Asianet News BanglaAsianet News Bangla

স্বাস্থ্যকর খাবারের গুরুত্ব সম্পর্কে সচেতন করতে পালিত হচ্ছে জাঙ্ক ফুড দিবস, জেনে নিন বিস্তারিত

আজ পালিত হচ্ছে জাতীয় জাঙ্ক ফুড দিবস। স্বাস্থ্যকর খাবারের গুরুত্ব সম্পর্কে সচেতন করতে প্রতি বছর জুলাই মাসে পালিত হয় জাঙ্ক ফুড দিবস। আজ সমস্ত জাঙ্ক ফুড উদযাপনের দিন।

History and significant of National Junk Food Day 2022 ABSC
Author
Kolkata, First Published Jul 21, 2022, 2:58 PM IST

আধুনিক জীবনে মানিয়ে নিতে গিয়ে সকলের জীবনযাত্রার বদল হয়েছে। বর্তমানে অধিকাংশের দিক কাটে ল্যাপটপে মুখ গুঁজে। এর ফলে রয়েছে শরীরচর্চা অভাব। অন্যদিকে, খাদ্যাতালিকায় স্বাস্থ্যকর খাবারের বদলে স্থান পেয়েছে জাঙ্ক ফুড। বর্তমানে জাঙ্ক ফুড খেতে অভ্যস্ত সকলেই। এটি আমাদের শরীরে নানান ক্ষতি করছে জেনেও সকলে জাঙ্ক ফুড খেয়ে থাকেন। আজ পালিত হচ্ছে জাতীয় জাঙ্ক ফুড দিবস। স্বাস্থ্যকর খাবারের গুরুত্ব সম্পর্কে সচেতন করতে প্রতি বছর জুলাই মাসে পালিত হয় জাঙ্ক ফুড দিবস। আজ সমস্ত জাঙ্ক ফুড উদযাপনের দিন। 

জেনে নিন কেন পালিত হয় জাঙ্ক ফুড দিবস। জানা যায়, স্বাস্থ্যকর খাবেরর গুরুত্ব সম্পর্কে সচেতন করতেই পালিত হয় দিনটি। এই দিন বিভিন্ন রেস্তোরাঁ সকল খাবারের ওপর বিশেষ ছাড় দিয়ে থাকে। আজকের এই দিনটি পালিত হয় সারা দেশ জুড়ে। দিনটি সকলে অস্বাস্থ্যকর খাবার খেয়ে পালন করে থাকেন। 

জাতীয় জাঙ্ক ফুড দিবসে যেমন রেস্তোরাঁগুলো তাদের খাবারের ওপর বিশেষ ছাড় দেয়, তেমনই অনেকে জাঙ্ক ফুড খেয়ে থাকেল লাঞ্চ বা স্ন্যাক্সে। কিছু লোক বাড়িতেও এই ধরনেরই খাবার খান। আজকের দিনে অধিকাশই অস্বাস্থ্যকর অভ্যেসগুবো উপভোগ করে থাকেন। তবে, জাঙ্ক ফুড খাওয়া স্বাস্থ্যের জন্য মারাত্মক ক্ষতিকর। নিয়মিত জাঙ্ক ফুড খেলে এই তিনটি ক্ষতি হতে পারে।  

স্হূলতা বা ওবেসিটির প্রধান কারণ হল জাঙ্ক ফুড। এই ধরনের খাবারে অধিক তেল থাকে। যা স্বাস্থ্যহানীর প্রধান কারণ। তেমনই থাকে অধিক নুন ও চিনি। যা নানান শারীরিক জটিলতা তৈরি করে থাকে। 

বদহজম, পেটের সমস্যা, গ্যাসের সমস্যা লেগে আছে নিত্য দিন। প্রায়শই অ্যাসিডে গলা জ্বালা করে অনেকের। জানেন কি এই রোগের প্রধান কারণ অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস। যারা নিয়মিত জাঙ্ক ফুড খান, তাদের এই সমস্যা দেখা দেয়। তাই যতটা পারবেন কম খান জাঙ্ক ফুড। 
 
মানসিক স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলে জাঙ্ক ফুড। যারা নিয়মিত জাঙ্ক ফুড খান, তাদের শারীরিক জটিলতা দেখা দেয়। এই সকল জটিলতার ফলে শরীরের সঙ্গে মনের ওপর খারাপ প্রভাব পড়ে। তাই সুস্থ থাকতে চাইলে যতটা সম্ভব কম জাঙ্ক ফুড খান। এই ধরনের খাবার যতই সুস্বাদু হোক না কেন মোট ভালো নয় স্বাস্থ্যের জন্য। তাই মেনে চলুন এই বিশেষ টোটকা। 

আরও পড়ুন- শিল্পার মতো মেদহীন আকর্ষণীয় চেহারা মিলবে সহজ পরিবর্তনে, রইল নায়িকার Fitness Secret

আরও পড়ুন- এই খারাপ অভ্যেসগুলির জন্যই অজান্তেই কমে যেতে পারে 'স্পার্মকাউন্ট', সাবধান না হলেই চরম ক্ষতি

আরও পড়ুন- Long Distance Relationship-এ এমন চারটি সমস্যা দেখলে সতর্ক হন, হতে পারে বিচ্ছেদের লক্ষণ

Follow Us:
Download App:
  • android
  • ios