Asianet News BanglaAsianet News Bangla

পুজোর ফ্যাশনে চান্দেরি সেট করার আগে জেনে নিন বিখ্যাত এই কাপড়ের ইতিহাস, যা স্বয়ং কৃষ্ণের সঙ্গে সম্পর্কিত

এই শাড়িগুলো দেখতে যেমন সুন্দর দেখায় তেমনি দেখতেও সুন্দর। আজ আমরা আপনাকে চান্দেরি শাড়ির বিশেষত্ব সম্পর্কে বলছি, এই কাপড়ের আকর্ষণীয় ইতিহাস ভগবান কৃষ্ণের সময় থেকে। আসুন জেনে নিই কেন এই শাড়িগুলোর নাম চান্দেরি হল।

Durga Puja fashion 2022 Before setting Chanderi in fashion know the history of this cloth BDD
Author
First Published Sep 4, 2022, 1:32 PM IST

মধ্যপ্রদেশের চান্দেরি সিল্ক এবং এর শাড়ি ভারতের পাশাপাশি বিদেশেও বিখ্যাত। চান্দেরি ফ্যাব্রিক এবং ডিজাইন তাদের নিজস্ব অধিকারে অনন্য। বলিউড থেকে সাধারণ মহিলারা অবশ্যই তাদের সংগ্রহে চান্দেরি শাড়ি রাখতে চান। চান্দেরি স্যুট, চান্দেরি পোশাক এবং সবচেয়ে বিখ্যাত চান্দেরি শাড়ি। এই শাড়িগুলো দেখতে যেমন সুন্দর দেখায় তেমনি দেখতেও সুন্দর। আজ আমরা আপনাকে চান্দেরি শাড়ির বিশেষত্ব সম্পর্কে বলছি, এই কাপড়ের আকর্ষণীয় ইতিহাস ভগবান কৃষ্ণের সময় থেকে। আসুন জেনে নিই কেন এই শাড়িগুলোর নাম চান্দেরি হল।

চান্দেরির ইতিহাস-
চান্দেরি মধ্যপ্রদেশের অশোক নগর জেলার একটি শহর। বুন্দেলখণ্ড এবং মালওয়া সীমান্তবর্তী এই শহর তাঁতিদের শহর। এখানকার কাশিদার ও শাড়ি এই শহরের পরিচয়। চান্দেরির একটি অত্যন্ত গৌরবময় ইতিহাস রয়েছে। মহাভারতেও এই শহরের উল্লেখ আছে। কথিত আছে যে বৈদিক যুগে ভগবান কৃষ্ণের মাসির পুত্র শিশুপাল এটি আবিষ্কার করেছিলেন। এগারো শতকে, প্রধান বাণিজ্য রুটের সূচণা এখান থেকেই। এখানে বিখ্যাত সঙ্গীতশিল্পী বৈজু বাওরার সমাধি এবং অনেক ঐতিহাসিক ভবনও রয়েছে। 

চান্দেরী ফেব্রিক ও টেক্সচার-
আজকাল চান্দেরী কাপড়ে অনেক পরিবর্তন এসেছে। আগে এটি তৈরিতে মিক্সড সুতা ব্যবহার করা হতো। এরপর ব্রিটিশরা ম্যানচেস্টার থেকে তুলার সুতা নিয়ে আসে। যার কারণে চান্দেরী কাপড়ের টেক্সচার অনেক বদলে গিয়েছে। ৯৩০ সালের দিকে, কাপড়ে জাপানি সিল্ক এবং তাঁতে তুলা রেখে শাড়ি তৈরি করা হত। এতে চান্দেরি শাড়ির শক্তি কমে যায়। এই কারণেই এই শাড়িগুলো বেশিক্ষণ ভাঁজ করে রাখলে শাড়ি কেটে যেত।  

চান্দেরী ফেব্রিক কেন স্পেশাল-
চান্দেরী কাপড় খুব সুন্দর দেখায় তা স্যুট বা শাড়ি যে কোনও ভাবেই ব্যবহার করা হোক না কেন। চান্দেরিতে আপনি ৩ ধরনের কাপড় পাবেন, যার মধ্যে রয়েছে পিওর সিল্ক, চান্দেরি কটন এবং সিল্ক কটন। এই তিনটি পোশাকের প্রতিটিতেই আপনি সুন্দর শাড়ি পাবেন। ১৮৯০ সালে, তাঁতিরা হাতে তৈরি সুতার পরিবর্তে মিলের তৈরি সুতা ব্যবহার শুরু করে। ১৯৭০ সালে, তুলা এবং সিল্ক এটিতে মেশানো হয়েছিল। এতে কাপড়টি অনেক শক্ত হয়ে যায়। 

আরও পড়ুন- কয়েক মাসের মধ্যেই বাজারে আসবে জরায়ুমুখের ক্যান্সারের ভ্যাকসিন, জেনে নিন দাম ও ওষুধ

আরও পড়ুন- পুজোর আগে টোনড ফিগার চান, দ্রুত কমবে ওজন, শুধু মেনে চলুন এই মিলিটারি ডায়েট

আরও পড়ুন- এই ভুলগুলো মেটাবলিজম রেট কম করে সেগুলো এড়িয়ে চলার চেষ্টা করুন

চান্দেরির নকশা-
চান্দেরিতে অনেক ধরনের নিদর্শন পাওয়া যাবে। এতে নলফার্মা, দান্ডিদার, মাদুর, জঙ্গল ও মেহেন্দির ডিজাইনের শাড়ি ও পোশাক সবচেয়ে বেশি বিখ্যাত। আপনি সহজেই শাড়ি এবং স্যুটে এই ডিজাইন পাবেন। 
তবে আর দেরী কেন এবারের পুজোতে এই চান্দেরির নকশা করা শাড়ি বা স্যুটে জমে উঠবে পুজোর সপ্তমীর সন্ধ্যা। এই শাড়ি যদি কিনতে চান তবে অ্যামাজনেই এই শাড়ির বিপুল সম্ভারে একবার চোখ বুলিয়ে নিতে পারেন। চান্দেরি শাড়ির কালেকশন দেখতে এই লিঙ্কে ক্লিক করুন-  চান্দেরি সিল্ক শাড়ির কালেকশন

Follow Us:
Download App:
  • android
  • ios