Asianet News BanglaAsianet News Bangla

Diwali 2021: কালীপুজো ছাড়াও দীপাবলি নিয়ে রয়েছে অনেক কাহিনি, জেনে নিন দীপাবলির মাহাত্ম্য

ভারতে, দিওয়ালি হল সবচেয়ে প্রতীক্ষিত উৎসব যা অত্যন্ত উৎসাহের সাথে উদযাপিত হয়। এদিন শুধু বাঙালি ঘরে নয়, সব কয়টি হিন্দু পরিবারে কোনও কোনও না উৎসব পালিত হয়। কালীপুজো ছাড়াও দীপাবলি নিয়ে রয়েছে অনেক কাহিনি, জেনে নিন দীপাবলির মাহাত্ম্য।

Apart from Kalipujo there are many stories about Diwali find out the greatness of Diwali
Author
Kolkata, First Published Oct 30, 2021, 6:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুর্গাপুজো (Durga Puja) ও লক্ষ্মী পুজোর (Laxmi Puja) পরেই কালী মায়ের (Kali Puja) আরাধনায় মেতে ওঠেন দেশবাসী। আর এর আগের দিন পালিত হয় দীপাবলি (Diwali) উৎসব। এই সময় সমস্ত শহর সেজে ওঠে আলোর রোশনাইয়ে। সময় বলছে আর মাত্র কদিনের অপেক্ষা। তারপরই দেশ জুড়ে উৎসবে মাতবেন সকলে। আকাশে ফুটে উঠবে বাজির রোশনাইয়ে। ভারতে, দিওয়ালি হল সবচেয়ে প্রতীক্ষিত উৎসব যা অত্যন্ত উৎসাহের সাথে উদযাপিত হয়। এদিন শুধু বাঙালি ঘরে নয়, সব কয়টি হিন্দু পরিবারে কোনও কোনও না উৎসব পালিত হয়। কালীপুজো ছাড়াও দীপাবলি নিয়ে রয়েছে অনেক কাহিনি, জেনে নিন দীপাবলির মাহাত্ম্য।

দেবী লক্ষ্মীর জন্মদিন: কথিত আছে যে, দীপাবলিতে সমুদ্রের ভিতর থেকে ধন-সম্পদের দেবী লক্ষ্মী অবতীর্ণ হয়েছেন। হিন্দু শাস্ত্র অনুসারে, এক সময়ে, দেব এবং অসুর উভয়ই মরণশীল ছিলেন।  তারা অমরত্বের অমৃতের জন্য সমুদ্র মন্থন করেছিল।  দেবী লক্ষ্মীর সঙ্গে ভগবান বিষ্ণুর সাথে বিবাহিত। তাই দিনটিকে শুভ হিসাবে চিহ্নিত করা হয়। আর এদিন দেবী মায়ের পুজো করা হয়।

রামের বিজয়: রামায়ণের বর্নিত আছে, রাম রাজা রাবণকে পরাজিত করে লঙ্কা জয় করেছিলেন এবং চৌদ্দ বছর নির্বাসনে থাকার পর অযোধ্যায় ফিরে আসেন। তাঁর স্ত্রী সীতা ও ভাই লক্ষ্মণকে নিয়ে ফেরেন তিনি। এইভাবে, তাদের প্রিয় রাজার স্বদেশ প্রত্যাবর্তন উদযাপনের জন্য, সেসময় মোমবাতি জ্বালিয়ে চারিদিক আলোকিত করা হয়েছিল। সেই থেকে প্রতিবছর এদিন আলোর উৎসব পালন করা হয়। 

আরও পড়ুন: Dhanteras 2021- সোনা না রূপো, ধনতেরাসে কী কিনলে হবে ধন বৃদ্ধি, জেনে নিন রাশি অনুযায়ী

পাণ্ডবদের প্রত্যাবর্তন: মহাভারতের আরেকটি মহান মহাকাব্য প্রকাশ করে যে অমাবস্যার দিন পাণ্ডবরা তার স্ত্রী দ্রৌপদীর সাথে ১২ বছর নির্বাসন ভোগ করার পরে ফিরেছিলেন। তাই রাজার প্রত্যাবর্তনের দিন হিসেবে এদিন আলোর উৎসব পালিত হয়। দীপমালার সাজে সেদিন অযোধ্যায় পালিত হয়েছিল দীপাবলি।   

দেবী কালী: বহুকাল আগে যখন অসুরের সাথে যুদ্ধে দেবতারা হেরে গিয়েছিলেন, তখন অশুভ আত্মার নিষ্ঠুরতা থেকে পৃথিবীকে বাঁচাতে দেবী দুর্গার কপাল থেকে দেবী কালীর জন্ম হয়েছিল। তিনি শত্রুর নাশ করেছিলেন। সেই দিন থেকে কার্তিক মাসের শুক্ল পক্ষে অমাবস্যা তিথিতে পুজিত হবেন মা।

আরও পড়ুন: Health Tips: সুযোগ পেলেই ঘুমিয়ে নেন, অতিরিক্ত ঘুম থেকে হতে পারে স্ট্রোক

দীপাবলির রীতি- দীপাবলির সন্ধ্যায়, প্রথমে, দেবী লক্ষ্মী (Maa Laxmi)এবং ভগবান গণেশকে (Lord Ganesha) মিষ্টি, বাতাসে প্রভৃতি বিভিন্ন আচার-অনুষ্ঠানের মাধ্যমে নিবেদন করা হয়। দীপাবলি পূজার সময়, পূজাচৌকিতে একটি লাল কাপড় বিছিয়ে তার উপর প্রতিমা স্থাপন করুন। তারপর ঘি দিয়ে তিলক, ফুল ও হালকা দিয়া অর্পণ করা হয়। এরপর জল, চাল, ফল, গুড়, হলুদ নিবেদন করে পূজা শুরু করা হয়। বিশ্বাস করা হয় যে দেবী লক্ষ্মী ভক্তদের বাড়িতে যান এবং তাঁর আশীর্বাদ করেন। কথিত আছে এদিন সূর্যাস্তের পর দেবতার উদ্দেশ্যে নৈবেদ্য প্রদান করা শুভ বলে মনে করা হয়। এই দিনে ভগবান কুবেরের আশীর্বাদ পেতে এবং স্থিতিশীল আয়ের জন্যও তাঁর পূজা করা হয়। এছাড়াও আপনি কুবের যন্ত্র কিনে ভগবান কুবেরের আশীর্বাদ চাইতে পারেন। মনে রাখবেন, পুজোর সময় পরিবারের সকল সদস্যদের উপস্থিত থাকতে হবে।
 

Follow Us:
Download App:
  • android
  • ios