শুরু হয়েছে কথাবর্তা। রিলায়েন্স জিওর ১০ শতাংশ শেয়ার কিনতে ইচ্ছে প্রকাশ করেছে ফেসবুক সংস্থার সিও জুকেরবার্গ। এই বিষয়ে তিনি ইতিমধ্যেই মুকেশ অম্বানির সঙ্গে কথাও বার্তাও শুরু করেছেন। জানা গিয়েছে এই ১০ শতাংশ শেয়ারের জন্য ফেসবুক জিও-কে কয়েক বিলিয়ন ডলার দিতেও প্রস্তুত। জানলে অবাক হবে শুধুমাত্র ফেসবুকই নয় জিওর মালিকানা কিনতে ইচ্ছে প্রকাশ করেছে মার্কিন সংস্থা গুগুলও।

আরও পড়ুন- করোনাভাইরাসের দাপটে খবরের আপডেট পাওয়ার চিন্তা, ক্লিক করুন এশিয়ানেট নিউজ বাংলা

২০১৯ সালের শেষের দিকে প্রকাশিত একটি রিপোর্ট অনুযায়ী জানা গিয়েছিল সেই সময়ে জিও-র বাজার মূল্য ছিল প্রায় ৬৫ থেক ৭০ বিলিয়ন মার্কিন ডলার। সেই হিসেব অনুযায়ী এই সংস্থার ১০ শতাংশ শেয়ারের দাম দাঁড়ায় প্রায় ৬ থেকে ৭ বিলিয়ন ডলারের মতো। সম্প্রতি দেশ লকডাউন থাকার কারণে বা করোনা ভাইরাসের প্রভাবের কারণে আপাতত স্থগিত রয়েছে এই বাণিজ্যিক চুক্তি। তবে দুই সংস্থার মধ্যে এই বিষয়ে আলোচনা চলছে প্রতিনিয়ত। যাতে কোনওভাবেই জিওর শেয়ার হাতছাড়া না হয়ে সেই বিষয়ে যথেষ্ট নজর রাখছে ফেসবুক।

আরও পড়ুন- ওয়ার্ক ফ্রম হোমে ইন্টারনেটের স্পিড ভোগাচ্ছে, রইল সহজ সমাধান

২০১৫ সালে যাত্রা শুরু করে মাত্র কয়েক বছরের মধ্যেই দেশের প্রথম সারির টেলিকম সংস্থা হিসেবে নাম করে নিয়েছে আম্বানি সংস্থা জিও। এদিকে একাধিকবার ফেসবুকের বিরুদ্ধে ব্যক্তিগত তথ্য বিক্রির অভিযোগ উঠেছে। এবার জিও-এর ১০ শতাংশ সত্ত্ব কিনে নেওয়ার পর, মোবাইল নম্বর সহ যাবতীয় তথ্য চলে যাওয়ার আশঙ্কা করছেন অনেকেই। তবে কী গ্রাহকদের ব্যক্তিগত তথ্য সুরক্ষার বিষয়ে আলাদা কোনও ব্যবস্থা নেবে আম্বানি সংস্থা। নাকি আগের অভিযোগের মতোই এবারও গ্রাহকদের মোবাইল নম্বরের পাশাপাশই আধার, ব্যঙ্ক অ্যাকাউন্টের যাবতীয় ডিটেলস যেতে বসেছে এই মার্কিন সংস্থার হাতে। ধোঁয়াশা না কাটা অবধি এই চিন্তা থেকে যাবে সাধারণ মানুষের মনে।