Asianet News BanglaAsianet News Bangla

পালিত হচ্ছে আন্তর্জাতিক বিড়াল দিবস, এক ঝলকে দেখে নিন দিনটির মাহাত্ম্য

২০০২ সালে পশুর কল্যাণের জন্য আন্তর্জাতিক তহবিল এই দিনটি চালু করে। আন্তর্জাতিক বিড়াল দিবস কিছু দেশে বিশ্ব বিড়াল দিবস হিসেবেও পরিচিত। এই দিনটি উদ্দেশ্য হল বিড়ালের সুরক্ষা সম্পর্ক সচেতনতা বৃদ্ধি করা।

International Cat Day 2022 Date Significance & History ABSC
Author
Kolkata, First Published Aug 8, 2022, 1:48 PM IST

পালিত হচ্ছে আন্তর্জাতিক বিড়াল দিবস। প্রতি বছর ৮ অগস্ট এই বিশেষ দিনটি পালিত হয়। ২০০২ সালে পশুর কল্যাণের জন্য আন্তর্জাতিক তহবিল এই দিনটি চালু করে। আন্তর্জাতিক বিড়াল দিবস কিছু দেশে বিশ্ব বিড়াল দিবস হিসেবেও পরিচিত। এই দিনটি উদ্দেশ্য হল বিড়ালের সুরক্ষা সম্পর্ক সচেতনতা বৃদ্ধি করা। 

বর্তমানে বিভিন্ন দেশে পালিত হয় আন্তর্জাতিক বিড়াল দিবস। তবে, ভারতে ৮ অগস্ট হলেও রাশিয়াতে ১ মার্চ জাতীয় বিড়াল দিবস পালন করে। তেমনই মার্কিন যুক্তরাষ্ট্রে ২৯ অক্টোবার পালিত হয় দিনটি। জনপ্রিয় প্রাণীগুলোর মধ্যে একটি হল বিড়াল। বিড়াল যেমন অনেকের পছন্দের তেমনই অনেকের বিরক্তির কারণ। এই প্রাণীকে সুরক্ষা দিতে ও বিড়াল সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতেই পালিত হচ্ছে দিনটি। 

জানা যায়, ২০০২ সালে সর্বপ্রথম ইন্টারন্যাশনল ফান্ড ফর অ্যানিম্যাল ওয়েলফেয়ার সংস্থার উদ্যোগে আন্তর্জাতিক বিড়াল দিবস পালিত হয়েছিল। এরপর থেকে প্রতি বছর পালিত হয় দিনটি। এই দিনটি অনেকের পোষাপ্রাণী দিবস বলেও পালন করে থাকেন। জানা যায়, পৃথিবীতে ৫০০ মিলিয়নেরও বেশি পোষা বিড়াল আছে। একদল বিড়াল হল ক্লাউডার, একদল টম আর একজল কুইন বা মলি অন্য একদল কিটেন নামে পরিচিত। এই সকল বিড়ালকে রক্ষা করার উদ্দেশ্যেই পালিত হচ্ছে বিড়াল দিবস। 

আজ বিড়াল সম্পর্কে রইল কয়টি অজানা কথা। জানেন কি, বিড়াল মানুষের থেকে ৬ গুণ স্পষ্ট দেখতে পায়। এরা ১৩ থেকে ১৪ ঘন্টা ঘুমিয়ে কাটিয়ে দিতে পারে। এদের হাঁটার কোনও শব্দ পান না। এরা খিদে পেলে, গরম লাগে ও মানসিক চাপ অনুভব করলে মিউ মিউ করে ডাকে। 

সে যাই হোক, প্রায়শই পালিত হচ্ছে একাধিক দিবস। অগস্ট মাস জুড়ে রয়েছে একাধিক বিশেষ দিন। ২ দিন আগে ছিল ইন্টারন্যাশনল বিয়ার ডে। তার আগে পালিত হয়েছে ফ্রেন্ডশিপ ডে। তেমনই প্রতি বছর ১ থেকে ৭ অগস্ট পালিত হয় এই বিশ্ব স্তন্যপান সপ্তাহ। শিশুর বিকাশের জন্য ব্রেস্টফিডিং করানো কতটা প্রয়োজন সে সম্পর্কে সচেতন করতে পালিত হয় এই সপ্তাহ। এটি একটি বিশ্ব ব্যাপী প্রচারাভিযান। যার লক্ষ্য হল এই মাতৃদুগ্ধ প্রসঙ্গে সচেতনতা প্রচার করা। এমনই প্রায়শই পালিত হয় কোনও না কোনও বিশেষ দিন। বিশেষ ব্যক্তিকে সম্মান জানাতে ও বিশেষ কোনও সচেতনতা বৃদ্ধি পালিত হয় এমন সকল দিন।   
   

আরও পড়ুন- Hard Water-এর জন্য চুলের সমস্যা বাড়ছে? মেনে চলুন এই কয়টি টোটকা, মিটবে সমস্যা

আরও পড়ুন- আজ ২২শে শ্রাবণ, জেনে নিন বিশ্ব কবির মৃত্যুর আগের শেষ কটা বছর কেমন ছিল

আরও পড়ুন- আম খেলেই ব্রণ দেখা দেয়? আদৌ কি সত্যি একথা, জেনে নিন আম ত্বকের জন্য উপযুক্ত কি না
 

Follow Us:
Download App:
  • android
  • ios