রুটি কি ওজন কমাতে সাহায্য করে, জেনে নিন ডায়েটিশিয়ানরা কী বলছেন এই বিষয়ে

| Nov 29 2022, 04:52 PM IST

Chapati

সংক্ষিপ্ত

ডায়েটিং করার সময় রুটি খাবেন কি না? আপনিও যদি এই বিভ্রান্তিতে থাকেন, তাহলে আসুন আপনাকে বলি ডায়েটে রুটি সম্পর্কে ডায়েটিশিয়ানের মতামত কী।

 

আজকাল, ব্যস্ত জীবনযাত্রা এবং খাবারের কারণে বেশিরভাগ মানুষই মোটা হয়ে যাচ্ছে এবং এমন পরিস্থিতিতে সবাই ডায়েটের মাধ্যমে ওজন কমানোর চেষ্টা করে, কিন্তু তাদের মনে সব সময় প্রশ্ন আসে যে তারা কী খাবেন এবং কী খাবেন না। সেই সঙ্গে মানুষের মনে সন্দেহ জাগে যে ডায়েটিং করার সময় রুটি খাবেন কি না? আপনিও যদি এই বিভ্রান্তিতে থাকেন, তাহলে আসুন আপনাকে বলি ডায়েটে রুটি সম্পর্কে ডায়েটিশিয়ানের মতামত কী।

রুটি খেলে কি ওজন বাড়ে?

Subscribe to get breaking news alerts

গমের রুটিতে কার্বোহাইড্রেট থাকে এবং তাই ওজন কমানোর চেষ্টা করা লোকেরা এটি খাওয়া এড়িয়ে চলে। কিন্তু, জানেন কি রুটি খাওয়ার উপকারিতা? ডায়েটিশিয়ান এবং পুষ্টিবিদগণ তার জানিয়েছেন, রুটিতে প্রচুর উপকারিতা ব্যাখ্যা করেছেন এবং বলেছেন যে যারা ওজন কমাতে চান তাদের জন্য রুটি সেরা বিকল্প। এটি একটি কম ক্যালরিযুক্ত খাবার।

একটা রুটিতে কত পুষ্টি থাকে?

রুটি একটি মাঝারি আকারের রুটির ওজন প্রায় ৪০ গ্রাম এবং এতে ১২০ ক্যালোরি থাকে। ক্যালরি সমৃদ্ধ এবং কার্বোহাইড্রেট ফোর্টিফাইড ডায়েটে রুটি খাওয়া এড়ানো যায়। এ ছাড়া রুটিতে ভিটামিন বি১ থাকে, যা একটি অ্যান্টিঅক্সিডেন্ট এবং শরীর থেকে ফ্রি র‌্যাডিক্যাল কমায়। আপনি যদি মাল্টিগ্রেন রুটি খান তবে এর গ্লাইসেমিক ইনডেক্স কম থাকে যা চিনির মাত্রা বাড়ায় না। তাই ডায়াবেটিস রোগীরাও মাল্টিগ্রেন রুটি খেতে পারেন।

দিনে কত রুটি খেতে হবে?

পুরুষদের দিনে প্রায় ১৭০০ ক্যালোরির প্রয়োজন হয়, তাই তারা লাঞ্চ এবং ডিনারে তিনটি রুটি খেতে পারে। একই সময়ে, মহিলাদের দিনে ১৪০০ ক্যালোরির প্রয়োজন এবং তারা দুপুরের খাবার এবং রাতের খাবারে দুটি রুটি খেতে পারেন। এ ছাড়া সবজি ও সালাদও রুটির সঙ্গে খেতে হবে।