ছোট বাচ্চাদের স্কুলের ওয়াটার বটল থেকে শুরু করে রেস্তোরাঁর দামি পানীয়তে চুমুক দিতে স্ট্র-এর ব্যাপক রমরমা। রাস্তার দোকানের কোল্ড ড্রিঙ্কেরও  আমেজ নিতে স্ট্র-এর জুড়ি মেলা ভার। রেস্তোরাঁতেও রঙেবেরঙের স্ট্র পাওয়া যায়। কিন্তু পানীয় খাওয়ার জন্য স্ট্র কি স্বাস্থ্যকর! গবেষকরা বলছেন, স্ট্র ব্যবহার করলে বড় অসুখ বাসা বাঁধতে পারে। 

আরও পড়ুনঃ প্লাস্টিক নয়, ঘাস দিয়ে পরিবেশবান্ধব স্ট্র তৈরি করে তাক লাগিয়ে দিল যুবক

জেনে নেওয়া যাক স্ট্র ব্যবহার করলে কী কী রোগ ধরতে পারে-  

১) গবেষকরা বলছেনন, স্ট্র ব্যবহার করলে মুখে তাড়াতাড়ি বলিরেখা তৈরি হয়। স্ট্র ব্যবহার করার সময়ে পেশীতে চাপ পড়ে। নিয়মিত তাই এই অভ্যেস রাখলে মুখে বলিরেখা তৈরি হতে থাকে। তাই বয়স ধরে রাখতে হলে ও ত্বক টানটান রাখতে হলে এড়িয়ে চলুন স্ট্র ব্যবহার। 

২) চুমুক দিয়ে জল খাওয়ার সময়ে খেলে দাঁত ও মুখের মধ্যের ব্যাকটেরিয়া পরিষ্কার করা যায়। কিন্তু স্ট্র দিয়ে জল বা পানীয় খেলে তা হয় না। বরং নিয়মিত স্ট্র দিয়ে পানীয় পান করলে মুখের নির্দিষ্ট একটা জায়গায় চিনি জমতে থাকে। এর থেকে ক্যাভিটি পর্যন্ত হতে পারে। 

৩) স্ট্র তৈরি হয় প্লাস্টিক দিয়ে। এতে পলিথিন থাকার ফলে শরীরে ব্যাপক ক্ষতি হয়। শরীরে পক্ষে পলিথিন মোটেও ভালো নয়। আজকাল যদিও বিভিন্ন জায়গায় প্লাস্টিকের বদলে কাগজের স্ট্র দেওয়া হয়।

৪) স্ট্র দিয়ে পান করার সময়ে পেটে অতিরিক্ত হাওয়াও যায়। যার ফলে গ্যাসের সমস্যা হতে থাকে। আর একবার গ্যাসের সমস্যায় পড়লে, শরীরে অন্যান্য রোগও বাসা বাঁধতে থাকে। লিভারের অবনতি হতে থাকে দিন দিন। 

৫) স্ট্র ব্যবহার করলে মোটা হওয়ার সম্ভাবনা থাকে। স্ট্রয়ের মধ্যে পেট্রোলিয়াম জাতীয় পলিথিন থাকে। এই উপাদান শরীরে মেদ তৈরি করতে পারে।