আধার কার্ড যেমন আপনার নাগরিকত্বের পরিচয়। তেমনি আধার কার্ডের মতোনই প্রতিটা ব্যক্তির কাছে গুরুত্বপূর্ণ একটি নথি হল প্যান কার্ড। প্রতিটা ক্ষেত্রেই এখন বাধ্যতামূলক করা হয়েছে প্যান কার্ড। যত দিন যাচ্ছে এই প্যান কার্ডের গুরুত্ব বাড়ছে। ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট। বিভিন্ন দফতরে প্রয়োজনীয় ডকুমেন্টের সঙ্গে এই প্যান কার্ডও এখন বাধ্যতামূলক করা হয়েছে। 

আরও পড়ুন-গুগল প্লে স্টোরে এবার হাজির 'আধার অ্যাপ', জেনে নিন সুবিধাগুলি...

এই প্যান কার্ড তৈরিতে নয়া নিয়ম বাধ্যতামূলক করা হয়েছে। আপনার নিজের প্যানকার্ডটি সুরক্ষিত রাখতে অবশ্যই মেনে চলুন নিয়মগুলি। প্যান কার্ড তৈরি করার সময় যে যে নিয়মগুলি বাধ্যতামূলক করা হয়েছে সেগুলি প্রত্যেককেই মেনে চলতে হবে এমনই নির্দেশ দেওয়া হয়েছে। দেখে নেওয়া যাক কী কী পরিবর্তন আনা হয়েছে নয়া নিয়মে।

আরও পড়ুন-টনসিলের ব্যথায় কষ্ট পাচ্ছেন, সেরে উঠুন এই ঘরোয়া টোটকায়...

এতদিন পর্যন্ত প্যানকার্ড তৈরিতে বাবার নাম আবশ্যক ছিল। সম্প্রতি জানা গেছে, কোনও ব্যক্তির মা যদি তার অভিভাবক হন, তাহলে সেই ব্যক্তির প্যানকার্ডের পরিচয়পত্রে বাবার নাম থাকাটা আর আবশ্যক নয়। তারা অনায়াসেই বাবার পরিবর্তে অভিভাবকের জায়গায় মায়ের নামটি রাখতে পারেন।সুতরাং যারা এই কাজটি এখনও করেননি তারা আর দেরি না করে এখনই করে নিন। আর যারা এখনও প্যান কার্ড করেননি তারা করার আগে অবশ্যই এগুলি দেখে শুনে তারপর করবেন।