এক ঢাল ঘন কালো চুল পেতে শ্যাম্পুর আগে করুন এই কাজ, জেনে নিন বিশেষজ্ঞদের মত

| Sep 25 2022, 02:15 PM IST

এক ঢাল ঘন কালো চুল পেতে শ্যাম্পুর আগে করুন এই কাজ, জেনে নিন বিশেষজ্ঞদের মত

সংক্ষিপ্ত

এমন অনেক শ্যাম্পু কম্পানী আছে যারা দাবী করে ওতে অ্যামোনিয়াম কন্টেন্ট অল্প আর প্রাকৃতিক উপাদান বেশি। কিন্তু এই ধরণের শ্যাম্পুও চুলের ক্ষতি করতে পারে, কারণ শ্যাম্পু লাগালে চুলের প্রোটিন ধুয়ে বেরিয়ে যাওয়া অনিবার্য। তাই জেনে নিন শ্যাম্পুর আগে কি করবেন-

বর্তমানে চুলের তেল দেওয়ার চল প্রায় উঠে গিয়েছে বললেই আগে। আগের দিনের মত দিদিমা-ঠাকুমা টেনে ধরে চুলে তেল দিয়ে দিতেন নাতি-নাতনিদের। কারণ তুল মজবুত ও স্বাস্থ্যোজ্জ্বল হবে। আর বর্তমানে আমরা চুলের জন্য নিয়মিত রাসায়নিক প্রোডাক্ট ব্যবহার করি। এছাড়া খর জল, দূষণ, এমনকি অতিবেগুনি রশ্মির কারণেও চুলের প্রোটিন এবং আর্দ্রতা নষ্ট হচ্ছে দিনের পর দিন। ফলে চুল বর্ণহীন, রুক্ষ এবং নির্জীব হয়ে পড়ছে। তার উপর কড়া রাসায়নিকযুক্ত শ্যাম্পু, মাস্ক, স্মুদনিং ক্রীম লাগালে চুলের যন্ত্রণা বাড়বে ছাড়া কমবে না। চিকিৎসক অপর্ণা সান্থানাম জানিয়েছেন শ্যাম্পুর আগে চুলে নারকেল তেল দিয়ে মালিশ করা কতটা উপকারী। 

চুল শক্ত এবং চকচকে থাকার জন্য চুলের যতটুকু তেল না হলেই নয়, সেটুকু ধরে রাখতে এখন পর্যন্ত যা শ্রেষ্ঠ উপায় বলে জানা গেছে, তা হল জল দিয়ে চুল ভালো করে ধোয়া ও চুলে তেল দেওয়া। তবে যে কোনও তেল মাখলে চলবে না। এমন তেল মাখতে হবে, যার মধ্যে চুলের গভীরে যাওয়ার মত এবং গোড়া পর্যন্ত পৌঁছনোর মত উপাদান আছে। তবেই শ্যাম্পুতে যে সব রাসায়নিক থাকে তা থেকে চুলের গোড়া বাঁচানো সম্ভব। নারকেল তেল হল এমনই একটি প্রাকৃতিক উপাদান যা চুলের গভীর পর্যন্ত পৌঁছাতে পারে। নারকেল তেল শুধু যে চুলের আর্দ্রতা বজায় রাখে তা-ই নয়, অত্যাবশ্যকীয় প্রোটিনও ধরে রাখে। ফলে ধোয়ার সময় প্রোটিন ক্ষয় হয় না, চুল শক্ত ও স্বাস্থ্যকর থাকে।

এমন অনেক শ্যাম্পু কম্পানী আছে যারা দাবী করে ওতে অ্যামোনিয়াম কন্টেন্ট অল্প আর প্রাকৃতিক উপাদান বেশি। কিন্তু এই ধরণের শ্যাম্পুও চুলের ক্ষতি করতে পারে, কারণ শ্যাম্পু লাগালে চুলের প্রোটিন ধুয়ে বেরিয়ে যাওয়া অনিবার্য। আপনার চুলের কতটা যত্ন প্রাপ্য তার উপর নির্ভর করে আপনি আগের রাতেই নারকেল তেল মালিশ করে রাখবেন, নাকি ঠিক চুল ধোয়ার আগে মালিশ করবেন। শ্যাম্পু করা এড়ানোর কোন উপায় নেই, তাই তার আগে চুলে লাগানোর মত একটা নারকেল তেলের মাস্ক বানানোর পদ্ধতি নীচে দেওয়া হল। খুব সহজে আপনি নিজেই এই মাস্ক বানিয়ে ফেলতে পারবেন। 
 

আরও পড়ুন- হার্ট অ্যাটাক হলে পরিস্থিতি কেন গুরুতর হয়, মৃত্যুর আগে ঠিক কি হয়েছিল রাজু শ্রীবাস্তবের সঙ্গে

Subscribe to get breaking news alerts

আরও পড়ুন- মুখের জন্য সিরাম কেন উপকারী, জেনে নিন কীভাবে ঘরে বসে ফেস সিরাম তৈরি করবেন

আরও পড়ুন- অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা রয়েছে


শ্যাম্পু করার আগে নারকেল তেলের সঙ্গে আমলকি, পেঁয়াজ, তিল, কালো জিরের মত উপাদান মিশিয়ে চুলে মালিশ করা ভাল। চুলের বৃদ্ধি এবং স্বাস্থ্য বাড়ানোর এ এক সহজ অথচ সুচারু পদ্ধতি। এই মাস্ক আমাদের চুলের অতি প্রয়োজনীয় আর্দ্রতা আর চমক রক্ষা করবে। এর জন্য আধ কাপ অলিভ তেল আর এক কাপ নারকেল তেল একটা পাত্রে ঢেলে ভালো করে মিশিয়ে নিন। আপনার চুলের এবং তালুতে মালিশ করুন এবং ৩০-৪৫ মিনিট রেখে দিন। প্রয়োজনে সারা রাতও লাগিয়ে রাখতে পারেন। চাইলে একটা সামান্য গরম তোয়ালে ৩০-৪৫ মিনিট মাথায় বেঁধে রাখতে পারেন। এরপর চুল ধুয়ে নিয়ে তারপর শ্যাম্পু করুন।