Asianet News BanglaAsianet News Bangla

Dream Interpretation: চাকরি হারানোর স্বপ্ন দেখছেন প্রায়ই, জেনে নিন স্বপ্নে কেন দেখলেন এমন

স্বপ্ন নিয়ে গবেষকদের মধ্যেও একাধিক মতামত আছে। কারও মতে, অবচেতন মনে মানুষ যা ভাবেন, তাই সে স্বপ্নে দেখেন। আবার কারও মতে, স্বপ্নের (Dreams) কোনও মানে নেই। সে যাই হোক, বিতর্কে (controversy) না গিয়ে আজ স্বপ্নের ব্যাখ্যায় আসা যাক। 

Dream Interpretation- find out why you see Often dreaming of losing a job
Author
Kolkata, First Published Nov 10, 2021, 7:47 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

চোখ বন্ধ করলেই একের পর এক স্বপ্ন (Dreams) ভেসে আসে। স্বপ্নে কখনও দেখা দেয় পরিচিত মুখ (Known Face), কখনওবা অচেনা কেউ (Unknown Face)। স্বপ্ন কখনও ভয় (Afraid) দেখায়, কখনওবা আনন্দ (Happiness) দেয়। তবে, স্বপ্নে মানুষ যা দেখে তার অধিকাংশটাই ভুলে যায়। তাই অনেকের কাছে স্বপ্ন ভিত্তিহীন (Meaning Less)। আবার অনেকে মনে করেন তা কোনও সংকেট বহন করছে। স্বপ্ন নিয়ে গবেষকদের মধ্যেও একাধিক মতামত আছে। কারও মতে, অবচেতন মনে মানুষ যা ভাবেন, তাই সে স্বপ্নে দেখেন। আবার কারও মতে, স্বপ্নের (Dreams) কোনও মানে নেই। সে যাই হোক, বিতর্কে (controversy) না গিয়ে আজ স্বপ্নের ব্যাখ্যায় (Dream Interpretation) আসা যাক। 

চোখ বন্ধ করেই চাকরি হারানোর (Losing Job) স্বপ্ন দেখছেন। এই স্বপ্ন আপনাকে তাড়া করে বেড়াচ্ছে। সারাক্ষণ একটা ভয় (Fear) কাজ করছে। বার বার ভাবছেন কেন দেখলেন চাকরি হারানোর স্বপ্ন। বিশেষজ্ঞদের মতে, চাকরি হারানোর স্বপ্নের অর্থ এই নয় যে আপনি চাকরি হারিয়েছেন বা কিছুদিনের মধ্যেই চাকরি হারাতে চলেছেন। এই স্বপ্ন নিশ্চিত করছে যে আপনি কিছু সম্পর্কে অস্থির বোধ (instability) করছেন। এই অস্থিরতা আপনার ভবিষ্যত বা কোনও নির্দিষ্ট সম্পর্ক বা অন্য কিছু নিয়ে হতে পারে। 

আরও পড়ুন: OLA - এবার শুধু ক্যাব নয় শীঘ্রই চালু হতে OLA Store নিমেষের মধ্যে নিত্য প্রয়োজনীয় জিনিস পেয়ে যাবেন হাতের মুঠোয়

চাকরি হারানো বা কিছু হারানোর স্বপ্ন আপনাকে দুর্বল (Weak) করে তুলতে পারে। কারণ, কোনও কিছু হারাতে প্রতিটা মানুষই ভয় পান। আর চাকরি (Job) সকলের জীবনে খুবই গুরুত্বপূর্ণ। আর আপনি জানেন না, এই ঘটনা বাস্তবে ঘটলে তা কীভাবে মোকাবিলা করবেন। আপনার পেশা (Profession) যাই হোক না কেন, চাকরি হারানোর অর্থ ভবিষ্যত (Future) অনিশ্চিত হওয়া। তাই এই স্বপ্ন আপনাকে ভয় দেবে এটা স্বাভাবিক। 

আরও পড়ুন: Tulsi Gowda: পদ্ম সম্মানের মঞ্চে নজর কাড়লেন তুলসি গৌড়া, পরিবেশবীদকে সেলাম জানাল নেটিজেনরা

স্বপ্ন নিয়ে গবেষণা (Research) চলছে বহু বছর ধরে। আর মানুষ মাত্রই স্বপ্ন দেখে। তা সে ভয়ের হোক আর ভালো। স্বপ্ন (Dreams) কারও মনে থাকে কারওবা নয়। আসলে, আমাদের জীবনে যা যা ঘটে চলেছে, স্বপ্নে অনেক সময় তা প্রতিফলিত হয়। তাই স্বপ্ন দেখে ভয় (Fear) পাওয়ার বা প্যানিক করার কিছু নেই। স্বপ্ন (Dreams) কী দেখলেন তা নিয়ে বেশি ভাববেন না। যদি কোনও স্বপ্ন নিয়ে বহুদিন ধরে মানসিক (Mental) টানাপোড়েন চলে তাহলে ডাক্তারি পরামর্শ (Doctors Advice) নিতে পারেন। আপনার মনের ভয়কে বাড়তে দেবেন না, এতে সমস্যা বাড়বে। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios