সকালে ঘুম থেকে ওঠার পর কোমর ব্যথা, তাহলে সময় হয়েছে ম্যাট্রেস পরিবর্তনের

| Nov 28 2022, 12:50 PM IST

How to Choose a Mattress Suited to Your Needs?

সংক্ষিপ্ত

এমন খারাপ গদিতে ঘুমিয়ে আপনি আপনার স্বাস্থ্যের উন্নতির পরিবর্তে আপনার স্বাস্থ্যকে আরও খারাপ করছেন। আজ আমরা আপনাকে সেই ৫ টি লক্ষণ বলব, যেগুলি দ্বারা আপনি জানতে পারবেন যে এখন সেই গদি আপনার কোন কাজে আসছে না। আসুন জেনে নেই সেই লক্ষণগুলো কী কী।

 

ভালো ঘুমের পর যদি সকালে ঘুম থেকে ওঠার পর, আপনি আপনার পিঠে ব্যথা অনুভব করতে শুরু করেন, তাহলে বুঝুন আপনার বিছানার গদি এখন খারাপ এবং এটি প্রতিস্থাপন করার সময় এসেছে। এমন খারাপ গদিতে ঘুমিয়ে আপনি আপনার স্বাস্থ্যের উন্নতির পরিবর্তে আপনার স্বাস্থ্যকে আরও খারাপ করছেন। আজ আমরা আপনাকে সেই ৫ টি লক্ষণ বলব, যেগুলি দ্বারা আপনি জানতে পারবেন যে এখন সেই গদি আপনার কোন কাজে আসছে না। আসুন জেনে নেই সেই লক্ষণগুলো কী কী।

অদ্ভুত গন্ধ

Subscribe to get breaking news alerts

আপনি যদি মনে করেন যে আপনার গদি থেকে অদ্ভুত গন্ধ বের হতে শুরু করেছে বা আপনি এটিতে ঘুমানোর সময় বারবার হাঁচি দিচ্ছেন, তাহলে এর মানে হল আপনার গদি এখন ভাইরাস এবং ব্যাকটেরিয়ার আবাসস্থলে পরিণত হয়েছে। এই ধরনের গদি সময় মত পরিবর্তন করা উচিত। আপনি যদি এটি না করেন তবে আপনি অসুস্থ হতে পারেন।

যদি শরীর গরম হতে থাকে

বিছানায় ঘুমানোর পর যদি আপনি গরম অনুভব করেন এবং ঘাম শুরু করেন তবে এটি একটি লক্ষণ যে এখন গদি তার প্রাকৃতিক বৈশিষ্ট্য হারিয়ে ফেলেছে এবং এটি তাপ এবং ঠান্ডা শোষণ করার ক্ষমতা রাখে না। আপনার ঘরে তাপমাত্রা খুব গরম বা ঠান্ডা রাখার কারণে প্রায়ই এমন সমস্যা দেখা দেয়।

যখন স্প্রিংস আলগা হয়

নমনীয়তার জন্য গদিগুলিতে স্ট্রিংগুলি লাগানো হয়, যার কারণে তারা শরীরের ওজন অনুসারে নিজেকে সামঞ্জস্য করে। তবে গদিতে শোওয়ার সময় যদি এটি স্পঞ্জ না হয় তবে আপনার বোঝা উচিত যে এর অবস্থা খারাপ হয়ে গিয়েছে বা এর কোমলতা বৃদ্ধ হয়ে গিয়েছে। এমন পরিস্থিতিতে, আপনি যদি সময় মতো এটি পরিবর্তন করেন তবে এটি আপনার স্বাস্থ্যের জন্য ভাল হবে।

পিছনে এবং কাঁধে ব্যথা

প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠার পর যদি আপনি আপনার কাঁধে এবং পিঠে ব্যথা অনুভব করেন, তাহলে এটি একটি লক্ষণ যে আপনার গদি আপনার ওজন অনুযায়ী নিজেকে সামঞ্জস্য করতে পারছে না। যার কারণে সারা রাত শুয়ে থাকার পরেও আপনার শরীর শক্ত থাকে। এক্ষেত্রে নতুন ম্যাট্রেস কেনাই ভালো।

গদির বয়সের দিকে খেয়াল রাখুন

অন্যান্য জিনিসের মতো, গদিরও একটি নির্দিষ্ট বয়স রয়েছে। সাধারণত তাদের বয়স ৭ বছর ধরা হয় তবে সাধারণত লোকেরা তাদের ১০ বছর ধরে নেয়। যাই হোক, এই ১০ বছর পরে, এগুলি যে কোনও মূল্যে পরিবর্তন করা উচিত, অন্যথায় তারা আপনাকে স্থায়ী পিঠে ব্যথা দেবে। যার কারণে আপনার লাভ কম এবং ক্ষতি বেশি হবে।