অকালে চুল পেকে যাওয়ার সমস্যা দিনে দিনে বাড়তে থাকলে অবশ্যই ব্যবস্থা নিন। এই সমস্যার সমাধান করতে প্রথমেই ব্যয়বহুল চিকিৎসায় না গিয়ে শুধুমাত্র বদল আনুন খাওয়ার অভ্যাসের। দীর্ঘদিন ধরে চলতে থাকা হজমের সমস্যা, খাওয়ারের অনিয়ম, লিভারের সমস্যা থাকলে এই সমস্যা দেখা দেয়। এই অবস্থা যাদের আছে তারাই জানে এর সমস্যা। চুল পেকে যাওয়ার সমস্যা বাড়তে থাকে। বর্তমানে অল্প বয়সেই চুল পেকে যাওয়ার সমস্যা দেখা যায়। বিশেষজ্ঞদের মতে, শরীরে অপর্যাপ্ত খনিজ ও ভিটামিনের অভাব থাকলে এই সমস্যা দেখা দেয়। মাথা ভর্তি কাচা-পাকা চুল অনেকেরই অপছন্দ। তাই চুলের কালো রঙ বজার রাখার জন্য রাসায়নির হেয়ারডাই ব্যবহার না করে প্রথমে খাদ্য তালিকায় কিছু পরিবর্তন আনলেই এই সমস্যা খেয়ে মুক্তি পেতে পারেন। তবে দেখে নেওয়া কি কি পরিবর্তনের প্রয়োজন। 

আরও পড়ুন- রাজ্য সরকারের রূপশ্রী প্রকল্পে কর্মী নিয়োগ, মিলবে মোটা বেতন

চুলের স্বাস্থ্যের জন্য আখরোটে, আমন্ড বা যে কোনও ধরনের বাদাম খুবই উপকারী। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে কপার যা চুলের জন্য খুবই উপকারী। শুধু তাই নয়, বাদামের পুষ্টিগুণ চুল পেকে যাওয়া বা ঝড়ে যাওয়ার মত সমস্যা থেকে রক্ষা করে। প্রয়োজনে বাদামের তেল মাথায় ব্যবহারও করতে পারেন। এতে চুলের গোড়া খুব শক্ত হয়।

প্রথমেই এই ধরণের সমস্যায় আপনাকে খাবার পাতে রাখতে হবে সামুদ্রিক মাছ। বিশেষ করে স্যামন মাছ। এই মাছে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা চুলের স্বাস্থ্যের পক্ষে খুবই উপকারী। তাছাড়া সামুদ্রিক মাছে থাকা পুষ্টিগুণ যা আপনার এই ধরণের শারীরিক সমস্যার খুব দ্রুত উন্নতি করতে সাহায্য করে।

আরও পড়ুন- শরীরে কীভাবে থাবা বসায় করোনা, জানালেন বিশেষজ্ঞরা

দেশী মুরগীর মাংসও চুলের স্বাস্থ্যের পক্ষে খুব উপকারী। পাঁঠার মাংসের লিভারের মত এতেও রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন বি-১২ আর ফোলিক অ্যাসিড। তবে মনে রাখতে পোলট্রির চিকেন নয়, দেশী মুরগীর মাংস খেলে তবেই পাবেন এই পুষ্টিগুণ।

পাঁঠার মাংসের লিভার চুলের জন্য খুবই উপকারী। এতে রয়েছে প্রচুর পরিমানে  ভিটামিন বি-১২ আর ফোলিক অ্যাসিড। এই উপাদানগুলি চুলের পাক ধরা ঠেকানোর পাশাপাশি স্বাস্থ্যের পুষ্টির যোগান দিতেও সাহায্য করে। তাই সপ্তাহে অন্তত ২-৩ দিন পাঁঠার মাংসের লিভার পাতে রাখুন।

চুলের স্বাস্থ্যের জন্য অবশ্যই আপনারে পাতে রাখতে হবে চিংড়ি। চিংড়িতে রয়েছে প্রচুর পরিমাণে জিঙ্ক যা চুলের গোড়ার রঞ্জক ধরে রাখতে সাহায্য করে। একইসঙ্গে অকালে চুলে পাক ধরার সমস্যা এবং চুল পড়ে যাওয়ার সমস্যাও রোধ করতে সাহায্য করে। এর সঙ্গে অবশ্যই পাতে রাখতে হবে প্রচুর পরিমানে সবুজ শাক-সবজি। এতে থাকা পুষ্টিগুণ আপনার লিভার ভাল রাখতে সাহায্য করবে। সেই সঙ্গে হজমের সমস্যার সমাধান করবে। ফলে আপনার চুলের স্বাস্থ্যও ভালো থাকবে।