ব্যস্ততার যুগে রাতে ঘুমোতে যেতেও যেরকম দেরি হয়, তেমনই সকালেও তাড়াহুড়োয় ঘুম ভাঙে। ফলস্বরূপ সারাদিনই ঘুমের অভাবে ভুগতে হয়। আর এটাই অভ্যেসে দাঁড়িয়ে গেলে অনেকেরই শরীরে প্রভাব পড়ে যা মোটেই ভালো নয়। তাই দিনে পর্যাপ্ত পরিমাণে ঘুম প্রয়োজন। তবে যাঁরা অনিদ্রায় ভোগেন তাঁরা ঘুমের অভাব জনিত রোগ এড়াতে বেশ কিছু সমস্যার সম্মুখীন হন। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, খাবারে বিশেষ করে ডিনারে কিছু অদল বদল ঘটালেই ঘুমের অভাব কাটতে পারে। এই খাবারগুলি রাতে খেলে সহজেই ঘুম আসে।

তাহলে দেখে নেওয়া যাক কী কী খাবার ঘুমোতে যাওয়ার আগে খেলে একদম টানা ঘুম হবে- 


 

১)কলা- অনেকেই বলে রাতে কলা খাওয়া ঠিক নয়। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন এই ধারণা ভুল। কলার মধ্যে ম্যাগনেসিয়াম থাকে যা শরীরকে শিথিল করে। হলে সহজেই ঘুম আসে। 

২) ভাত- অনেকেই আছেন যারা ছিপছিপে থাকার জন্য রাতে ভাত এড়িয়ে যান। কিন্তু এসব তোয়াক্কা না করে যদি রাতে ভাত খেতে পারেন তাহলে আপনার ভালো ঘুম হবে। 

৩) মধু- ডায়েটে মিষ্টি খাওয়া বন্ধ থাকলে মন খারাপ করবেন না। হাতের কাছে মধু থাকলে এক চামচ খেয়ে নিন। মধু স্ট্রেস কমাতে সাহায্য করে। ফলে সহজেই আপনার ঘুম আসে। 

৪) আমন্ড- ঘুমোতে যাওয়ার আগে দুটো আমন্ড খেয়ে নিন। এরমধ্যে ট্রাইপোফেন থাকে, যা চিন্তা মুক্ত করে এবং ট্রেস কাটাতে সাহায্য করে। ফলে দুটো আমন্ড চিবিয়ে খেলে ভালো ঘুম আসবেই। 

৫)ক্যামোমিল চা- সকলে বলেন ঘুমোতে যাওয়ার আগে চা খেলে ঘুমের ভাবটাই নষ্ট হয়ে যায়। কিন্তু এই চায় সেটা হয় না। এই চা ফুলের নির্যাস থেকে তৈরি যা শরীরকে শিথিল করে এবং স্ট্রেস কমায়। তাই ঘুমোতে যাওয়ার আগে এক কাপ চা খেয়ে নিন।

৬)ওটস- ওটস এর মধ্যে মিনারেলস এবং ভিটামিন থাকে। যাঁরা রুটি খান তারা রুটির বদলে ওটস খেতে পারেন। এতে সহজেই ঘুম আসবে এবং আপনার ওজন নিয়ন্ত্রণে থাকবে।