বয়স কি পার করেছে ৪০-এর কোটা? মহিলারা সুস্থ থাকতে অবশ্যই এই কয়টি পরীক্ষা করিয়ে নিন

| Nov 27 2022, 10:48 AM IST

illness

সংক্ষিপ্ত

বয়স ৪০-এর কোটা পার করলে এই কয়টি পরীক্ষা করান। অধিকাংশ মহিলা নিজের অজান্তে নানা কঠিন রোগে আক্রান্ত হন। তাই সময় থাকতে চিকিৎসা করান। জেনে নিন নিয়মিত কোন কোন পরীক্ষা করানো উচিত।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে দেখা দিতে শুরু করে নানান শারীরিক জটিলতা। অল্প বয়সে হাইরয়েড, কোলেস্টেরল, ফ্যাটি লিভারে থেকে শুরু করে ডায়াবেটিস, হার্টের রোগ তো আছেই। এই সবের সঙ্গে তাল মিলিয়ে বাড়ছে আরও একাধিক কঠিন রোগ। অজান্তে কোন রোগ শরীরে থাবা বসাচ্ছে তা অধিকাংশই বুঝে উঠতে পারেন না। তাই প্রয়োজন সতর্কতা। সময় থাকতে যে কোনও রোগ ধরা পড়লে তা থেকে মুক্তি পাওয়া সম্ভব। তাই বয়স ৪০-এর কোটা পার করলে এই কয়টি পরীক্ষা করান। অধিকাংশ মহিলা নিজের অজান্তে নানা কঠিন রোগে আক্রান্ত হন। তাই সময় থাকতে চিকিৎসা করান। জেনে নিন নিয়মিত কোন কোন পরীক্ষা করানো উচিত।

প্রেসার পরীক্ষা করান নিয়মিত। উচ্চ রক্তচাপের সমস্যায় ভোগেন অনেকে। অজান্তে এই এই সমস্যা দেখা দেয় শরীরে। তাই সময় থাকতে নিয়মিত প্রেসার চেক করান। এক্ষেত্রে শরীরে কোনও রকম সমস্যা দেখা দিতে তা থেকে মুক্তি পেতে সফল হবেন।

Subscribe to get breaking news alerts

ব্লাড সুগার অবশ্যই পরীক্ষা করান। ৪০ এর পর বহু মহিলা ব্লাড সুগারের সমস্যা দেখা দেয়। এই রোগ একবার শরীরে বাসা বাঁধলে ডাক্তারের পরামর্শ নেওয়া তো বটেই সঙ্গে থাকতে হবে কঠিন নিয়মে। তাই ৪০ এর শরীরে কোনও জটিলতা দেখা না দিলেও ব্লাড সুগার পরীক্ষা করিয়ে নিন।

স্তন ক্যান্সারে আক্রান্ত হন বহু মহিলা। অজান্তে এই রোগ শরীরে বাসা বাঁধে। তাই ৪০-র পর স্ক্যানিং করিয়ে নিন। এতে সুস্থ থাকা সময়। শরীরে এই মারণ রোগ বাসা বাঁধলেও রোগ থেকে পেতে পারেন মুক্তি।

৩০-র পর বোন ডেনসিটি কমতে থাকে। অধিকাংশ মহিলারা দুর্বল হাড়ের সমস্যায় ভোগেন। এই সমস্যা থেকে দেখা দিতে পারে অস্টিওপোরোসিস রোগ। তাই সময় থাকতে চিকিৎসা করিয়ে নিন। আপনার শরীরে এই কঠিন রোগ বাসা বাঁধার আগে চিকিৎসকের পরামর্শ নিন। তা না হলে হতে পারে কঠিন বিপদ

কোলেস্টেরল সমস্যায় ভোগেন বহু মহিলা। কোলেস্টেরলের সমস্যা বেড়ে গেলে হার্টের রোগের ঝুঁকি বেড়ে যায়। তাই আপনার কোলেস্টেরলের মাত্রা ঠিক আছে কিনা তা পরীক্ষা করে নিন নিয়মিত। ডাক্তারি পরীক্ষার মধ্যে থাকলে যে কোনও রোগ থেকে দ্রুত মুক্তি পাওয়া সম্ভব। তাই বয়স যদি ৪০-এর কোটায় পা রেখেন, তাহলে মহিলারা সুস্থ থাকতে অবশ্যই একটি পরীক্ষা করিয়ে নিন। মিলবে উপকার।

 

আরও পড়ুন-

ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য ডিম খাওয়া কি নিরাপদ? জেনে নিন কী করবেন, কোন খাবার খাবেন

দাঁতের ব্যথা থেকে আরাম পাচ্ছেন না, অবিলম্বে কাজে লাগান এই ৪ ঘরোয়া উপায়

জীবনে এই ৫ অভ্যাস গ্রহণ করুন, ওজনের বিষয়ে কখনই চিন্তা করতে হবে না