শীতে সিদ্ধ ডিম দেবে অসাধারন উপকার, বাড়তি চর্বি করুন এইভাবে নিয়ন্ত্রণ

| Dec 05 2022, 03:24 PM IST

eggs

সংক্ষিপ্ত

সেদ্ধ ডিম স্বাস্থ্যকর চর্বির ভালো উৎস। এটি অঙ্গগুলিকে শক্তিশালী করে এবং সুরক্ষা দেয়। ডিম শরীর গরম রাখতে সাহায্য করে। এতে শীতের কবলে পড়ার আশঙ্কা কমে।

 

শীত মৌসুমে স্বাস্থ্যের অনেক উত্থান-পতন থাকে। শীতের সমস্যা থেকে মুক্তি পেতে চাইলে ডিম দিয়ে দিন শুরু করুন। আপনাদের জানিয়ে রাখি যে, ভাজা ডিমের পরিবর্তে সেদ্ধ করা বেশি উপকারী। ডিমে অনেক পুষ্টি উপাদান থাকে যা শরীরের জন্য উপকারী, কিন্তু যারা ভাজি করে খায় তারা তেমন উপকার পায় না। সেদ্ধ ডিম সকালের নাস্তার জন্য একটি ভালো বিকল্প। এর ফলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায় এবং ওজনও দ্রুত হ্রাস পায়। শীত মৌসুমে সেদ্ধ ডিম খাওয়ার কিছু উপকারিতা রয়েছে।

স্বাস্থ্যকর চর্বির উৎস হিসেবে

Subscribe to get breaking news alerts

সেদ্ধ ডিম স্বাস্থ্যকর চর্বির ভালো উৎস। এটি অঙ্গগুলিকে শক্তিশালী করে এবং সুরক্ষা দেয়। ডিম শরীর গরম রাখতে সাহায্য করে। এতে শীতের কবলে পড়ার আশঙ্কা কমে।

শক্তিশালী হাড়ের জন্য ডিম

ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন ডি থাকে, যা শুধু শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় না আপনার হাড়কেও মজবুত করে।

মস্তিষ্কের জন্য উপকারী

স্বাস্থ্য বিশেষজ্ঞদের মতে, ডিমে ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড এবং কোলিন উচ্চ পরিমাণে পাওয়া যায়, যা কোষ প্রাচীর গঠন করে এবং মস্তিষ্কে সংকেত কণা তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ওজন কমাতে ডিম ডায়েট

ডিম চর্বিহীন প্রোটিনের পাশাপাশি অ্যামিনো অ্যাসিডের একটি ভালো উৎস, কম ক্যালোরির কারণে এটি ওজন কমাতে সাহায্য করে। অলসতা এবং ঠান্ডা আবহাওয়া আপনার ফিটনেস শত্রু. ডিম আপনার অলসতা দূর করে।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়

ডিমে প্রচুর পরিমাণে ভিটামিন বি৬, বি১২ এবং জিঙ্ক থাকে। এটি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং ফ্লু এবং ঠান্ডার বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।