Asianet News BanglaAsianet News Bangla

Health Tips: মস্তিষ্কের বয়স ধরে রাখতে নিয়ন্ত্রণে রাখুন রক্তচাপ, গবেষণায় উঠে এল এমন তথ্য

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির (Australian National University) প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে, রক্তচাপ (Blood Pressure) নিয়ন্ত্রণে রাখলে মস্তিষ্কের বয়স ধরে রাখা সম্ভব। অপটিমাল ব্লাড প্রেসার আমাদের মস্তিষ্কের বয়স যা, তার থেকে কমপক্ষে ছয় মাস ছোট থাকতে সাহায্য করে। 

According to research Control blood pressure to maintain brain age
Author
Kolkata, First Published Nov 7, 2021, 3:04 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভুলে যাওয়া, স্মৃতিভ্রম এই শব্দগুলো আর শুনতে হবে না। আপনার বয়স (Age) যাই হোক স্মৃতিশক্তির হ্রাস পাওয়ার সমস্যায় ভুগবেন না। সম্প্রতি, এক গবেষণায় (Research) জানা গিয়েছে মানুষের হাতেই রয়েছে নিজের মস্তিষ্কের নিয়ন্ত্রণ। অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির (Australian National University) প্রকাশিত রিপোর্টে জানা গিয়েছে, রক্তচাপ (Blood Pressure) নিয়ন্ত্রণে রাখলে মস্তিষ্কের বয়স ধরে রাখা সম্ভব। অপটিমাল ব্লাড প্রেসার আমাদের মস্তিষ্কের বয়স যা, তার থেকে কমপক্ষে ছয় মাস ছোট থাকতে সাহায্য করে। 

আরও পড়ুন: Chhath Puja 2021: দীপাবলির শেষ হতেই শুরু হল ছটপুজোর প্রস্তুতি, জেনে নিন পুজোর শুভ সময়

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষকরা বলছেন, ব্রেনের (Brain) বয়স ধরে রাখতে শুধু রক্তচাপ রাখতে হবে নিয়ন্ত্রণে। কারও যদি উচ্চ রক্তচাপ বা হাই ব্লাড প্রেসারের (High Blood Pressure) সমস্যা থাকে তাহলে রক্তচাপ নিয়ন্ত্রণে আসুন। এতে ব্রেন এজিং (Brain Ageing) ঠেকাতে পারবেন। রক্তচাপ নিয়ন্ত্রণে থাকলে শুধু ব্রেনের বয়স কমবে এমন নয়, সঙ্গে হার্ট (Heart) সুস্থ থাকবে, কোলেস্টেরল (Cholesterol ) নিয়ন্ত্রণে থাকবে, ভুলে যাওয়ার সমস্যা থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন: Vinayaka Chaturythi 2021: কার্তিক মাসের শুক্লপক্ষে চতুর্থীতে পালিত হয় বিনায়ক চতুর্থী, জেনে নিন পুজোর মাহাত্ম্য
জানা গিয়েছে, সুস্থ ব্যক্তির রক্তচাপ (Blood Pressure) থাকা উচিত ১৩০/৮০। রক্তচাপ স্বাভাবিক বলতে বোঝায় ১২০/৮০। আর অপটিমাল ব্লাড প্রেসার বলতে বোঝায় ১১০/৭০-এর কাছাকাছি। হৃদরোগ বিশেষজ্ঞ ওয়াল্টার অভয়রত্ন বলেছেন, আমরা যদি অপটিমাল ব্লাড প্লেসার স্বাভাবিক রাখি তাহলে আমাদের মস্তিষ্ক বয়স নিয়ন্ত্রণে থাকবে সঙ্গে সুস্থ থাকবেন। একটি আন্তর্জাতিক সমীক্ষায় দেখা গিয়েছে যে, সম্প্রতি উচ্চ রক্তচাপে (High Blood Pressure) আক্রান্ত ব্যক্তিদের সংখ্যা বিশ্বব্যাপী দ্বিগুণ হয়েছে। ৪০ বছর বা তার বেশি বয়সী ব্যক্তিরা উচ্চ রক্তচাপের সমস্যায় ভুগছেন। রক্তচাপের জন্য মানুষের মস্তিষ্কের স্বাস্থ্যের ওপর খারাপ পড়ছে। অর্থাৎ কম বয়সের জন্যই মস্তিষ্ক দুর্বল হয়ে যায়। 

অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির গবেষক ওয়াল্টার অভয়রত্ন (Walter Abhayaratna) বলেন, যদি আপনার রক্তচাপের মাত্রা বেড়ে যায়, তাহলে আপনার রক্তচাপ কমানোর উপায়গুলি সম্পর্কে চিকিৎসকের সাথে কথা বলুন। খাদ্যাভ্যাস (Food habits) এবং জীবনযাত্রার (Lifestyle) পরিবর্তন করুন। তিনি জানান, এতেই রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। 
এদিকে হু-এর (WHO) একটি রিপোর্টে দেখা গিয়েছে, পৃথিবীতে প্রায় ১৫০ কোটি মানুষ হাইপারটেনশন (Hypertension) বা উচ্চ রক্তচাপ নিয়ে বেঁচে আছেন। রক্তচাপ বেড়ে হার্ট অ্যাটাক বা ব্রেন স্ট্রোকে (Brian Stroke) প্রতি বছর ৭০ থেকে ৮০ লক্ষ মানুষ মারা যান। তাই রোগ শরীরে বাসা বাঁধার আগে সতর্ক হন। ডাক্তারি পরামর্শ নিন। চিন্তা মুক্ত থাকতে চেষ্টা করুন। তবেই সুস্থ থাকবেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios