চিনের উহান শহর থেকে উদ্ভূত করোনাভাইরাস ৫ মাসের মধ্যে বিশ্বের প্রায় সব দেশেই তান্ডব চালাচ্ছে। এখন পর্যন্ত ৩০ লক্ষেরও বেশি মানুষ এতে আক্রান্ত হয়েছে এবং প্রায় আড়াই লাখ মানুষ মারা গেছে। করোনার জন্য এখনও কোনও কার্যকর চিকিত্সার সন্ধান পাওয়া যায়নি। তবে এটি এড়ানোর একমাত্র উপায় হল ঘন ঘন সাবান দিতে হাত ধোয়া ও ঘরে থাকা। মূলত নিজেকে পরিষ্কার পরিচ্ছন্ন রাখাই এই ভাইরাসের থেকে রক্ষা পাওয়ার মূল মন্ত্র। এই হাত ধোয়ার বিষয়ে ন্যাশনাল স্যাম্পেল সার্ভে অর্গানাইজেশন অর্থাৎ এনএসএসও একটি সমীক্ষা করেছিল ২০১৮ সালে। এই সমীক্ষার বিষয়বস্তু ছিল সারা বিশ্বে কত শতাংশ মানুষের সাবান দিয়ে হাত ধোওয়ার অভ্যাস আছে। যার ফলাফল দেখে রীতিমত চোখ কপালে উঠেছিল গবেষকদের।

আরও পড়ুন- করোনা-র সঙ্গে জুটল রহস্যময় প্রদাহজনিত সিন্ড্রোম, ১৫ শিশুর অবস্থা গুরুতর

২৪ মার্চ যুক্তরাজ্যের বার্মিংহাম ইউনিভার্সিটি একটি সমীক্ষা প্রকাশিত হয়। সেই সমীক্ষায় জানা যায়  ৪০ শতাংশ ভারতীয়ের হাত ধোওয়ার অভ্যাসই নেই। এই সমীক্ষায়  পৃথিবীর ৬৩ টি দেশ অন্তর্ভুক্ত ছিল। সমীক্ষার বেশ কিছু সংখ্যক মানুষকের জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা শৌচকর্মের পরে হাত ধুয়ে নেন কি না? আশ্চর্যজনকভাবে, ৪০ শতাংশ মানুষ স্বীকার করেছেন যে শৌচকর্মের পরেও তাদের হাত ধোওয়ার অভ্যাস নেই। এক্ষেত্রে ভারত ছিল ১০ নম্বরে।

আরও পড়ুন- কাঁচা পেঁয়াজ খেলেই মিলবে অ্যাজমা থেকে মুক্তি, জানুন কীভাবে

এনএসএসও-এর এই সমীক্ষা অনুসারে, আমাদের দেশের ৩৫.৮ শতাংশ লোক খাওয়ার আগে সাবান দিয়ে হাত ধোয়।  মাত্র এই সামান্য অংশ খাওয়ার আগে হাত ধোয়ার জন্য সাবান বা ডিটারজেন্ট ব্যবহার করে। আর দেশের ৬০.০৪ শতাংশ খাওয়ার আগে কেবল জল দিয়ে হাত ধুয়ে নেয়। দেশের ৩৫.৮ শতাংশ সাবান দিয়ে হাত ধোয় আর ৬০.৪ শতাংশ মানুষ শুধু জল দিয়ে হাত ধোয়। পাশাপাশি শহরাঞ্চলে বসবাসকারীদের মধ্যে ৫৬ শতাংশ মানুষ শুধু জল দিয়ে হাত ধোয়। যাঁরা গ্রামে বসবাস করেন তাঁদের মধ্যে ২৫.৩ শতাংশ মানুষ সাবান ব্যবহার করেন হাত ধোওয়ার জন্য বাকি ৬৯.৯ শতাংশ মানুষের হাত ধোওয়ার অভ্যাসই নেই।

সমীক্ষায় পাওয়া হিসেব অনুযায়ী চিনের প্রায় প্রায় ৭৭ শতাংশ মানুষের শৌচকর্মের পরে পরে হাত ধোয়ার অভ্যাস নেই। চিনের পরেই রয়েছে জাপান। সেখানে ৭০ শতাংশ মানুষ, দক্ষিণ কোরিয়ার ৬১ শতাংশ এবং নেদারল্যান্ডসের ৫০ শতাংশ মানুষের সাবান দিয়ে হাত ধোয়ার অভ্যাসই নেই। সমীক্ষায় আমেরিকার স্কোর ছিল সবচেয়ে বেশি। সেখানকার মাত্র ২৩ শতাংশ লোক স্বীকার করেছেন যে তাদের শৌচকর্মের পরে হাত ধোয়ার অভ্যাসই নেই।