডেট এবং নির্দেশিকা চটজলদি পেয়ে যান ইউজাররা। করোনা ভাইরাসের  নামটা শুনলেই প্রত্যেকেই যেন আতঙ্কিত। যত দিন যাচ্ছে মহামারির আকার ধারণ করছে এই রোগ। যার জেরে জেরবার প্রশাসন।  মানুষের নিঃশ্বাস প্রশ্বাসের সঙ্গেই ছড়িয়ে যাচ্ছে এই রোগের জীবানু। কোনওভাবেই আটকানো যাচ্ছে না এই ভাইরাসকে। নোবেলা করোনা প্রকৃতির এই করোনা ভাইরাস। বিশেষজ্ঞরা বলছেন এটি আসলে ফ্ল্যাবিও ভাইরাস, যা খুব দ্রুত ছড়িয়ে যাচ্ছে।  হু হু করে বাড়ছে মৃত্যু সংখ্যা। সার্সের মতোই ভয়ঙ্কর এই ভাইরাস । 

Follow Us:
Download App:
  • android
  • ios