110

শীতের মৌসুমে ত্বকের বিশেষ যত্ন নিতে হয়, বিশেষ করে এই ঋতুতে হাত-পায়ে অদ্ভুত রুক্ষতা ও শুষ্কতা দেখা দেয়, শীতের মৌসুমে এমন হাওয়া বয়ে যায়, যার কারণে হাত পা ফাটা শুরু করে। এমন পরিস্থিতিতে আমাদের বডি ময়েশ্চারাইজার দরকার, যাতে হাত ও পা ঠিকমতো হাইড্রেটেড থাকে। 
 

Subscribe to get breaking news alerts

210

যদিও বাজারে একাধিক দামি ব্র্যান্ডের ময়েশ্চারাইজার রয়েছে, যা সাধারণত মানুষ কেনেন, কিন্তু কোথাও কোথাও রাসায়নিক পণ্যও ব্যবহার করা হয়। এমন পরিস্থিতিতে যখন ঘরে এমন কিছু পণ্য পাওয়া যায় যা থেকে ময়েশ্চারাইজার বা লোশন তৈরি করা যায়, তখন আর দেরি কীসের। 
 

310

হ্যাঁ, আপনি ঘরে থাকা কিছু প্রাকৃতিক জিনিস দিয়ে বাজারের মতোই ক্ষতিহীন বডি লোশন তৈরি করতে পারেন, এতে খুব বেশি খরচ হবে না এবং আপনার লোশনও তৈরি হয়ে যাবে। ঘরে তৈরি লোশন তৈরি করতে আপনার অ্যালোভেরা, ভিটামিন ই ক্যাপসুল, নারকেল এবং বাদাম তেল লাগবে। জেনে নিন এটি তৈরির প্রক্রিয়া কী।

410

নারকেল তেল দিয়ে তৈরি লোশন:
নারকেল তেল চুলের পাশাপাশি ত্বক এবং হাত ও পায়ের জন্য খুব ভাল বলে মনে করা হয়। বেশিরভাগ মানুষই তাদের ত্বককে সুস্থ রাখতে নারকেল তেল ব্যবহার করেন, কারণ এতে রয়েছে এমন পুষ্টি যা ত্বককে হাইড্রেটেড রাখে, তাই আসুন জেনে নেই কীভাবে নারকেল তেল দিয়ে বডি লোশন তৈরি করবেন।
 

510

বডি লোশন তৈরি করতে যা যা লাগবে-
নারকেল তেলঃ ১ কাপ
লেবুর রস- ১/২ চা চামচ
ভিটামিন ই ক্যাপসুল: তিন থেকে চার ফোঁটা

610

কিভাবে তৈরী করবেন-
প্রথমে একটি পাত্রে খাঁটি নারকেল তেল নিয়ে সামান্য গরম করে তাতে ভিটামিন ই ক্যাপসুলের তেল দিন। 
এবার এই দুটি মিশ্রণই ভালো করে মিশিয়ে তাতে লেবুর রস মেশান।
লোশনটিকে আরও ভাল করতে, আপনি এতে যে কোনও এসেনশিয়াল অয়েল যোগ করতে পারেন।
এসেনশিয়াল অয়েল ব্যবহার করলে বডি লোশনের গন্ধ ভালো হবে
শুধু আপনার বডি লোশন প্রস্তুত, এটি একটি জার বা একটি কাচের বোতলে রাখুন এবং এটি রাখুন।
 

710

ব্যবহারবিধি
আপনি এই লোশনটি আপনার ত্বকে স্নানের আগে বা স্নানেরীং পরে প্রায় ১০ থেকে ২০ মিনিটের জন্য ব্যবহার করতে পারেন এবং বৃত্তাকার গতিতে শরীরে ম্যাসাজ করতে পারেন। মনে রাখবেন লোশন লাগানোর আগে আপনার শরীর যেন সম্পূর্ণ পরিষ্কার থাকে। ঘরে তৈরি লোশন অবশ্যই আপনার ত্বককে শুষ্কতাকে বাই-বাই বলে দেবে।
 

810

বাদাম তেল দিয়ে বডি লোশন: বাদাম তেল ত্বক উজ্জ্বল করতে খুব সহায়ক। ফাইবার ভিটামিন আয়রনের মতো উপাদান এতে প্রচুর পরিমাণে পাওয়া যায়, যা ত্বকে সবসময় আর্দ্রতা জোগায়।
 

910

বাদাম তেল দিয়ে বডি লোশন তৈরি করতে যা যা লাগবে-
বাদামের তেল: ১ কাপ
অ্যালোভেরা জেল: ১ চা চামচ
ভিটামিন ই: ১ চা চামচ
প্রয়োজনীয় তেল: ৫ ফোঁটা
 

1010

কিভাবে তৈরী করবেন-
প্রথমে বাদাম তেল সামান্য গরম করুন।
এবার এতে যোগ করুন ভিটামিন ই ক্যাপসুল।
বাদাম তেল এবং ভিটামিন ই ভালো করে মিশিয়ে তাতে অ্যালোভেরা জেল যোগ করুন।
এবার এই তিনটি ভালো করে ব্লেন্ড করুন, যখন এটি একটি মসৃণ পেস্ট হয়ে যাবে, তখন এতে কয়েক ফোঁটা এসেনশিয়াল অয়েল যোগ করুন, এতে বডি লোশনের গন্ধ থাকবে।
এই নিন, আপনার বডি লোশন তৈরি, এটি একটি জারে রাখুন এবং স্নানের আগে বা পরে এটি ব্যবহার করুন।