চুলে ব্যবহার করুন কাঠের চিরুনি, জেনে নিন প্লাস্টিকের চিরুনির তুলনায় কাঠের চিরুনির ৫টি বড় সুবিধা

| Nov 27 2022, 01:31 PM IST

Wooden Comb
চুলে ব্যবহার করুন কাঠের চিরুনি, জেনে নিন প্লাস্টিকের চিরুনির তুলনায় কাঠের চিরুনির ৫টি বড় সুবিধা
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

আপনি যদি আপনার চুলের প্রকৃতি এবং গঠনকে আগের মতো স্বাস্থ্যকর করতে চান তবে আমাদের মা ঠাকুমাদের পন্থাতেই ফিরে আসতে হবে। যেমন আমাদের ঠাকুমা দিদিমারা কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়াতেন।

আপনার চুলের যত্নের জন্য আপনি যত বেশি প্রাকৃতিক জিনিস ব্যবহার করবেন তত ভাল। আপনি হয়তো সব দামি পণ্য এবং উপাদান ব্যবহার করছেন, কিন্তু ভুলে যাবেন না যে এগুলো আপনার চুলেরও ক্ষতি করে। আপনি যদি আপনার চুলের প্রকৃতি এবং গঠনকে আগের মতো স্বাস্থ্যকর করতে চান তবে আমাদের মা ঠাকুমাদের পন্থাতেই ফিরে আসতে হবে। যেমন আমাদের ঠাকুমা দিদিমারা কাঠের চিরুনি দিয়ে চুল আঁচড়াতেন। কাঠের চিরুনি একটু ব্যবহারে অসুবিধা হলেও আজকের সময়ে ব্যবহৃত প্লাস্টিকের চিরুনি থেকে বেশি উপকারী। তাহলে চলুন আজ আপনাদের জানাই কাঠের চিরুনির দারুণ উপকারিতা সম্পর্কে।

প্লাস্টিকের চিরুনি বনাম কাঠের চিরুনি

Subscribe to get breaking news alerts

১. চুলের জন্য আরামদায়ক

কাঠের চিরুনি কার্বন ভিত্তিক, ঠিক আপনার চুল, ত্বক এবং মাথার ত্বকের মতো। তিনটিই একই ধরনের, তাই তাদের থেকে কোনো ঋণাত্মক বৈদ্যুতিক শক্তি বের হয় না। একটি কাঠের চিরুনি আপনার চুলকে বিচ্ছিন্ন করতে সাহায্য করে এবং তাদের গ্রোথ বাড়ায়। যেহেতু কাঠ একটি প্রাকৃতিক জিনিস, এটি অ্যালার্জি বা ত্বকের কোনও খারাপ অবস্থার উদ্রেক করার সম্ভাবনা নেই। যদিও প্লাস্টিকের তৈরি চিরুনির এই অসুবিধা রয়েছে।

২. মাথার ত্বকের তেল সঠিকভাবে বিতরণ করে

একটি কাঠের চিরুনি আরও সহজে মাথার ত্বকের প্রাকৃতিক তেল সারা চুলে ছড়িয়ে দিতে পারে। সেই সঙ্গে প্লাস্টিকের চিরুনিতে আগে থেকেই ময়লা জমে থাকে, যা চুলে সংক্রমণ ঘটাতে পারে। অন্যদিকে, এটি শুষ্ক চুলের লোকদের জন্য আরও উপকারী কারণ এটি আপনার চুলকে স্বাস্থ্যকর, ময়শ্চারাইজড এবং চকচকে দেখায়।

৩. রক্ত সঞ্চালন উন্নত করে

কার্বন ভিত্তিক হওয়ায়, একটি কাঠের চিরুনি মাথার ত্বকে ভালোভাবে ম্যাসেজ করে, ত্বকে খোঁচা বা আঁচড় না দিয়ে। এছাড়াও, আমাদের মাথার ত্বকেও কাঠ উপকারী পাওয়া যায়, যা রক্ত ​​সঞ্চালন উন্নত করতে সাহায্য করে। এটি মাথার ত্বকে স্বাস্থ্যকর তেল উৎপাদন বাড়ায়। এটি আমাদের নরম স্নায়ুকে ম্যাসেজ করে, যা কপালকে শান্ত করে। এটি মনকেও শান্ত করে এবং শরীরকে অভ্যন্তরীণ ও বাহ্যিকভাবে শিথিল করে।

৪. চুলের বৃদ্ধি প্রচার করে

আমরা প্রায়ই কাঠের চিরুনি দিয়ে দীর্ঘ সময়ের জন্য ব্রাশ করি, যা চুলের গোড়ায় ম্যাসাজ করে এবং বৃদ্ধিতে সহায়তা করে। এই ধরনের ম্যাসাজ চুলের বৃদ্ধি বাড়াতে এবং ঘন চুল তৈরি করতে সহায়ক। ধাতব এবং প্লাস্টিকের চিরুনি স্ট্রোকের শেষের দিকে জট তৈরি করে, যখন কাঠের চিরুনি অগোছালো উপায়ে চুল ভেঙ্গে যায় না। তাই চুলের বৃদ্ধির জন্য সবসময় কাঠের চিরুনি ব্যবহার করুন।

৫. খুশকি কমায়

খুশকি মাথার ত্বকে জ্বালা সৃষ্টি করে। কাঠের চিরুনির নরম, গোলাকার দাঁত মাথার ত্বককে প্রশমিত করে এবং ময়লা তৈরি হতে বাধা দেয়, খুশকির সম্ভাবনা কমায়। কাঠ দিয়ে চুল আঁচড়ালে চুল থেকে ময়লা এবং বিদেশী কণা দূর হয়ে যায়। প্লাস্টিকের চার্জের সাথে ময়লা তাদের সাথে লেগে থাকে এবং চুলের উপর ময়লা বিতরণ করে।

তাহলে বুঝলেন তো প্লাস্টিকের চিরুনি দীর্ঘমেয়াদে চুলের জন্য কতটা ক্ষতিকারক। একই সময়ে, আপনি একটি প্লাস্টিকের চিরুনির তুলনায় দীর্ঘ সময়ের জন্য একটি কাঠের চিরুনি ব্যবহার করতে পারেন। তাই আপনি যদি কখনও কাঠের চিরুনি ব্যবহার না করে থাকেন তবে একবার চেষ্টা করে দেখুন।