আপনার ভোটার কার্ডে রয়ে গিয়েছে ভুল! আর এই ভুলের জন্য বার বার সমস্যায় পড়তে হচ্ছে আপনাকে। অথচ এই ভুলের জন্য আপনার কোনও দোষ নেই। তাই এবার থেকে ভোটার কার্ডে কোনও ভুল থাকলে তা সংশোধন করুন নিজেই, এর জন্য আর পর নির্ভরশীল হয়ে থাকার প্রয়োজন নেই। অথবা কিছু আপডেট করার থাকলে তাও করতে পারবেন বাড়ি থেকেই। আর এই কাজটি করার জন্য আপনার ভোটার কার্ডের সঙ্গে লিঙ্ক করতে হবে আপনার মোবাইল নম্বরটির। তার ফলে আপনি সহজেই নিজের স্মার্টফোন থেকে আপনার ভোটার কার্ডে থাকা যাবতীয় ভুল সংশোধন করতে পারবেন। তার জন্য পর পর মেনে চলুন এই পদ্ধতি।

আরও পড়ুন- দীপাবলি উপলক্ষে জিও-র নতুন অফার, ৬৯৯ টাকায় পাবেন নতুন জিওফোন

এর জন্য প্রথমেই মোবাইল ব্রাউসারে গিয়ে টাইপ করুন https://www.nvsp.in/ - এরপর ক্লিক করুন। এটি হল ন্যাশনাল ভোটার্স সার্ভিসেস পোর্টাল-এর ওয়েবসাইটে  যাতে আপনাকে লগ-ইন করতে হবে।

এই সাইটে লগ ইন করার পর নতুন ইউসাররা "ডোন্ট হ্যাভ ইউজার এ্যাকাউন্ট"-এ ক্লিক করে নিউ ইউজার হিসেবে রেজিস্টার করুন।

এর পরবর্তী পর্যায়ে আপনার মোবাইল নম্বরটি দিয়ে এন্টার করুন।

আরও পড়ুন- এই দীপাবলি-তে মাত্র ১০১ টাকাতেই হাতে আসবে নতুন স্মার্টফোন, জেনে নিন বিস্তারিত

এরপর আপনার মোবাইলে একটি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড নম্বর আসবে ম্যাসেজ বক্সে। সেই কোডটি নির্ভুল ভাবে দিয়ে সাবমিট করতে হবে।

এরপর আপনাকে "আই হ্যাভ এপিক নম্বর" অপশনে ক্লিক করতে হবে এই নম্বর থাকলে দিয়ে দেবেন আর না থাকলে "ডোন্ট হ্যাভ এপিক নম্বর" অপশনে ক্লিক করবেন। 

এরপর অপশন অনুযায়ী আপনার নাম সব ব্যক্তিগত সমস্ত তথ্য নির্ভুলভাবে এন্ট্রি  করে পরবর্তী পদক্ষেপ অনুসরণ করতে হবে।

আরও পড়ুন- ফের বাজারে আসতে চলেছে ১০০০ টাকার নোট, জানুন আসল সত্য

এর পরবর্তী অপশনে আপনাকে আপনার ই-মেল আইডি ও ভোটার কার্ড সম্পর্কিত সমস্ত তথ্য নথিভুক্ত করে, অপশন অনুযায়ী পরবর্তী একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে।

এরপর নির্দিষ্ট সমস্ত তথ্য প্রদান করার পর রেসিস্টার অপশনে ক্লিক করলেই আপনার ভোটার কার্ডের সঙ্গে মোবাইল নম্বর লিঙ্ক হয়ে যাবে।

এরপর হোম পেজে এসে কারেকসন অফ এন্ট্রিস অপশন সিলেক্ট করে সেখানে যা তথ্য সেগুলি নির্ভুল ভাবে এন্ট্রি করুন।

এছাড়াও এই হোমপেজ থেকে ভোটার কার্ডের স্টেটাস চেক করতে পারবেন, এছাড়া পরিবারের বাকি সদসদ্যদেরও টেগ করে নিতে পারবেন।

নির্বাচন বা নির্বাচক-সম্বন্ধীয় সমস্ত তথ্য এখান থেকে পেয়ে যাবেন। নির্বাচন সম্বন্ধীয় ভেরিফিকেশন প্রোগ্রাম, এপ্লিকেশন স্টেটাস চেক করা,  ভোটার কার্ডের নম্বর-সহ আরও যাবতীয় তথ্য এখান থেকে পেয়ে যাবেন।

এই লিঙ্ক থেকে আপনি সরাসরি নতুন ভোটার কার্ডের জন্য রেজিস্ট্রেশন করতে পারবেন।

এই বিষয়ে বিস্তারিত জানতে ফোন করুন ১৯৫০ নম্বরে।

নির্বাচনী তথ্য যাচাই করার শেষ তারিখ ১৮ই নভেম্বর ২০১৯।