শীতের মরশুমে সুস্থ থাকতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা, রইল বিশেষ উপায়ের হদিশ

| Nov 27 2022, 12:58 PM IST

body fitness

সংক্ষিপ্ত

শীতের মরশুমে একটু অসতর্ক হলে দেখা দেয় নানান সমস্যা। শীতের মরশুমে যে কোনও রোগ থেকে মুক্তি পেতে মেনে চলতে পারেন আয়ুর্বেদিক টোটকা।

শীত মানেই হাজারও শারীরিক জটিলতা। এই সময় সর্দি, কাশি, জ্বর থেকে শুরু করে দেখা দেয় নানা শারীরিক জটিলতা। এই সময় একটু অসতর্ক হলে দেখা দেয় নানান সমস্যা। শীতের মরশুমে যে কোনও রোগ থেকে মুক্তি পেতে মেনে চলতে পারেন আয়ুর্বেদিক টোটকা। জেনে নিন কী কী করবেন।

হলুদ দুধ খেতে পারেন। একটি হলুদের টুকরো বেটে নিন। এবার তা দুধের সঙ্গে মেশান। ভালো করে মিশিয়ে শরবত বানান। শীতের দিনে রোজ খেতে পারেন হলুদ দুধ। এই শরবত খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পাবে। যে কোনও রোগ থেকে দূরে থাকবেন এর গুণে। মিলবে উপকার।

Subscribe to get breaking news alerts

ম্যাসাজ করলে মিলবে উপকার। শীতের মরশুমে তেল মালিশ করতে পারেন। এতে শরীর থাকবে সুস্থ। ম্যাসাজ করলে রক্ত চলাচল ঠিক থাকবে। এতে দ্রুত শরীর থাকবে সুস্থ। এই শীতের মরশুমে ম্যাসাজ করতে পারেন। যাবতীয় সমস্যা থেকে মুক্তি পেতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা।

এই সময় রোজ গরম খাবার খান। শীতের মরশুমে সুস্থ থাকতে গরম খাবার খাওয়া আবশ্যক। এতে খাবার সহজে হজম হবে। এই শীতের মরশুমে খাবার সহজে হজম হতে চায় না। এতে শরীরে নানান সমস্যা তৈরি হয়। তাই গরম খাবার খান। মেনে চলুন আয়ুর্বেদিক এই সকল টোটকা।

এই মরশুমে রোজ ব্যায়াম করুন। আয়ুর্বেদিক উপায় সুস্থ থাকতে চাইলে রোজ ব্যায়াম করা জরুরি। এবার সুস্থ থাকতে মেনে চলুন এই বিশেষ টিপস। রোজ দিনের শুরুতে নিজের জন্য ২০ থেকে ৪০ মিনিট বরাদ্দ করুন। আর এই ব্যায়াম করুন। এতে মিলবে উপকার। এর সঙ্গে রোজ ৪০ মিনিট অন্তত হাঁটুন। এতে শরীরের রক্ত সঞ্চালন ঠিক থাকবে। তেমনই দূর হবে যে কোনও সমস্যা।

তেমনই এই শীতের মরশুমে রোজ ৭ থেকে ৮ গ্লাস জল পান করুন। অধিকাংশই ডিহাইড্রেশনের সমস্যায় ভুগে থাকেন। এক্ষেত্রে সুস্থ থাকতে পর্যাপ্ত জল পান করা প্রয়োজন। সঙ্গে কোনও রকম শারীরিক সমস্যা দেখা দিলে চিকিৎসকের পরামর্শ নিন। মেনে চলুন এই সকল বিশেষ টিপস। শীতের মরশুমে সুস্থ থাকতে মেনে চলুন আয়ুর্বেদিক টোটকা। রইল বিশেষ উপায়ের হদিশ। এবার থেকে এই সকল উপায় মেনে চললে মিলবে উপকার। শরীর সুস্থ থাকতে চাইলে মিলবে উপকার। সারা শীত জুড়ে মেনে চলুন এই সকল টোটকা। 

 

আরও পড়ুন-

বয়স কি পার করেছে ৪০-এর কোটা? মহিলারা সুস্থ থাকতে অবশ্যই এই কয়টি পরীক্ষা করিয়ে নিন

ইউরিক অ্যাসিডের রোগীদের জন্য ডিম খাওয়া কি নিরাপদ? জেনে নিন কী করবেন, কোন খাবার খাবেন

দাঁতের ব্যথা থেকে আরাম পাচ্ছেন না, অবিলম্বে কাজে লাগান এই ৪ ঘরোয়া উপায়