বাড়ির বাগানে থাকা এই পাতাই হুড়মুড় করে ওজন কমাতে পারে! ট্রাই করে দেখবেন নাকি

| Sep 25 2022, 07:42 PM IST

বাড়ির বাগানে থাকা এই পাতাই হুড়মুড় করে ওজন কমাতে পারে! ট্রাই করে দেখবেন নাকি
বাড়ির বাগানে থাকা এই পাতাই হুড়মুড় করে ওজন কমাতে পারে! ট্রাই করে দেখবেন নাকি
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

এই পাতাতেই লুকিয়ে রয়েছে হাজারো রোগের মহৌষধ। কিন্তু শরীরকে সুস্থ রাখতে গেলে অনেক কিছু নিয়ম মেনে চলতে হবে। হাতের কাছে থাকা সামান্য জিনিস দিয়ে করে ফেলতে পারেন হাজারো সমস্যার সমাধান। চুলের যত্ন থেকে, ডায়াবেটিস, কাশির সমস্যা, যৌন রোগ এই সমস্ত কিছু দূর হবে  একটি মাত্র উপাদানেই।

পেয়ারাকে বৈজ্ঞানিক ভাষায় Psidium Guajava বলা হয়, এটি মূলত মধ্য আমেরিকা, দক্ষিণ আমেরিকা, ক্যারিবিয়ান এবং মেক্সিকো অঞ্চলের উদ্ভিদ। এর ফল ডিম্বাকৃতি এবং হলুদ-সবুজ রঙের, এর ভিতরের অংশ অর্থাৎ সজ্জা লাল এবং সাদা, অন্যদিকে এর পাতা লম্বা এবং উজ্জ্বল সবুজ রঙের। এই ফলটি সারা বিশ্বে জনপ্রিয় হলেও এর পাতায় রয়েছে প্রচুর পরিমাণে পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট। পেয়ারা পাতা অনেক রোগের জন্য একটি ঐতিহ্যগত ঔষধ হিসাবে ব্যবহৃত হয়।

অতি সুস্বাদু এই ফলটির হাজারো গুণ রয়েছে। তবে শুধু পেয়ারাতেই নয়, পেয়ারা পাতাতেই লুকিয়ে রয়েছে হাজারো রোগের মহৌষধ। কিন্তু শরীরকে সুস্থ রাখতে গেলে অনেক কিছু নিয়ম মেনে চলতে হবে। হাতের কাছে থাকা সামান্য জিনিস দিয়ে করে ফেলতে পারেন হাজারো সমস্যার সমাধান। চুলের যত্ন থেকে, ডায়াবেটিস, কাশির সমস্যা, যৌন রোগ এই সমস্ত কিছু দূর হবে  একটি মাত্র উপাদানেই। এই সব কিছুর মহৌষধ হল পেয়ারা পাতা। একাধিক গুন সম্পন্ন এই পাতায় রয়েছে রোগ মুক্তির উপায়।

Subscribe to get breaking news alerts

পেয়ারা পাতা কি ওজন কমায়?
আপনি নিশ্চয়ই প্রায়ই শুনেছেন যে পেয়ারা পাতা ওজন কমাতে উপকারী, কিন্তু এর কি কোনো বৈজ্ঞানিক ভিত্তি আছে। আসুন জেনে নিই পেয়ারা পাতা ওজন কমাতে সাহায্য করে কি না।

গবেষণা কি বলে?
এখন পর্যন্ত, কোনো প্রকাশিত গবেষণায় বলা হয়নি যে পেয়ারা পাতার চা পান করা বা পেয়ারা পাতা খাওয়া ওজন কমাতে সাহায্য করে। যদিও কিছু গবেষণা পরামর্শ দেয় যে পেয়ারার পাতা রক্তে শর্করা এবং কোলেস্টেরলের মাত্রা কমাতে সাহায্য করতে পারে, এই ফলাফলগুলি মানুষের ক্ষেত্রে প্রয়োগ করা যায় না এবং সরাসরি ওজন বৃদ্ধির সাথে জড়িত নয়।

ওজন কমানোর দাবি কতটা সত্য?
কেউ কেউ দাবি করেন যে পেয়ারা পাতার অ্যান্টিঅক্সিডেন্ট, যার মধ্যে রয়েছে ক্যাটেচিন, কোয়ারসেটিন এবং গ্যালিক অ্যাসিড, অক্সিডেটিভ স্ট্রেসের বিরুদ্ধে লড়াই করে ওজন কমাতে সাহায্য করে, কিন্তু ওজন বৃদ্ধির সঙ্গে যুক্ত। যাইহোক, পেয়ারা পাতার চা এই যৌগগুলির খুব কম পরিমাণে সরবরাহ করে। উপরন্তু, কোন গবেষণা এই পাতায় উপস্থিত অ্যান্টিঅক্সিডেন্ট গ্রহণের মাধ্যমে ওজন হ্রাস সমর্থন করে না।

ভেষজ চা উপকারী হতে পারে
পেয়ারা পাতা সবসময় ওজন কমাতে অবদান বলে বলা হয়, কিন্তু কোন বৈজ্ঞানিক গবেষণা এই দাবি সমর্থন করে না। যাইহোক, আপনি যখন চিনিযুক্ত পানীয়ের পরিবর্তে ভেষজ চা পান করেন তখন আপনি ওজন কমাতে পারেন। এই ক্ষেত্রে, পেয়ারা পাতার চাও আপনাকে পরোক্ষভাবে সাহায্য করতে পারে, তবে এটিকে কার্যকর প্রতিকার হিসাবে বিবেচনা করবেন না। যদি জিমে যাওয়ার সময় না পান, তাহলে সকালে এই পানীয়টি পান করুন, ওজন কমে যাবে

আরও পড়ুন- হার্ট অ্যাটাক হলে পরিস্থিতি কেন গুরুতর হয়, মৃত্যুর আগে ঠিক কি হয়েছিল রাজু শ্রীবাস্তবের সঙ্গে

আরও পড়ুন- মুখের জন্য সিরাম কেন উপকারী, জেনে নিন কীভাবে ঘরে বসে ফেস সিরাম তৈরি করবেন

আরও পড়ুন- অক্সিডেটিভ স্ট্রেস কি, দ্রুত ত্বককে বৃদ্ধ করে তোলে, জেনে নিন আরও কী কী সমস্যা রয়েছে