লেদারের পোশাক দেখতে যেমন সুন্দর তেমন চলেও অনেকদিন। যদি সঠিক যত্নে করে রাখা যায়, তবে অনেকদিন নতুনের মত রাখা যায় এই পোশাক। বর্তমানে ফ্যাশনে ইন রয়েছে লেদারের পোশাক থেকে শুরু করে সমস্ত এ্যাকসেসরিজও। এই সমস্ত জিনিসগুলির একটু যত্ন নিলেই বছরের পর বছর নতুন রাখা সম্ভব।  এর জন্য বিশেষ কিছুর প্রয়োজন নেই নিজের হাতেই যত্ন নিন শীতের ফ্যাশনেবল পোশাকটির।

আরও পড়ুন- আর কেউ দূরে সরে যাবে না, ঘরোয়া উপায়ে জুতো-মোজার দুর্গন্ধ থেকে মুশকিল আসান

লেদার জ্যাকেট বা পোশাক হালকা গরম জলে ধুলে বেশি ভালো থাকে। আর কাঁচার জন্য় সাবানের বদলে যদি লিক্যুয়িড ব্যবহার করেন তবে আরও ভালো। কিছুক্ষণ লিক্যুয়িডে ভিজিয়ে রেখে তবেই কাঁচা ভালো। সবথেকে ভালো হাতে মেশিনে কাঁচার বদলে হাত দিয়ে কাঁচলে। যদি মেশিনে কাঁচতেই হয় তবে আগে পোশাকের ট্য়াগে দেখে নিন তা মেশিনে কাঁচার জন্য উপযুক্ত কি না। কাঁচার সময় লেদারের পোশাকে ভুলেও ব্রাশ ব্যবহার করবেন না স্পঞ্জ দিয়ে ঘষুন। 

আরও পড়ুন- লোমহীন ত্বক পেতে, সহজেই বাড়িতেই বানিয়ে নিন ওয়্যাক্স

পোশাক কাঁচার পর তা শুকোনোর জন্য হ্যাঙ্গারে ঝুলিয়ে নিন। চিপে জল ঝড়াবেন না। লেদারের জ্যাকেটে যদি কোনও চেইন বা মেটালের বোতাম থেকে থাকলে কাঁচার পর শুকনো কাপড় দিয়ে মুছে নিন। নাহলে মরচে পড়ে যেতে পারে। খুব চড়া রোদে লেদারের পোশাক শুকোবেন না। ঘরের সাধারণ তাপমাত্রায় বা বাইরে শুকোলেও হালকা রোদ থাকে এমন জায়গায় শুকোতে দিন। এই পোশাক খুব ভালো করে শুকিয়ে গেলে লেদার কন্ডিশনার দিয়ে মুছে তারপর ঝুলিয়ে রাখুন। এই পদ্ধতিতে লেদারের পোশাকের যত্ন নিলে বছরের পর বছর তা নতুনের মত থাকবে।