Asianet News BanglaAsianet News Bangla

ভিনগ্রহে মিলল প্রাণের উপাদান, Ryugu নিয়ে চাঞ্চল্যকর তথ্য প্রকাশ বিজ্ঞানীদের

জাপনি গবেষণকরা প্রথমবারের মতো অ্যামিনো অ্যাসিড আবিষ্কার করেছেন। মহাকাশে থাকা একটি গ্রহতে মিলনে অ্যামিনো অ্যাসি়ড। নিশ্চয়ই ভাবছেন, এই অ্যাসিড আবিষ্কারের সঙ্গে প্রাণের কী সম্পর্ক? অ্যামিনো অ্যাসিড হল একটি অণু। যা প্রোটিন গঠন করতে একত্রিত হয় এবং শরীরে প্রাণ তৈরি করে।-
 

Ingredients of life discover from Ryugu planet ABSC
Author
Kolkata, First Published Jun 7, 2022, 2:41 PM IST

পৃথিবী ছাড়া অন্যান্য গ্রহে প্রাণ আছে কিনা তা জানতে সকলেই উৎসুক থাকেন সব সময়। বছরের পর বছর ধরে এই বিষয় চলছে গবেষণা। গল্পের বইয়ের পাতায় বারে বারে এলিয়েন-এর হদিশ মিললেও, বাস্তবে তা আছে কি না, তা এখনও পর্যন্ত প্রমাণ হয়নি। পৃথিবীর বাইরে থাকা প্রাণ আছে কি না, তা খুঁজতে কঠিন পরিশ্রম করেন বিজ্ঞানীরা। তবে, এবার ফল মিলল এই পরিশ্রমের। 

জাপনি গবেষণকরা প্রথমবারের মতো অ্যামিনো অ্যাসিড আবিষ্কার করেছেন। মহাকাশে থাকা একটি গ্রহতে মিলনে অ্যামিনো অ্যাসি়ড। নিশ্চয়ই ভাবছেন, এই অ্যাসিড আবিষ্কারের সঙ্গে প্রাণের কী সম্পর্ক? জাপানি স্পেশ এজেন্সি, জাক্সা বহুদিন ধরে পৃথিবীর বাইরে প্রাণের অনুসন্ধান করে চলেছেন। কীভাবে সৌরজগতের উপাদানগুলো রয়েছে এবং পৃথিবীর প্রাণের সঙ্গে তাদের কী সম্পর্ক সে প্রসঙ্গে চলছে গবেষণা।  

মহাকাশে থাকে Ryugu গ্রহ নিয়ে চলছে তাদের মিশন Hyabusa2। এই গ্রহে প্রাণ আছে কিনা, সে প্রসঙ্গে চলছে গবেষণা। সেই গবেষণায় উঠে এসেছে নতুন তথ্য। সেখানে ২০ টি অ্যামিনো অ্যাসিড শনাক্ত করেছেন বিজ্ঞানীরা। অ্যামিনো অ্যাসিড হল একটি অণু। যা প্রোটিন গঠন করতে একত্রিত হয় এবং শরীরে প্রাণ তৈরি করে। শরীরের কোষ তৈরিতে প্রয়োজন এই উপাদান। তাই অ্যামিনো অ্যাসিড পাওয়া গেলে সেখানে প্রাণ থাকতে পারে বলে আশা রাখছেন বিজ্ঞানীরা। 

Ryugu গ্রহে সৌরজগতের আদিম উপাদানের হদিশ মিলেছে। এটি একটি সিআই কনড্রাইট গ্রহ। এটি কার্বন সমৃদ্ধ গ্রহ। এতে একাধিক রাসায়নিক উপাদানের হদিশ মিলেছে। এদিকে Hyabusa2 ২০১৪ সালে লঞ্চ হয়েছিল। এটি Ryugu গ্রহে নেমেছিল ২০১৮ সালের জুন মাসে। সেখানে পৌঁছে দেড় বছর ধরে সফল ভাবে ডেটা ও নমুন সংগ্রহ করেছে। চলছে সেই সকল নমুনার পরীক্ষা নীরিক্ষা।
এদিকে ১০ মে ১৯৯৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ মেক্সিকোর সোকোরোর কাছে লিঙ্কন ল্যাবের ইটিএস-এ লিঙ্কন নিয়র আর্থ অ্যাস্টেরয়েড গবেষণার মাধ্যমে আবিষ্কার হয় Ryugu। প্রথমে এর নাম দেওয়া হয় ১৯৯৯ জেইউ ৩। পরে নামটি পরিবর্তন করে রাখা হয় Ryugu। এই গ্রহের আকৃতি গোলাকার। গবেষণায় জানা যায়, এই গ্রহের বয়স হবে অন্যান্য গ্রহের তুলনায় কম। সে যাই হোক, পৃথিবীর বাইরে মিলল প্রাণের হদিশ। Ryugu-তে অ্যামিনো অ্যাসিড পাওয়ার পর প্রাণের আশাবাদী বিজ্ঞানীরা। 

আরও পড়ুন- প্রেমিক কোনও কুমতলবে গোপন ছবি চাইছে না তো? ঘনিষ্ঠ ছবি পাঠানোর আগে সতর্ক হন

আরও পড়ুন- ত্বক ফর্সা হবে তেঁতুলের গুণে, রইল তেঁতুলের তৈরি ফেসপ্যাকের হদিশ

আরও পড়ুন- ক্লান্তি দূর করতে কফি খান? হচ্ছে মারাত্মক ক্ষতি, ক্লান্ত থাকলে এড়িয়ে চলুন এই কয়টি খাবার
  
 

Follow Us:
Download App:
  • android
  • ios