Asianet News Bangla

পুজোর আগে চাই জেল্লাদার ত্বক, মাথায় রাখুন এই বিষয়গুলি

  • পুজোতে নিজেকে নজর কাড়া করে তুলতে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি
  • পার্লারে ভিড় তাই মাথায় চিন্তা কিভাবে নিজেকে সাজিয়ে তোলা যায়
  • ঘরোয়া উপায়েও নিজেকে সাজিয়ে তোলা যায় সহজেই
  • ঘরে বসে নিজেকে জেল্লাদার করে তুলতে জেনেনিন কি করবেন 
Beauty tips for glowing skin before puja
Author
Kolkata, First Published Sep 11, 2019, 4:03 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হাতে আর মাত্র কটা দিনের অপেক্ষা, এসে গেল পুজো। সাড়া বছর নিজের দিকে নজর না দিলেও পুজোর আগে সবার ধুম পড়ে যায় নিজেকে সাজিয়ে তোলার। কিভাবে পুজোতে নিজেকে সব থেকে সুন্দর দেখান যায় তার জন্য প্রস্তুতি শুরু হয়ে যায় অনেকদিন আগে থেকেই। পুজোর আগে রূপ চর্চার জন্য হাজার রকম পদ্ধতি অশ্রয় নেয় সকলে। পুজোর আগে ত্বককে উজ্বল করে তুলতে মাথায় রাখুন এই বিষয়গুলি-

(১) প্রথমেই আসা যাক ট্যানের কথায়। কম বেশি সবাইকেই কাজ করতে বাইরে বেরোতে হয়। আর বাইরে বেরোনো মানেই রোদ আর রোদ মানেই ট্যান। বর্তমানে এই সান ট্যান একটা বড় সমস্যা হয়ে দাড়িয়েছে সকলের কাছেই। এই ট্যানের ফলে হাতে পায়ে কালো ছোপ পড়ে যায় যা দেখতে খুবই বাজে লাগে। আর এই ট্যান দূর করতে অনেককেই পার্লারের আশ্রয় নিতে হয়। পার্লারে না গিয়ে কিছু ঘরোয়া উপায়েও এই সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন আলুর রস। এছাড়াও এক বাটি কাঁচা দুধের মধ্যে ৬টা আমন্ড এবং কয়েকটা খেজুর ভিজিয়ে রেখেদিন সারা রাত। সকালে এই সব এক সঙ্গে মিক্সিতে দিয়ে একটা মিশ্রণ বানিয়ে নিন। এবার সেই মিশ্রণটা যেখানে যেখানে ট্যান আছে সেই সব জায়গায় লাগিয়ে মিনিট পনেরো রাখার পরে ধুয়ে ফেলুন ঠান্ডা জল দিয়ে। এই পদ্ধতি মেনে চলতে পারলে দেখবেন পুজোর আগে ট্যান অনেকটাই কমে গিয়েছে। 

আরও পড়ুন- মুখের সঙ্গে মানানসই হেয়ার কাট, পুজোয় নিজেকে সাজিয়ে তুলুন অন্য ভাবে

(২) যত দিন যাচ্ছে পরিবেশ ততই দূষিত হচ্ছে। এখন রাস্তায় বেরোলেই ধুলোতে ত্বকের অবস্থা খারাপ হয়ে যায়। ঘরোয়া উপায়ে এই ত্বককে পরিষ্কার ঝকঝকে করে তুলতে ব্যবহার করতে পারেন কাঁচা দুধ। তিন চামচ মুগ ডাল মিক্সিতে দিয়ে ভালো করে গুঁড়ো করেনিন। এবার এই গুঁড়ো কাঁচা দুধের সঙ্গে মিশিয়ে একটা পেস্ট বানিয়ে নিন। এবার এই পেস্ট মুখে লাগিয়ে কিছুক্ষণ রেখে শুকিয়ে নিন। শুকিয়ে গেলে মুখ থেকে ঘষে তুলে ফেলুন। এই প্রক্রিয়া স্ক্রাবারেরও কাজ করে আর সেই সঙ্গে ত্বকের মরা কোষকে সরিয়ে ত্বককে উজ্বল করে তোলে। 

আরও পড়ুন- পায়ের বেহাল দশা, পুজোর আগে ঘরে বসে পায়ের যত্ন নিতে জেনে নিন কি করবেন

(৩) পুজোর আগে ঝকঝকে ত্বক পেতে অনেকেই ব্লিচ করে থাকেন। যারা পার্লারে গিয়ে ব্লিচ করতে খুব একটা পছন্দ করেননা তারা ঘরে বসেই ব্লিচ করতে পারেন। টমেটো ব্লিচের কাজ করে এটা অনেকেরই জানা। এই টমেটো ছাড়াও আরও বেশ কিছু ঘরোয়া পদ্ধতি আছে যার মাধ্যমে সহজেই ঝকঝকে ত্বক পেয়ে যেতে পারেন। মধুও ব্লিচের কাজ করে। এছাড়াও একটি প্যাক আছে যা ব্লিচের কাজ করে। এই প্যাক বানাতে লাগবে মধু ১ চামচ, লেবু ১ চামচ, ১চামচ গুঁড়ো দুধ ও এক চামচ আমন্ড অয়েল। এই সব উপকরণ এক সঙ্গে মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এরপর সেই পেস্ট মুখে লাগিয়ে নিন। মুখে লাগিয়ে ২০ মিনিট রেখে কিছুটা শুকিয়ে নিয়ে ধুয়ে ফেলুন। এই প্যাকটি আপনি নিয়মিত ব্যবহার করতে পারেন।

(৪) টোনার একটি খুব প্রয়োজনীয় জিনিস। মেকআপ করার পরে মেকআপ তোলার জন্য টোনার মাস্ট। বেশ কিছু ঘরোয়া টোনার আছে যা বেশ কার্যকরী। কাঁচা দুধের সঙ্গে গোলাপ জল মিশিয়ে যদি ব্যবহার করতে পারেন তা বেশ ভালো টোনারের কাজ করে। এই টোনার মুখে লাগিয়ে দশ মিনিট মতো রেখে তা জল দিয়ে ধুয়ে ফেলুন। যদি ত্বক তৈলাক্ত হয় তবে টোনারটি ধোয়ার জন্য ব্যবহার করুন ঈষদুষ্ণ গরম জল। এই টোনারটি ত্বকের জন্য বেশ উপকারি। পুজোর আগে ত্বকের জেল্লা ফেরাতে ব্যবহার করুন এই টোনারটি।     

Follow Us:
Download App:
  • android
  • ios