মুখমণ্ডলের সবচেয়ে আকর্ষণীয় অংশ হল চোখ। কথায়ই আছে মানুষের মনের জানলার মতো কাজ করে তার দুটো চোখ। কিন্তু এই চোখের তলায়ই যদি কালি পড়ে বা ফুলে থাকে তা হলে সমস্ত সাজগোজই মাটি। একবার এই ডার্ক সার্কলের কবলে পড়লে চট করে রেহাই পাওয়া যায় না। বিভিন্ন ধরনের বাজারি ক্রিম, ফেশিয়াল ইত্যাদি ব্যবহার করেও তাই কোনও কাজ হয় না। বিশেষজ্ঞরা বলছেন এর জন্য যথেষ্ট পরিমাণে পুষ্টি দরকার। 

এক হেলছ ম্যাগাজিন থেকে জানা যাচ্ছে, মাত্র ৪টি ফল খেলেই মুক্তি পাওয়া যায় ডার্ক সার্কল ও চোখের কালি থেকে। জেনে নেওয়া যাক সেগুলি কী- 

১) তরমুজ- তরমুজের ৯২ শতাংশে থাকে জল। এর মধ্যে বেটাক্যারোটিন থাকে, যা অ্যান্টি অক্সিড্যান্ট হিসেবে কাজ করে এবং চোখের পক্ষে খুব ভাল। এছাড়াও এতে ভিটামিন বি১, বি৬ ও সি থাকে। তাই ডায়েটে বেশি পরিমাণে তরমুজ রাখুন। 

আরও পড়ুনঃ মুখে বয়সের ছাপ এড়াতে চান! সঙ্গে রাখুন মাত্র তিনটে জিনিস

২) ব্লুবেরিজ- এতে প্রচুর পরিমাণে অ্যান্টি অক্সিড্যান্ট থাকে। এছাড়া এর থেকে রক্ত পরিষ্কার থাকে। এই ফলে প্রচুর পরিমাণে ভিটামিন কে থাকে। 

৩) মালবেরিজ- বিভিন্ন ডার্ক সার্কল দূর করার ক্রিম তৈরি হয় মালবেরি দিয়ে। এর মধ্যে অ্যান্টি অক্সিড্যান্ট, ভিটামিন এ, বি১, সি থাকে। ত্বক টানটান রাখতে এর জুড়ি মেলা ভার। 

৪) গোজিবেরি- পুষ্টিগুণে ভরা এই ফলে ভিটামিন বি ও সি থাকে। এছাড়া এর মধ্যে থাকে ক্যারোটেনয়েজ জেক্সানথিন যা চোখের পাশের ত্বক ভাল রাখে।