এই সমস্য়ায় ভুগে থাকেন অধিকাংশ মহিলাই। আর এই সমস্যা যে কোনও বয়সের মহিলাদের মধ্যেই দেখা যায়। তবে বেশিরভাগ ক্ষেত্রে অবিবাহিত মহিলাদের মধ্যে বেশি দেখা যায়। এই সমস্যার ফলে সন্তান ধারণ এবং আরও বিভিন্ন শারীরিক সমস্যা দেখা দিতে পারে। এই সমস্য়া থাকার জন্য অনেক সময় বহু মহিলাকে বিব্রতকর পরিস্থিতির সম্মুখিন হতে হয়। তবে ঘরোয়া কিছু প্রতিকার মানলে এই সমস্যার হাত থেকে রক্ষা পেতে পারবেন। এর জন্য বেশি কিছু শুধু মনে রাখুন ঘরোয়া এই টোটকা তাহলেই অনিয়মিত ঋতুস্রাবের এই সমস্যা থেকে মুক্তি পাবেন সারা জীবনের জন্য। শুধু তাই নয় এই দুই ঘরোয়া উপায়ে হরমোনাল ইমব্যালেন্সের সমস্যা থাকলেও তা কেটে যায়। 

আরও পড়ুন- হাতে রয়েছে আর মাত্র কয়েকটা দিন, ভোটার কার্ডে ভুল থাকলে সংশোধন করুন এখনই

প্রথমঃ আমাদের সবার জানা যে আদা সর্দি-কাশির সমস্যা থেকে মুক্তি দেওয়ার এক অব্যার্থ দাওয়াই। তবে এটা জানেন কী, যে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা থেকেও মুক্তি দিতেও আদার জুড়ি মেলা ভার। তবে জেনে নিন কিভাবে ব্যবহার করবেন। এরজন্য এক কাপ জলে ২ চামচ আদা বাটা একসঙ্গে ভালো করে ফুটিয়ে নিন। কিছুক্ষণ ফোটার পর আঁচ কমিয়ে এর মধ্যে দিয়ে দিন ২ চামচ খাঁটি মধু। এই পানীয় প্রতিদিন খাবার খাওয়ার পর দিনে ৩ বার করে ব্যবহার করুন। এই নিয়ম টানা ১ মাস মেনে চললেই লক্ষ্য করবেন অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা অনেকটাই কমে যাবে।

আরও পড়ুন- ঠোঁটে কালো ছোপ বসে গিয়েছে, ঘরোয়া প্রতিকারে মুক্তি পান কয়েক মিনিটেই

দ্বিতীয়ঃ আদা ছাড়াও আরও একটি উপায়ে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা কমাতে পারবেন। এর জন্য আপনাকে ব্যবহার করতে হবে দারুচিনি। পিরিয়ডের সমস্যায় দারুচিনি একটি অত্যন্ত কার্যকরী উপাদান। এই উপাদান ব্যবহার করার ফলে অনিয়মিত ঋতুস্রাবের সমস্যা থেকে মুক্তি পাওয়ার সঙ্গে সঙ্গে পিরিয়ডের ব্যথা থেকেও মুক্তি পাওয়া সম্ভব। এ ক্ষেত্রে ১ গ্লাস দুধে হাফ চামচ দারুচিনির গুঁড়ো ভালো করে মিশিয়ে নিন। এই দুধ আর দারুচিনির গুঁড়ো দারুণ কাজ দেবে ঋতুস্রাবের সমস্যা কমাতে। এটি টানা ৫ সপ্তাহ নিয়মিত পান করতে হবে। 

আরও পড়ুন- আবহাওয়া বদলের এই সময়ে বাড়ছে সর্দি কাশি জ্বর, জেনে নিন কী করবেন

অনেকেরই দুধ হজম করার সমস্যা করেছে। কারন অনেকেরই দুধ পান করলে বদহজম বা গ্যাস-অম্বলের সমস্যা দেখা দেয়। তাই এই ধরণের সমস্যা থাকলে, সরাসরি দারুচিনির চা বা হাফ ইঞ্চির দারুচিনি চিবিয়ে খেতে পারেন। এর ফলে অনিয়মিত পিরিয়ডের সমস্যা থেকে মুক্তি মিলবে সহজেই।