ঠোঁটে কালো ছোপ বর্তমানে অনেকেরই প্রধাণ সমস্যা হয়ে দাঁড়িয়েছে। ক্রমাগত ধূপপানের জন্যই হোক বা প্রসাধনীর ক্যামিক্যালের জন্যই হোক, ঠোঁটে কালো ছোপ নিয়ে সমস্যায় ভুগতে হয় অনেকেই। মুখের সৌন্দর্য এক লহমায় নষ্ট করে দিতে পারে ঠোঁটের কালো ছোপ। সুন্দর মসৃণ গোলাপি ঠোঁট পেতে হলে শুধু প্রসাধনীর উপর নির্ভর করেই নয়, পেতে পারতেন ঘরোয়া উপায়েও। ঘরের উপাদান দিয়ে ঠোঁটে কালো ছোপ অনায়াসে সারিয়ে তুলতে পারেন। 

আরও পড়ুন- কলাপাতায় খাবার খেয়েছেন কখনও, জেনে নিন এর উপকারিতা

পাতিলেবুর রস ও চিনি দিয়ে একটি মিশ্রন তৈরি করে নিন। এই তরল ঠোঁটে লাগিয়ে হালকা করে ঘষুন। চিনি ঠোঁটের ডেড সেল তুলতে সাহায্য করবে আর লেবুতে থাকা অ্যাসিড ঠোঁটের কালো ছোপ তুলে দেবে সহজেই। সপ্তাহে তিন দিন এই পদ্ধতিতে কয়েক দিনের মধ্যেই অনায়াসে কালো ছোপ থেকে মুক্তি পাবেন।

আরও পড়ুন- আবহাওয়া বদলের এই সময়ে বাড়ছে সর্দি কাশি জ্বর, জেনে নিন কী করবেন

ঠোঁট গোলাপি রাখার জন্য অবশ্যই ব্যবহার করুন আমন্ড ওয়েল। এই তেল ব্যবহার করতে হলে রাতে শুতে যাওয়ার আগে মুখ ভালো করে ধুয়ে ঠোঁটে এই তেল হালকা করে মালিশ করুন। প্রতিদিন রাতে ১০ থেকে ১২ মিনিট এই তেল মালিশ করতে হবে। পরদিন সকালে উঠে ঘুম থেকে উঠে ধুয়ে নিন। এই তেল ঠোঁট কোমল ও নমনীয় রাখতে সাহায্য করে। 

আরও পড়ুন- বাড়িতেই বানিয়ে নিন এই ম্যাজিক সেরাম, রুক্ষ ত্বক-কে বিদায় জানান চিরতরে

সব থেকে সহজ উপায়ে ঠোঁটের কালো ছোপ তুলতে হলে, একটি নরম ব্রিসেল্স যুক্ত ব্রাশ ভিজিয়ে নিয়ে ঠোঁটে হালকা করে ঘষুন। এতে ঠোঁটের ডেড সেল অনায়াসে উঠে যাবে। আর প্রতিদিন এই পদ্ধতি ব্যবহার করলে ঠোঁট থাকবে ঝকঝকে।

ত্বকের মত চাই ঠোঁটেরও যত্ন। এই জন্য রোদে বেরনোর আগে যেমন মুখে সান প্রোটেকশন ক্রিম মাখেন, তেমনই ঠোঁটেও এসপপিএফ যুক্ত বাম মাখুন। তার পরে রোদে বেরোন।

এই কয়েকটি উপায় মেনে চললেই কোনও রকম প্রসাধনী ছাড়াই ঠোঁটের কালো ছোপ উঠে গিয়ে, পেয়ে যাবেন  কোমল গোলাপি ঠোঁট। যা খুব স্বাভাবিকভাবেই আপনার সৌন্দর্য কয়েকগুণ বাড়িয়ে তুলবে।