চোখের নিচে কালো দাগ হালফিলের সবচাইতে বড় সমস্যা। মানসিক চাপ, কাজের চাপে প্রায় কমবেশিই প্রত্যেকেই এই সমস্যায় জর্জরিত। এর থেকে রেহাই পাওয়ার জন্য আমরা কত কিছুই করি। যে যা টোটকা বলে সেগুলো ব্যবহার করি। কিন্তু তাতেও কোনও সুরাহা মেলে না। চোখের তলায় দুধরণের দাগ দেখা যায়। একটা লালচে বাদামী রঙের, আরেকটা কালো রঙের। লালচে বাদামী দাগ জিনগত সমস্যার  কারণে হয়। যাদের বংশগত এই সমস্যা রয়েছে তারা কমবেশি এই সমস্যায় ভুগে থাকেন।

আরও পড়ুন-রক্তাল্পতার সমস্যা থেকে হৃদরোগের ঝুকি, মুক্তি মিলবে কিশমিশে...  

চোখের তলায় কেন কালি পড়ে সেটা কখনও ভেবে দেখেছন। আমাদের চোখের নিচে যে ত্বক রয়েছে তার নিচে অনেক রক্তনালী রয়েছে। সেগুলি যত বড় হতে থাকে ততই চোখের নিচ কালো হতে থাকে। মানসিক চাপ, অত্যাধিক টেনশন করলে চোখের নিচে দাগ পড়ে। পর্যাপ্ত পরিমাণ না ঘুমালেও চোখের নিচে দাগ পড়ে। কীভাবে এই দাগ দূর করবেন জেনে নিন এর সহজ উপায়।

আরও পড়ুন-স্মৃতিশক্তি বাড়াতে প্রতিদিন খান এই ৫ খাবার, জেনে নিন কোনগুলি...

শসা কেটে দশ মিনিট চোখের উপরে আসুন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। দিনে দুবার করে এটি একটানা ব্যবহার করুন। শুধু চোখেই নয়, শসার সঙ্গে লেবুর রস মিশিয়ে টানা একসপ্তাহ ব্যবহার করুন, দেখবেন ত্বকের সাধারণ রংও ফিরে আসবে।

আলুর স্লাইস চোখের উপর লাগিয়ে দশ মিনিট রেখে দিন। তারপর জল দিয়ে ধুয়ে ফেলুন। আলু থেতো করে চোখের উপর লাগান । পনেরো মিনিট রেখে ধুয়ে ফেলুন।

১ চামচ টমেটোর রস ১ চামচ লেবুর রস মিশিয়ে চোখের নিচে লাগিয়ে রাখুন। ১০ মিনিট লাগিয়ে ধুয়ে ফেলুন। সপ্তাহে অন্তত ২ দিন ২ বার করে লাগান। দেখবেন চোখের তলার কালো ভাব কমে যাবে।

টি ব্যাগ ঠান্ডা করে চোখের উপর লাগিয়ে রাখুন। ১০-১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন। দিনে ২-৩ বার চোখের উপর লাগান। দেখবেন রং ফিরে পাবেন।

ঠান্ডা জলে তুলো ভিজিয়ে সেটি চোখের উপর রেখে দিন। ১৫ মিনিট রেখে ধুয়ে ফেলুন।