ওজন কমাতে প্রতিদিন পাতে রাখুন এই ৩ খাদ্য, চর্বি গলে যাবে মাখনের মতো

| Nov 27 2022, 03:20 PM IST

weight loss

সংক্ষিপ্ত

ওজন কমাতে ওয়ার্কআউট করা প্রয়োজন, কারণ এর মাধ্যমে চর্বি পোড়ানো যায়, তবে একই সঙ্গে আপনাকে স্বাস্থ্যকর খাবারও খেতে হবে। আসুন জেনে নেওয়া যাক দুপুরের খাবারের সময় কী খেলে আপনি দ্রুত ওজন কমাতে পারেন।

 

ওজন বৃদ্ধি বর্তমান যুগের একটি বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে, কিন্তু করোনা ভাইরাস মহামারী আসার পর তা আরও ভয়ঙ্কর হয়ে উঠেছে। কোভিড -১৯-এর পরে, লোকেরা বহুবার লকডাউনের মুখোমুখি হয়েছে, যার কারণে বাড়ি থেকে কাজ করার সংস্কৃতি বেড়েছে। সেই সময় থেকেই মানুষের শারীরিক ক্রিয়াকলাপ কমে গিয়েছে এবং তারপরে তাদের কোমর এবং পেটের চারপাশে চর্বি জমতে শুরু করেছে এবং এখন আবার আগের চেহাড়ায় ফিরে আসা একটি কঠিন কাজ বলে প্রমাণিত হচ্ছে।

সঠিক ডায়েট প্ল্যান-

Subscribe to get breaking news alerts

খাবার পাতে এই ৩টি খাবার খেলে আপনার ওজন কমবে; ওজন কমাতে ওয়ার্কআউট করা প্রয়োজন, কারণ এর মাধ্যমে চর্বি পোড়ানো যায়, তবে একই সঙ্গে আপনাকে স্বাস্থ্যকর খাবারও খেতে হবে। আসুন জেনে নেওয়া যাক দুপুরের খাবারের সময় কী খেলে আপনি দ্রুত ওজন কমাতে পারেন।

সবুজ শাক-সবজি-

আমাদের স্বাস্থ্যের জন্য কতটা উপকারী শাকসবজি সবাই জানে, এর মধ্যে এমন অনেক পুষ্টি উপাদান পাওয়া যায়, যা শরীরে পরিপূর্ণ পুষ্টি জোগায়, সেই সঙ্গে শরীরের কার্যকারিতা ঠিকমতো কাজ করতে সাহায্য করে। বিশেষ করে সবুজ শাক-সবজি খেলে শরীর ভিটামিন, ক্যালসিয়াম ও আয়রনের মতো পুষ্টি পাবে। ন্যূনতম এবং স্বাস্থ্যকর তেলে সবজি প্রস্তুত করার চেষ্টা করুন। এটি ওজন কমাতে সাহায্য করবে।

ডাল-

ছাড়া আমাদের বেশিরভাগের খাবারই সম্পূর্ণ হয় না , এগুলো শুধু সুস্বাদুই নয়, ওজন কমাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সাধারণত ডালের সাহায্যে প্রোটিনের চাহিদা মেটানো হলেও এর সঙ্গে শরীরে আয়রন ও জিঙ্কও পাওয়া যায়। ওজন বাড়ানো ছাড়াও আরও অনেক সমস্যা চলে যায়।

দই -

বিকেলে যখনই খাবার খাবেন, তার পর দই খান, আপনি চাইলে বাটার মিল্কও পান করতে পারেন, এতে শুধু পেটের তাপ নিয়ন্ত্রণে থাকবে না, হজমশক্তিও ভালো থাকবে। আপনার ক্রমবর্ধমান ওজনের বিরুদ্ধেও পরিপাকতন্ত্রকে সুস্থ রাখার সুবিধা।