Asianet News BanglaAsianet News Bangla

Vinayaka Chaturythi 2021: কার্তিক মাসের শুক্লপক্ষে চতুর্থীতে পালিত হয় বিনায়ক চতুর্থী, জেনে নিন পুজোর মাহাত্ম্য

কার্তিক মাসের শুক্ল পক্ষের চতুর্থীকে বলা হয় বিনায়ক চতুর্থী (Binayak Chaturthi)। অন্যান্য পূজা-অর্চনার মতো বিনায়ক চতুর্থী বা গণেশ চতুর্থীও অবশ্যই অন্যতম। চলতি বছর ৭ নভেম্বর বিনায়ক চতুর্থী।

Find out the significance, greatness and rules of Vinayaka Chaturthi
Author
Kolkata, First Published Nov 7, 2021, 11:52 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চলছে একের পর এক উৎসব (Festival)। মা দূর্গার (Maa Durga) গমনের পর মর্তে এসেছিলেন মা লক্ষ্মী (Maa Laxmi)। তারপর এলেন মান কালী। এর মাঝে ধনতেরাস (Dhanteras), ছোটি দিওয়ালি (Choti Diwali), ভাইফোঁটা (Bhai phota)- হয়েছে একের পর এক অনুষ্ঠান। কার্তিক মাস ব্যাপি চলছে উৎসব। কার্তিক মাসের শুক্ল পক্ষের চতুর্থীকে বলা হয় বিনায়ক চতুর্থী (Binayak Chaturthi)। অন্যান্য পূজা-অর্চনার মতো বিনায়ক চতুর্থী বা গণেশ চতুর্থীও অবশ্যই অন্যতম। চলতি বছর ৭ নভেম্বর বিনায়ক চতুর্থী। 

আরও পড়ুন: HTC Earbudsযুক্তরাষ্ট্রে লঞ্চ হয়েছে HTC True Wireless Earbuds Plus,সিঙ্গল চার্জে ৮৬ ঘন্টা ব্যাটারি লাইফ

জানা গিয়েছে, দুটি চন্দ্র পাক্ষিক একটি হিন্দু মাস তৈরি করে। সেইজন্য ভগবান গণেশ (Lord Ganesh) ভক্তরা দুবার মর্তে আসেন। দুবার পালিত হয় গণেশ চতুর্থী ব্রত। কৃষ্ণপক্ষে যে ব্রত রাখা হয় তাকে বলা হয় সংকষ্টি বা সংকট হর চতুর্থী। আর শুক্লপক্ষে যে ব্রত রাখা হয় তাকে বলা হয় বিনায়ক চতুর্থী। এবছর ৭ নভেম্বর হল বিনায়ক চতুর্থী (Binayak Chaturthi) । তবে, এই পুজো তিথি অনুসারে পড়েছে দুদিন ধরে। ৭ নভেম্বর বিকেল ৪.২১ মিনিটে পড়ছে বিনায়ক চতুর্থী। আর ছাড়ছে ৮ নভেম্বর দুপুর ১.১৬ মিনিটে। পুজোর শুভ সময় হল ৮ নভেম্বর সকাল ১০.৫৯ মিনিট থেকে দুপুর ১.১০ মিনিট পর্যন্ত। 

আরও পড়ুন: FB Face Recognition Close-ফের পরিবর্তন ফেসবুকে,বন্ধ হচ্ছে facial recognition
পুজোর নিয়ম- 
এদিন সকালে তাড়াতাড়ি উঠতে হবে। সূর্যোদয়ের প্রায় দুই ঘন্টা আগে অর্থাৎ ব্রহ্ম মুহূর্তের ঘুম থেকে ওঠা শুভ। এবার স্নান করে পরিষ্কার কাপড় পরুন। এবার গণেশের পুজো (Ganesh Puja) করুন। ধ্যান করুন। এদিন সূর্যদেবকে জল নিবেদন করা শুভ মনে করা হয়। আজকের দিনে পেঁয়াজ, রসুন এবং মাংস না খাওয়াই ভালো। তামাক এবং অ্যালকোহল সেবন কঠোরভাবে নিষিদ্ধ এদিন। গণেশ চতুর্থীর শুভক্ষণে গণেশের পুজো করতে তাঁর জন্য ১১টি মোদক (Modok) প্রস্তুত করুন। এবার ব্রতকথা পাঠ করুন ও ভগবানে আরতি করুন। প্রসাদ হিসাবে মোদক এবং অন্যান্য নৈবেদ্য বিতরণ করতে পারেন।

হিন্দুশাস্ত্র মতে, প্রতিদিন স্তোত্র পাঠ করলে জীবনের সকল বাধা বিপত্তি কেটে যায়। হিন্দু পুরাণ (Hindu Puran) মতে, ভাক্তদের মনবাঞ্ছা পূরণ করতেই শিব-পার্বতী পুত্র মর্তে অবতীর্ণ হয়েছিলেন। বাড়িতে বা কর্মস্থলে কোনও শুভ মুহূর্তে গণেশকে স্মরণ করা শুভ মনে করা হয়। শুধুমাত্র দেশেই নয় দেশের বাইরেও এই উৎসব (Festival) বেশ জনপ্রিয়। মুম্বইয়ে (Mumbai) গণেশ পুজো বেশ জনপ্রিয়। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios