110

ক্যাস্টর অয়েল দিয়ে ম্যাসাজ করলে মিলবে উপকার। ক্যাস্টর অয়েল হালকা করে গরম করে নিন। এবার তা স্ট্রেচ মার্কের ওপর লাগান। হালকা ভাবে ম্যাসাজ করুন। এভাবে বেশ কিছুক্ষণ রেখে দিন। তারপর ধুয়ে নিন। মিলবে উপকার। স্ট্রেচ মার্ক দূর করতে বেশ উপকারী এই তেল। এই তেলে থাকা একাধিক উপাদান ত্বকের দাগ দূর করে।    

Subscribe to get breaking news alerts

210

ক্যাস্টর অয়েল ও নারকেল তেল দিয়ে ম্যাসাজে মিলবে উপকার। একটি পাত্রে সম পরিমাণ  ক্যাস্টর অয়েল ও নারকেল তেল নিন। ভালো করে মিশিয়ে নিন। এবার স্ট্রেচ মার্কের ওপর তা লাগান। ভালো করে ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ধুয়ে নিন। রোজ এই টোটকা পালন করুন। এতে মিলবে উপকার। 

310

ক্যাস্টর অয়েল ও লবঙ্গ তেল ব্যবহারে মিলবে উপকার। একটি পাত্রে সম পরিমাণ ক্যাস্টর অয়েল ও লবঙ্গ তেল নিন। ভালো করে মিশিয়ে নিন। এবার এই মিশ্রণটি স্ট্রেচ মার্কের ওপর লাগান। হালকা হাতে ম্যাসাজ করুন। ২০ থেকে ৩০ মিনিট পর তা ধুয়ে নিন। মিলবে উপকার। এই দুই তেলে রয়েছে নানান উপকারী উপাদান।   

410

ক্যাস্টর অয়েল ও অ্যালোভেরা জেল দিয়ে ত্বকের চর্চা করতে পারেন। অ্যালোভেরা গাছের পাতা কেটে জেল বের করে নিন। এবার সেই জেলের সঙ্গে মেশান ক্যাস্টর অয়েল। ভালো করে মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকের ওপর লাগান। স্ট্রেচ মার্কের ওপর লাগিয়ে তা ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার। 

510

ক্যাস্টর অয়েল ও হলুদ দিয়ে স্ট্রেচ মার্ক দূর করতে পারেন। একটি হলুদের কোয়া বেটে নিন। এবার ক্যাস্টর অয়েলের সঙ্গে মেশান সেই হলুদ বাটা। ভালো করে মিশিয়ে নিন। তা স্ট্রেচ মার্কের ওপর লাগিয়ে তা ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই টোটকা।

610

ক্যাস্টর অয়েল ও আমন্ড অয়েল দিয়ে স্ট্রেচ মার্ক দূর করুন। একটি পাত্রে সম পরিমাণ ক্যাস্টর অয়েল ও আমন্ড অয়েল নিন। তা স্ট্রেচ মার্কের ওপর লাগিয়ে তা ম্যাসাজ করুন। ২০ মিনিট পর ধুয়ে নিন। মিলবে উপকার। সপ্তাহে ২ থেকে ৩ দিন ব্যবহার করুন এই টোটকা।

710

প্রথমে চিনি মিহি করে বেটে নিন। এবার ক্যাস্টর অয়েলের সঙ্গে মেশান পরিমাণ মতো চিনি। এবার তা স্ট্রেচ মার্কের ওপর লাগিয়ে নিন। হালকা ভাবে ম্যাসাজ করুন। তারপর তা ২০ মিনিট রেখে ধুয়ে নিন। সপ্তাহে ২ দিন পর্যন্ত ব্যবহার করুন এই টোটকা। মেনে চলুন এই টোটকা। স্ট্রেচ মার্ক দূর করতে বেশ উপকারী এই টোটকা। 

810

ক্যাস্টর অয়েল ও ওটস দিয়ে প্যাক বানান। ওটস ভালো করে মিহি করে নিন। এবার ওটসের সঙ্গে মেশান ক্যাস্টর অয়েল। ভালো করে মিশিয়ে তা স্ট্রেচ মার্কের ওপর লাগান। শুকিয়ে গেলে হালকা করে ঘষে ধুয়ে নিন। মিলবে উপকার। ওটস ও ক্যাস্টর অয়েল ত্বকে জন্য বেশ উপকারী। এতে দ্রুত হবে স্ট্রেচ মার্কের সমস্যা।  

910

ক্যাস্টর অয়েল ও আলুর রস দিয়ে বানাতে পারে প্যাক। আলু কেটে তা ব্লেন্ড করে নিন। এবার এর থেকে রস আলাদা করুন। সেই রসের সঙ্গে মেশান ক্যাস্টর অয়েল। মিশ্রণটি স্ট্রেচ মার্কের ওপর লাগান। হালকা হাতে ঘষে নিন। এবার কিছুক্ষণ রেখে ধুয়ে নিন। টানা এক মাস এই টোটকা পালনে নিজেই ফারাক বুঝতে পারবেন।  

1010

ক্যাস্টর অয়েল ও প্লাস্টিক দিয়ে একটি বিশেষ টোটকা পালন করতে পারেন। স্ট্রেচ মার্কের ওপর লাগাতে পারেন ক্যাস্টর অয়েল। এবার তা প্লাস্টিক দিয়ে মুড়ে নিন। টান টান করে প্লাস্টিক আটকাবেন। কিছুক্ষণ পর তা খুলে নিন। এবার তেলটি ত্বকে শোষণ হতে দিন। মিলবে উপকার।