মুখের দাগ কমাতে অব্যর্থ কলার খোসা, জেনে নিন এর উপকারিতা এবং কীভাবে লাগাবেন

| Nov 30 2022, 08:28 AM IST

banana

সংক্ষিপ্ত

পটাসিয়াম রক্ত ​​সঞ্চালন উন্নত করে এবং দাগ কমাতে সাহায্য করে। এছাড়া মুখের জন্যও এর অনেক উপকারিতা রয়েছে। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে মুখে কলার খোসা লাগাবেন এবং তাহলেই আমরা জানবো কলার খোসার উপকারিতা।

 

আমরা প্রায়ই বেশিরভাগ সময় কলা খেয়ে তার খোসা ফেলে দেই। যদিও, এটা অনেক কাজে লাগতে পারে। আপনি এটি পিষে বা ফেসপ্যাক তৈরি করে ত্বকের জন্য ব্যবহার করতে পারেন। আসলে, কলার খোসায় রয়েছে অ্যান্টিঅক্সিডেন্ট, পলিফেনল এবং ক্যারোটিনয়েড যা শরীর থেকে টক্সিন দূর করতে সাহায্য করে। এছাড়াও, এর পটাসিয়াম রক্ত ​​সঞ্চালন উন্নত করে এবং দাগ কমাতে সাহায্য করে। এছাড়া মুখের জন্যও এর অনেক উপকারিতা রয়েছে। তো চলুন জেনে নেওয়া যাক কিভাবে মুখে কলার খোসা লাগাবেন এবং তাহলেই আমরা জানবো কলার খোসার উপকারিতা।

কলার খোসা মুখে লাগাবেন কীভাবে?

Subscribe to get breaking news alerts

কলার খোসা মুখের জন্য খুব কার্যকরী কাজ করতে পারে। এটি ব্যবহার করার জন্য, প্রথমে কলার খোসা ম্যাশ করুন বা এটি থেকে একটি পেস্ট তৈরি করুন। তারপর এতে অ্যালোভেরা মিশিয়ে মুখে লাগান। যদি ত্বক শুষ্ক হয়, তাহলে আপনি এটিতে মধু মিশিয়েও ব্যবহার করতে পারেন।

কলার খোসার উপকারিতা

১) ত্বকে থাকা দাগ কমায় - কালো দাগের জন্য কলার খোসা

কলার খোসা দাগ কমাতে খুবই কার্যকরী। আসলে, এর পটাসিয়াম এবং অ্যান্টিঅক্সিডেন্ট ত্বকের ছিদ্র খুলে দেয়, অক্সিজেন ঢুকতে দেয় এবং নিরাময়ে সাহায্য করে। এইভাবে এটি দাগ কমাতে সহায়ক।

আরও পড়ুন- লাল না সবুজ, কোন আপেলে রয়েছে বেশি পুষ্টিগুণ ও কোনটা বেশি স্বাস্থ্যকর জেনে নিন

আরও পড়ুন-  রুটি কি ওজন কমাতে সাহায্য করে, জেনে নিন ডায়েটিশিয়ানরা কী বলছেন এই বিষয়ে

আরও পড়ুন-  কিডনির পাথর দূর করার সহজ উপায়, প্রতিদিন পান করুন অব্যর্থ এই ৩ ধরনের জুস,

২) পিগমেন্টেশন হালকা করে - কলার খোসা ত্বক সাদা করার জন্য ভাল

কলার খোসা আপনাকে পিগমেন্টেশন হালকা করতে সাহায্য করতে পারে। এতে রয়েছে ভিটামিন সি যা মুখ পরিষ্কার করতে এবং ময়লা কমাতে সাহায্য করে। অতএব, এটি পিগমেন্টেশন হালকা করতে সহায়ক।

৩) বলিরেখা কমায়- মুখের বলিরেখার জন্য কলার খোসা

কলার খোসা বলিরেখা কমাতে সহায়ক। এটিতে ময়শ্চারাইজিং বৈশিষ্ট্য রয়েছে যা ত্বকে কোলাজেন বাড়ায় এবং আর্দ্রতা লক করে। এমন পরিস্থিতিতে, তারা বলি কমাতে সাহায্য করতে পারে।