Asianet News BanglaAsianet News Bangla

শরীরচর্চা করার আগে এই ছোট্ট ভুলেই শরীরের বিপদ ডেকে আনছেন, সতর্ক হোন আজ থেকেই

ঠিকমতো ডায়েট মেনে খাওয়াদাওয়া ও শরীরচর্চাই এর একমাত্র ওষুধ। সারাদিন এদিক-ওদিক করে সময় নষ্ট না করে নির্দিষ্ট সময় মেনে শরীরচর্চা করুন। তবে শরীরচর্চা করলেই হল না। জিম গিয়ে শরীরচর্চা করার আগে মেন চলতে হবে বেশ কিছু নিয়মও। গরম পড়তে না পড়তেই জল খাওয়ার প্রবণতাটা  বেড়ে যায়। জিমে ঢুকে কিংবা যাওয়ার আগে ঢগঢগ করে জল খেয়ে নিচ্ছেন। আদৌ তা শরীরের জন্য কতটা ভাল, তা জানুন সবার আগে।

don't do these common mistake Before workout BRd
Author
Kolkata, First Published Aug 26, 2022, 12:37 PM IST

শরীরকে সুস্থ থাকতে যেমন শরীরচর্চা জরুরি তেমনই আবার রোগ ভোগ থেকে মুক্তি পেতেও জুড়ি মেলা ভার ব্যায়ামের। কিন্তু একটানা বাড়িতে থেকে শরীরে জমছে বাড়তি মেদ। কেউ জিম বা কেউ বাড়িতে শরীরচর্চা করছেন কিন্তু তারপরেও বাড়তি চর্বি ঝরাতে পারছেন না। কারণ ওয়ার্কআউট শুধু নয়, শরীরচর্চা করার আগে ও পরে খাবারের প্রভাবও শরীরে পড়ে। যার ফলে ওজন কমা তো দূর ওজন বাড়তে থাকে হুড়মুড়িয়ে। শরীরকে সুস্থ থাকতে যেমন শরীরচর্চা জরুরি তেমনই শরীরচর্চা করার আগেও অনেক নিয়ম মানা জরুরি। জলের অভাবে শরীরে যেমন বিভিন্ন রোগ দেখা যায়, তেমনিই আবার অতিরিক্ত জল খেলেই বড় বিপদ। যেমন গরম পড়তে না পড়তেই জিমে ঢুকে একগাদা জল খেয়ে নেওয়া,এগুলো অনেকেই করে থাকেন। জিমে গিয়ে শরীরচর্চা করার আগে জেনে নিন কতটা  পরিমাণ জল খাবেন। 

একটানা বাড়তি থেকে শরীরে জমছে বাড়তি মেদ। যারা ফিটনেস ফ্রিক তাদের অবস্থা আরও নাজেহাল। বাইরে বেরিয়ে বা জিমে গিয়ে অনেকের পক্ষেই জিম করা সম্ভব নয়। তাই বাড়িতে বসেই সেরে নিচ্ছেন শরীরচর্চা, পাশাপাশি খাবারেও রাশ টানছেন। ঠিকমতো ডায়েট মেনে খাওয়াদাওয়া ও শরীরচর্চাই এর একমাত্র ওষুধ। সারাদিন এদিক-ওদিক করে সময় নষ্ট না করে নির্দিষ্ট সময় মেনে শরীরচর্চা করুন। তবে শরীরচর্চা করলেই হল না। জিম গিয়ে শরীরচর্চা করার আগে মেন চলতে হবে বেশ কিছু নিয়মও। গরম পড়তে না পড়তেই জল খাওয়ার প্রবণতাটা  বেড়ে যায়। জিমে ঢুকে কিংবা যাওয়ার আগে ঢগঢগ করে জল খেয়ে নিচ্ছেন। আদৌ তা শরীরের জন্য কতটা ভাল, তা জানুন সবার আগে।

জিম করার আগে বেশি জল খেতে বারণ করছেন বিশেষজ্ঞরা। কারণ অতিরিক্ত জল খেলে শরীরচর্চা করতে অসুবিধা হয়। জল ছাড়াও ফলের রস, ডাবের জলও তরল হিসেবেই বিবেচিত হয়। ঘাম এবং প্রস্রাবের সঙ্গে শরীর থেকে জল বেরিয়ে আসে। সুতরাং ডিহাইড্রেশন এড়াতে জল খাওয়া ভীষণ দরকার। জল খাওয়ার প্রয়োজনীয়তা শরীরের ওজন অনুযায়ী মাপা হয়। শরীরের প্রতি ২৩ কেজি ওজনের জন্য ১ লিটার জলের প্রয়োজন। ওয়ার্কআউট করলেই হল না তার কিছু নিয়মও মানা দরকার। ডায়েটিশিয়ানদের মতে ওয়ার্কআউটের আগে কখনও চিনিযুক্ত খাবার খাওয়া উচিত নয়। এতে প্রচুর পরিমাণে ফ্যাট থাকে, যা থেকে শরীরে মেদ জমে। ওয়ার্কআউটের আগেই  ভুল করেও কোনও মিষ্টি জাতীয় খাবার না খাবার পরামর্শ দেন বিশেষজ্ঞরা।

Follow Us:
Download App:
  • android
  • ios