Asianet News BanglaAsianet News Bangla

পার্লারে গিয়ে গাদা গাদা টাকা খরচ নয়, পুজোর আগে গ্লোয়িং ত্বক পেতে বাড়িতেই করুন ন্যাচারাল 'স্পা'

পুজোর আগে ত্বক ও চুল ও শরীরের যত্নও দ্বিগুণ বেড়ে গেছে।  পুজোতে কীভাবে সকলের মধ্যমণি হয়ে ওঠা যায় তার জন্য চলছে জোরদার প্রস্তুতি। শরীর ও মনের ক্লান্তি দূর করে রিল্যাক্স হতে গেলে সবার আগে দরকার স্পা। পার্লারে গিয়ে স্পা করা মানেই গাদা গাদা টাকা খরচ করা। এবার আর পার্লারে নয়, বাড়ির ঘরোয়া উপাদান দিয়েই  স্পা করতে পারবেন  চটজলদি। এতে যেমন শরীরের ক্লান্তি দূর হবে তেমনি ত্বকের গ্লোও ফিরে আসবে।  

Durga Puja 2022 how to get glowing Skin in natural Spa at home BRD
Author
First Published Sep 15, 2022, 2:33 PM IST

করোনাকালে মহাসঙ্কট কাটিয়ে যেন ফের ছন্দে ফিরেছে আট থেকে অষ্টাদশী। পুজোর আনন্দে খুশির রেশ বাঙালির মনে। চলছে শেষ মুহূর্তের শপিং।  তবে শুধু শপিং নয়, এর  পাশাপাশি পুজোর আগে ত্বক ও চুল ও শরীরের যত্নও দ্বিগুণ বেড়ে গেছে।  পুজোতে কীভাবে সকলের মধ্যমণি হয়ে ওঠা যায় তার জন্য চলছে জোরদার প্রস্তুতি। হাজারো কর্মব্যস্ততার মধ্যে শরীরেরও একটু রিল্যাক্সের দরকার । এহেন নাজেহাল পরিস্থিতিতে কী করবেন বুঝতে পারছেন না। শরীর ও মনের ক্লান্তি দূর করে রিল্যাক্স হতে গেলে সবার আগে দরকার স্পা। পার্লারে গিয়ে স্পা করা মানেই গাদা গাদা টাকা খরচ করা। এবার আর পার্লারে নয়, বাড়ির ঘরোয়া উপাদান দিয়েই  স্পা করতে পারবেন  চটজলদি। এতে যেমন শরীরের ক্লান্তি দূর হবে তেমনি ত্বকের গ্লোও ফিরে আসবে।  

বাড়িতেই স্পা করলেই দেখবেন শরীর ও মনের ক্লান্তি উবে গিয়ে অনেকটা ঝরঝরে লাগছে। হাতের কাছে থাকা সামান্য জিনিস দিয়েই বাড়িতে করে নিন ন্যাচরাল স্পা। স্পা করতে গেলে সবার আগে নিজের জন্য সময় খুঁজে বের করুন। কারণ, স্পা করার সময়টা সমস্ত চিন্তা ঝেড়ে ফেলে নিজের জন্য রাখুন।একটানা কাজ করতে করতে ক্লান্ত শরীর মুহূর্তেই কেমন ফুরফুরে হয়ে উঠবে। স্পা করতে গেলে প্রথমেই ফ্রুট  বডি প্যাক তৈরি করে নিন। বাড়িতে  থাকা সমস্ত রকমের ফল মিক্সিতে পেস্ট নিয়ে বডি প্যাক বানাতে পারেন। ফল না থাকলে মুলতানি মাটির সঙ্গে মধু আর টক দই মিশিয়েও একটা প্যাক বানিয়ে নিতে পারেন। প্যাক বানানো হয়ে গেলে তা ফ্রিজে রেখে একটু ঠান্ডা করে নিন।

 

Durga Puja 2022 how to get glowing Skin in natural Spa at home BRD

 

স্পা করতে গেলে একটা অন্যরকম পরিবেশের দরকার পরে। তার জন্য ঘরের আবহটা পরিবর্তন করা ভীষণ জরুরি। যেমন ঘরে হালকা মিউজিক চালান। সঙ্গে কয়েকটা সুগন্ধী মোমও জ্বালিয়ে নিতে পারেন চাইলে ঘরে হালকা পারফিউম স্প্রে করেও নিতে পারেন। এবার মনটা শান্ত করুন । এবার অন্য একটি পাত্রে কাঁচা দুধ ও গোলাপ জলের মিশ্রণ তৈরি করে তাতে পাতলা কাপড় ভিজিয়ে মুখের উপর কিছুক্ষণ দিয়ে রাখুন। কিছুক্ষণ পর মুখ থেকে কাপড় সরিয়ে নিন। অন্য একটা  বড় গামলায় পরিমাণমতো গরম জল, সামান্য শ্যাম্পু, কয়েক ফোঁটা সুগন্ধি তেল, নুন ও বেকিং সোডা ফেলে দিন।গামলায় পা ডুবিয়ে থাকুন বেশ কিছুক্ষণ। তারপর পায়ের তলা পিউমিং স্টোন দিয়ে ঘষে নিন। এবং পুরোনো ব্রাশ দিয়ে নখের কোণগুলো ভাল করে পরিস্কার করে নিন। পা পরিষ্কার হয়ে গেলে সারা শরীরে বডি প্যাক লাগিয়ে ২০-২৫  মিনিট রাখুন।  শুকিয়ে এলে বালতিতে উষ্ণ গরম জলে একটু নুন ফেলে দিন। সেই জলে গা ভিজিয়ে বডি প্যাক ভাল করে ঘষে তুলে নিন। 

 

Durga Puja 2022 how to get glowing Skin in natural Spa at home BRD

 

অন্য  পাত্রে খানিকটা অলিভ অয়েলে রোজ, ভ্যানিলা কিংবা লেমন এসেন্স যার যা পছন্দের কোনও সুগন্ধি তেল মিশিয়ে নিন।  অলিভ অয়েলের মিশ্রণটা পুরো বডিতে মাসাজ করে নিন। পায়ের তলা, হাতের তালু সব জায়গায় আস্তে আস্তে চাপ দিয়ে মাসাজ করুন। এটাই হল স্পা -এর আসল ম্যাজিক। তেল মাসাজ করার পর কমপক্ষে ১৫ মিনিট পছন্দের মিউজিক শুনে শাওয়ারের নিচে ২০ মিনিট দাঁড়ান।  স্নান হয়ে গেল ক্রিম মাসাজ করে নিন সারা শরীরে। তারপরই ম্যাজিকটা দেখতে পাবেন, মুহূর্তে শরীরের সব ক্লান্তি কাটাতে ট্রাই করুন এই ঘরোয়া স্পা। তবে হ্যাঁ এই গোটা পদ্ধতির সঙ্গে মুখে স্টিম নিয়ে প্যাকও লাগাতে পারেন। তাহলে আরও ভাল হয়। এই পদ্ধতিতে নিজেই স্পা করতে পারবেন বাড়িতে। তবে মাসাজের ক্ষেত্রে অন্য কেউ সাহায্য করলে আরও ভাল হয়। কারণ, সেই সময়টায় আপনি রিল্যাক্স করতে পারবেন।
 

Follow Us:
Download App:
  • android
  • ios