Asianet News BanglaAsianet News Bangla

আম খেলেই ব্রণ দেখা দেয়? আদৌ কি সত্যি একথা, জেনে নিন আম ত্বকের জন্য উপযুক্ত কি না

ব্রণ হওয়ার পিছনে রয়েছে একাধিক কারণ। এই সকল কারণের মধ্যে যেমন রয়েছে ত্বকে জমে থাকা নোংরা তেমনই আছে অস্বাস্থ্যকর খাবার। আবার অনেকের মতে, আম থেকে ব্রণ হয়। আজ রইল এ প্রসঙ্গে বিশেষ টিপস।

Mango can be causes of acne is it true of myths ABSC
Author
Kolkata, First Published Aug 8, 2022, 11:20 AM IST

সারা বছর ত্বকের নানান সমস্যা লেগে থাকে। রুক্ষ্ম ভাব, কালো প্যাচ, শুষ্ক ভাবের মতো সমস্যা দেখা দেয়। এই সকল সমস্যার মধ্যে অধিক দেখা দেয় ব্রণ। ব্রণ নিয়ে সারা বছর সমস্যা চলতে থাকে। বিশেষ করে গরমের মরশুমে। এই ব্রণ হওয়ার পিছনে রয়েছে একাধিক কারণ। এই সকল কারণের মধ্যে যেমন রয়েছে ত্বকে জমে থাকা নোংরা তেমনই আছে অস্বাস্থ্যকর খাবার। আবার অনেকের মতে, আম থেকে ব্রণ হয়। আজ রইল এ প্রসঙ্গে বিশেষ টিপস। 

বিশেষজ্ঞের মতে, পুষ্টিগুণে ভরপুর আম স্বাস্থ্যের উন্নতি ঘটায় ঠিকই কিন্তু এটি অনেক সময় রক্তে শর্করার পরিমাণ বাড়িয়ে দেয়। এর কারণে ত্বকে ব্রণ দেখা দেয়। সে কারণে অধিক চিনি, পেস্ট্রি কিংবা বেশি পরিমাণ মিষ্টি জাতীয় খাবার খেলে ব্রণ হতে পারে। মেনে চলতে পারেন এই টোটকা। তবে, আম খেলে ত্বকে যে শুধু ব্রণ হয় তা নয়। ত্বকের একাধিক উপকারও রয়েছে আম খেলে জেনে নিন কী কী। 

আমে রয়েছে অ্যান্টি অক্সিডেন্ট। এটি ত্বকের অভ্যন্তরীণ স্তরগুলো থোকে বিষাক্ত পদার্থ বের করতে সাহায্য করে। এটি ত্বককে ব্যাকটেরিয়া ও অন্যান্য সমস্যা থেকে মুক্তি দেয়। সে কারণে অনেকে আম খাওয়ার বদলে তা মাখতে পারেন। 

আম থেকে বার্ধক্যে লক্ষণ কমাতে খেতে পারেন আম। নিউট্রিয়েন্টস জার্নালে প্রকাশিক একটি সমীক্ষায় বলা বয়েছে, এতে থাকা একাধিক পুষ্টিগুণ ত্বকে বার্ধক্যের ছাপ ফেলতে দেয় না। তাই খেলে পারেন আম। 

আম কোলাজেন উৎপাদনে সাহায্য করে। এতে আছে ক্যারোটিনয়েড, ফ্ল্যাভোনয়েড, ভিটামিন সি ও ম্যাঙ্গিফেরিন কোলাজেন। যা ত্বকের জন্য উপকারী। 

সূর্যের ক্ষতিকারণ রে-র কারণে ত্বকের নানান ক্ষতি হয়। সেই ক্ষতি থেকে ত্বককে রক্ষা করতে খেতে পারেন আম। আম দিয়ে অনেকে ফেসপ্যাক বানিয়ে থাকেন। এতে বিটা ক্যারোটিন আছে। তাই ত্বকের সমস্যা থেকে মুক্তি পেতে ব্যবহার করতে পারেন আম। 

সারা বছরই ত্বকের যাবতীয় সমস্যা লেগেই থাকে। চুলকানি ভাব, ব্রণ, কালো প্যাচ থেকে শুষ্ক ভাব। এই সবের সঙ্গে নিষ্প্রাণ ত্বকের সমস্যা তো আছেই। ত্বকের যত্ন নিতে আমরা সকলেই কোনও না কোনও পদ্ধতি মেনে চলি। এবার খেতে পারেন আম। তবে, যদি তা থেকে ব্রণ অনুভূত হয় সেক্ষেত্রে না খাওয়াই ভালো। 
 

আরও পড়ুন- শাড়ি-কুর্তি পরলেও দেখাবে স্লিম, রইল চারটে সহজ টিপস

আরও পড়ুন- সপ্তাহের শুরুতেই সোনার দাম কোথায় ঠেকল, রেকর্ড দরের চেয়ে অনেকটাই সস্তা হল রূপো

আরও পড়ুন- অনেক অনেক উঁচু থেকে নিচে পড়ে যাওয়ার স্বপ্ন দেখলে কি হয় জানেন? জেনে নিন প্রতিকারের উপায়

Follow Us:
Download App:
  • android
  • ios