জল ছাড়া আমরা এক মুহূর্ত বাঁচতে পারি না। আর তাইতো জলের অপর নাম জীবন। আমাদের শরীরের ৭০ শতাংশ জল দিয়ে তৈরি। কিন্তু এই জল নিয়ে সবথেকে বোশি অবহেলা করি। জল খাওয়াই হোক বা জল অপচয় সবেতেই আমরা এক্সপার্ট। শরীরের জন্য ঠিক কতটা পরিমাণ জল জরুরী। এটা জেনেও আমরা ঠিকভাবে সেটা পালন করি না। আর যার কারণে আমাদের শরীরে বাসা বাধে নানান রোগ। কেউ কেউ বলেন ঘুম থেকে উঠে সবার প্রথম কাজ হল খালি পেটে পেট ভরে জল খাওয়া। এর পিছনেও রয়েছে বেশ কয়েকটি কারণ। দিনের শুরুতেই সুস্থ শরীরের জল খাওয়া কতটা জরুরী রইল তার টিপস।

আরও পড়ুন-গয়না পরিস্কার থেকে ব্রণর দাগ, এক মিনিটে মুশকিল আসান করবে টুথপেস্ট...

সারারাত ঘুমিয়ে থাকার পর সকালে ঘুম থেকে ওঠার পর শরীরে জলের পরিমাণ অনেকটাই কম থাকে। তাই শরীরকে আর্দ্র রাখতে সকালে উঠে রোজ একগ্লাস করে জল খান। এতে শরীরও ভাল থাকবে। মনটাও রিফ্রেশ লাগবে।

ঘুম থেকে উঠে জল খাওয়ার একটা মস্ত বড় ফান্ডা আছে। রোগা হতে চাইলে সকালে উঠে সবার আগে পেট ভরে জল খান। এবার অনেকেই ভাবছেন জল খেলে কীভাবে রোগা হবেন? তাহলে শুনুন সকালে উঠে খালি পেটে জল খেলে পেটটা ভর্তি লাগে। আর তাতে খাবার খাওয়ার প্রবণতা কিছুটা হলেও কমে যায়। তার ফলে ব্রেকফাস্টও অনেকটাই কম খেলেই পেটটা ভর্তি লাগে।  এর ফলে ক্যালরি কম ইনটেক হয়। যা ওজন কমাতে অনেকটাই সাহায্য করে।

আরও পড়ুন-প্লেটলেট কাউন্ট বাড়াতে নয়, এই সমস্যাগুলিতেও ব্যবহার করতে পারেন পেঁতে পাতা...

কিডনি ভাল রাখতে জল খাওয়া খুবই জরুরি। কিডনির সাহায্যে শরীরের অনেক টক্সিন বেরিয়ে যায়। তাই কিডনিকে ভাল রাখতে পর্যাপ্ত পরিমাণ জল খান।

সকালে ঘুম থেকে উঠেই কেউ একেবারে বেশি জল খেতে পারে না। তাই শরীর সুস্থ রাখতে যতটা জল খাওয়া  জরুরি ততটা জল খান। সারাদিনে ২ লিটার জল যেভাবেই হোক খেতে হবে। তবে শরীর সুস্থ রাখতে গেলে জল কিন্তু খেতে হবে। বয়স অনুযায়ী পরিমাণ মতো  জল না খেলেই শরীরে বাসা বাধবে নানান কঠিন রোগ। তাই পরিমাণ মতো জল খান আর শরীর সুস্থ রাখুন।