Asianet News BanglaAsianet News Bangla

Dhanteras 2021: সোমবারের তুলনায় বাড়ল সোনা-রুপোর দাম, দেখে নিন কোন খাতে কত হল

এবছর ভারতীয় বুলিয়ন বাজারে ধনতেরসের (Dhanteras) দিন ফের বাড়ল সোনা ও রুপোর দাম। আগের দিনের তুলনায় সোনা-রুপো (Gold-Sliver) দুটি ধাতুরই মূল্য বৃদ্ধি হয়েছে। জানা যাচ্ছে, সোমবারের (Monday) তুলনায় প্রায় ১৫০ টাকা বেড়েছে সোনার দাম।  

Gold and silver prices increase compared to Monday
Author
Kolkata, First Published Nov 2, 2021, 5:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কথিত আছে, ধনতেরাসের (Dhanteras) দিন সোনা কিনলে আর্থিক বৃদ্ধি ঘটে। এই সময় সোনা সৌভাগ্য (Good Luck) নিয়ে আসে। এদিন সোনার পাশাপাশি রূপো, তামা-সহ একাধিক ধাতু কেনা শুভ মনে করা হয়। এবছর ভারতীয় বুলিয়ন বাজারে ধনতেরসের দিন ফের বাড়ল সোনা ও রুপোর দাম। আগের দিনের তুলনায় সোনা-রুপো দুটি ধাতুরই মূল্য বৃদ্ধি হয়েছে। জানা যাচ্ছে, সোমবারের তুলনায় প্রায় ১৫০ টাকা বেড়েছে সোনার দাম।  

বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (আইবিজেএ)(India Bullion and Jewellers Association's) ওয়েবসাইট দেখা গিয়েছে, আজ ৯৯৯ বিশুদ্ধ সোনার দাম ৪৭,৯০৪ টাকা প্রতি ১০ গ্রামে। যা সোমবার ছিল ৪৭,৭৫৪ টাকা। অর্থাৎ সোমবারের থেকে ১৫০ টাকা দাম বেড়েছে। ৯৯৬ বিশুদ্ধ সোনার দাম ছিল ৪৭,৭১২ টাকা। সোমবারের দামের তুলনায় ১৪৯ টাকা বেশি। সোমবার দাম ছিল ৪৭,৫৬৩ টাকা। একইভাবে, ৯১৬ বিশুদ্ধতার সোনার দাম ৪৩,৮৮০ টাকা। যা ৪৩,৭৪৩ টাকা ছিল সোমবার। অর্থাৎ ১৩৭ টাকা বেড়ে এবং ৭৫০ বিশুদ্ধ সোনার দাম সোমবার ছিল ৩৫,৮১৬ টাকা। ১১২ টাকা বেড়ে আজ হল ৩৫,৯২৮ টাকা। ৫৮৫ বিশুদ্ধ সোনার দাম ২৮,০২৪ টাকা ছিল। যা ২৭,৯৩৬ টাকা ছিল সোমবার। অর্থাৎ 88 টাকা বেড়েছে। 

আরও পড়ুন: Dhanteras 2021 - ধনতেরাস ও আয়ূর্বেদাচার্য ধন্বন্তরির সংযোগ কোথায়, জানুন এক অজানা কাহিনি

জানা গিয়েছে, এদিন দুপুর ১২:৩১ মিনিটে, ডিসেম্বরের ডেলিভারির জন্য সোনার চুক্তি প্রতি ১০ গ্রামে ৪৭,৮৩২.০ টাকায় লেনদেন হচ্ছিল। যা সোমবার (Monday) ছিল ৪৭,৯০৩.০০ টাকা। অর্থাৎ থেকে ৭১.০০ টাকা বা ০.১৫ শতাংশ কমেছে। অন্যদিকে, বিশ্ব বাজারে আউন্স স্পট গোল্ডের দাম ০.২ শতাংশ কমে হয়েছে ১,৭৮৯.৫৬ ডলার। এক আউন্স রুপোর দাম ০.২ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৯৮ ডলার। 

আরও পড়ুন: Kali Puja Rituals- ভূত চতূর্দশীর বিশেষে তিথিতে ১৪ প্রদীপ, কোন কোন শাকে চোদ্দ শাক, জানুন রীতিনীতি

সোনার বাজার নিয়ে কথা বলতে গিয়ে, শেয়ার ইন্ডিয়া সিকিউরিটিজের ভিপি এবং রিসার্চের প্রধান রবি সিং বলেছেন, “গত বছরের ধনতেরাস থেকে সোনার দাম ৫.৫ শতাংশের বেশি কমেছে। এটি বর্তমানে প্রায় ৪৮,০০০ মার্কে ঘুরছে যেখানে গত বছর এটি প্রায় ৫১,০০ রুপি ছিল। দাম কমার ফলে ক্রেতাদের মধ্যে আগ্রহ তৈরি হতে পারে এবং আগামী দুই মাস চাহিদা আরও শক্তিশালী থাকবে বলে আশা করা হচ্ছে।” কেডিয়া কমোডিটি কমট্রেড-এর ডিরেক্টর অজয় কেডিয়া বলেছেন যে, উৎসব এবং আসন্ন বিবাহের মরসুমের কারণে প্রকৃত বাজারে চাহিদা বেড়েছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios