Asianet News BanglaAsianet News Bangla

বাংলার শিল্পকর্ম পা রাখল লন্ডনে, ট্রাফালগার স্কোয়ারে দীপাবলি-তে নজর কাড়ল বাংলার ঐতিহ্যবাহী আলপনা

বাঙালি ঐতিহ্য এবার পা রাখল লন্ডনের মাটিতে। ট্রাফালগার স্কোয়ারে দীপাবলি-তে নজর কাড়ল বাঙালি ঐতিহ্যবাহী আলপনা।

Alpana makes debut at London Mayors Diwali Celebration
Author
Kolkata, First Published Oct 24, 2021, 2:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বাঙালি ঐতিহ্য এবার পা রাখল লন্ডনের মাটিতে। লন্ডনের মেয়রের কালীপুজোয় নিদর্শন মিলল বাংলা ঐতিহ্যপূর্ণ শিল্প কর্মের। সেখানে দিওয়ালি উপলক্ষে আঁকা হয়েছে আলপনা। ট্রাফালগার স্কোয়ারে কালী পুজোয় দেখা গেল এই নিদর্শন। যুক্তরাজ্যের ভারতীয় প্রবাসীরা শনিবার লন্ডনের ব্যস্ত ট্রাফালগার স্কোয়ারে দিওয়ালি উদযাপন করলেন। যুক্তরাজ্য জুড়ে ভারতীয়দের উল্লাস ও আনন্দ মুহূর্তে ভাইরাল হল নেটদুনিয়ায়। সোশ্যাল মিডিয়ায় দেখা মিলল সেই সকল ছবি। 

অধিকাংশ বাঙালি ঘর উৎসবের সেজে ওঠে আলপনার ছোঁয়ায়। দেবীর আরাধনার আগে দরজায় আলপনা বা রঙ্গোলি দিতে ভুলতেন না মানুষেরা। বাঙালি সংস্কৃতিতে যে কোনও শুভ অনুষ্ঠানে আলপনার গুরুত্ব অনেকটাই৷ কোজাগরী লক্ষ্মীপুজোয় (Kojagori Lakshmi Puja) কিংবা কালীপুজোয় আলপনা (alpana) অপরিহার্য৷ বলা হয়, আলপনায় আঁকা নিজের পায়ে পা রেখেই দেবী (Goddess Lakshmi Puja) ঢুকবেন গৃহস্থ ঘরে৷ আবার বাঙালির এই রীতি দেখল তামাম বিশ্ববাসী। 

আগামী মাসের প্রথম দিকে আলোর উৎসব। এই উৎসব শুধু দেশে নয়, পালিত হয় বিদেশেও। এদিন মা কালীকে স্বাগত জানিয়ে নারীশক্তির আরাধনা করা হয়। হিন্দু পুরাণ মতে মা কালী নারী শক্তি প্রতীক। মহামারীজনিত কারণে গত বছর কোথাওই সেভাবে পালিত হয়নি এই উৎসব। কিন্তু, এবারের চিত্রটা আলাদা। দেশ-বিদেশ সর্বত্র এবার পালিত হচ্ছে আলোর উৎসব। যুক্তরাজ্যের বাঙালি প্রবাসীরা হেরিটেজ বেঙ্গল গ্লোবাল (এইচবিজি) নামে একটি মহিলা সংস্থার তত্ত্বাবধানে লন্ডনে পালিত হল এই উৎসব। 
লন্ডনের মেয়র জনাব সাদিকের কার্যালয়ের আয়োজনে শনিবার ২৩ শে অক্টোবর 'ট্রাফালগার স্কোয়ারে দীপাবলি' উদযাপন হল বাঙালির উৎসব। লন্ডনে সাংস্কৃতিক বৈচিত্র্য বিকেল ৪টে শুরু করে রাত ১০ টা পর্যন্ত অনুষ্ঠিত হয়। সেখানেই দেখা মেলে বাংলার শিল্পকর্ম। এই মঞ্চে বাংলার শিল্পকর্মটি উপস্থাপন করেন হেরিটেজ বেঙ্গল গ্লোবালের ভাইস প্রেসিডেন্ট মহুয়া বেজ। সন্ধ্যার সেঁজুতি দাস ও অনস্মিতা সাহা নৃত্য পরিবেশন করেন। এছাড়াও এই অনুষ্ঠানের সঙ্গে বিশেষ ভাবে যুক্ত ছিলেন অরিজিৎ সরকার, তিথি সেন, দেবদীপ সেন, কৌশিক লাহিড়ী, মৌসুমী লাহিড়ী, শুভদীপ বসু, রাহুল দাশগুপ্ত, পুষালী বেরা এবং যজ্ঞ। প্রবাসী বাঙালিদের সংগঠন হেরিটেজ বেঙ্গল গ্লোবালের মুখপাত্র অনির্বাণ মুখোপাধ্যায় বলেন, লন্ডনের মেয়র সাদিক খানের কার্যালয় শনিবার শহরের সাংস্কৃতিক বৈচিত্র্য উদযাপনের জন্য ট্রাফালগার স্কোয়ারে দীপাবলির আয়োজন করে। এদিন কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও এই ইভেন্টের জন্য তাঁর শুভেচ্ছা জানিয়েছেন। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios