বাঙালির বেড়াতে যাওয়ার জন্য আগেই আসে দিঘার নাম। উইকেন্ডের ছুটিতে ঘুরে আসার সহজ নামই হল দিঘা। তবে এই সমুদ্র নগরী এবার নতুন নজির গড়তে চলেছে। সম্প্রতি দিঘা হাসপাতালে চালু হল সুরক্ষালয়। অনেক সময়েই দেখা যায়, মা বাবা সদ্যোজাতকে যেখানে সেখানে ফেলে রেখে চলে যায়। এই শিশুদের জন্যই বিশেষ ব্যবস্থা চালু করল রাজ্য সরকারের নারী ও শিশু কল্যাণ দফতর। 

হাসপাতালে জন্ম দিয়ে অনেকেই নবজাতককে ছেড়ে পালিয়ে যায়। এই শিশুদেরই উদ্ধার করে স্বযত্নে বড় করার দায়িত্ব নিল নারী ও শিশু কল্যাণ দফতর। শিশুদের জন্য দিঘা হাসপাতালে চালু করা হল চাইল্ড কেয়ার ইউনিট। অনাথ ও পরিত্যক্ত নবজাতক শিশুর সুরক্ষালয় নামে এই ইউনিটটি খোলা হয়। 

অনেক সময়ে কুমারী মা-সহ আরও অনেকে শিশুদের ফেলে চলে যায় সমুদ্র নগরীতে। সেই শিশুদেরই এখানে সযন্তে লালন করা হবে বলে জানা গিয়েছে। ভাল পরিবেশ পেয়ে  এই সব শিশুরা যাতে সুন্দর ভাবে বেড়ে উঠতে পারে তার জন্যই দিঘাতে এই ইউনিট খোলা হয়েছে বলে জানা গিয়েছে। আরও  ভাল বিষয় হল, শুধু পূর্ব মেদিনীপুর জেলাতেই নয়। রাজ্যের যে কোনও জায়গায় এমন ঘরহারা শিশু পাওয়া গেলে তাকে দিঘার এই চাইল্ড কেয়ার ইউনিটে রাখা যাবে। 

আরও একটি বিশেষত্ব রয়েছে। কেউ যদি শিশু দত্তক নিতে চান সন্তান হিসেবে, তিনিও  এই হাসপাতালে এসে সরাসরি দিঘা হাসপাতালের এই ইউনিটে আবেদন করতে পারবেন।