Asianet News BanglaAsianet News Bangla

Kali Puja 2021- দেখে নিন কালীপুজোর তিথি ও শুভ সময়

কার্তিক মাসের শুক্লপক্ষে অমাবস্যা তিথিতে মা কালী পুজিত হন। ইতিমধ্যেই ঘরে ঘরে শুরু হয়ে গিয়েছে সেই পুজোর প্রস্তুতি। গত বছর করোনার জন্য আনন্দে ভাটা পড়লেও এবার সকলে প্রস্তুতি। জেনে নিন পুজোর সময়। 

Kali Puja 2021 Date Shubh Muhurat & Tithi
Author
Kolkata, First Published Oct 26, 2021, 4:37 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দুর্গাপুজো (Durga Puja) ও লক্ষ্মী পুজোর (Laxmi Puja) পরেই দেবী চন্ডীর আরাধনায় মেতে ওঠেন দেশবাসী। এই সময় সমস্ত শহর সেজে ওঠে আলোর রোশনাইয়ে। সময় বলছে আর মাত্র কদিনের অপেক্ষা। তারপরই দেশ জুড়ে উৎসবে মাতবেন সকলে। আকাশে ফুটে উঠবে বাজির রোশনাইয়ে। ঘরে ঘরে জ্বলবে প্রদীপ। গৃহে আসবেন মা কালী। কার্তিক মাসের শুক্ল পক্ষে অমাবস্যা তিথিতে মা কালী পুজিত (Kali Puja) হন। ইতিমধ্যেই ঘরে ঘরে শুরু হয়ে গিয়েছে সেই পুজোর প্রস্তুতি। গত বছর করোনার জন্য আনন্দে ভাটা পড়লেও এবার সকলে প্রস্তুতি। দেবীর আরাধনায় কোনও রকম ত্রুতি রাখতে চান না ভক্তরা। তাই সতর্কতা মেনে আলোর রোশনাইয়ে শ্যামা মা-তে আগামন জানাতে চলছে প্রস্তুতি। কার্তিক মাসের শুক্ল পক্ষে অমাবস্যা তিথিতে আলোর উৎসবের মধ্য দিয়ে সারা রাত ব্যাপী কালীপুজো অনুষ্ঠিত হয়। 

আরও পড়ুন: Gold and Silver Price - ধনতেরাসের আগেই একধাক্কায় বেড়ে গেল সোনার দাম, রূপোর দর ঠেকল কোথায়

কালীপুজো মানেই প্রদীপের সজ্জা, আলোর রোশনাই আর বাজির শব্দ। এই একটা দিন ছোট-বড় সকলেই সকল দুঃখ ভুলে আনন্দে মেতে ওঠেন। মা কালী যেমন পুজিত হন বাঙালি ঘরে, তেমনই অবাঙালি পরিবারগুলিতে পালিত হয় দিওয়ালি। সেখানে পুজিত হন ধনদেবী। এমনকী, বহু বাঙালি পরিবারও এই দিন লক্ষ্মী দেবীর পুজো হয়ে থাকে। তবে, করোনা অতিমারীর প্রকোপে এই বছরও দুর্গাপুজো কেটেছে কিছুটা আশঙ্কায়। কালী পুজো অবধি ঠিক কী অবস্থা থাকবে না নিয়ে কিছুটা ভয় থেকেই যাচ্ছে। তাও সকলেই প্রস্তুতি নিচ্ছে সতর্কতা মেনে। তবে, কালীপুজোয় শুধু করোনার সতর্কতা নয়, বাজি থেকেও থাকতে হবে সতর্ক। এই সময় আতশবাজি পোড়ানোর সময় অবলম্বন করতে হবে নির্দিষ্ট বিধি-নিষেধ।  

আরও পড়ুন: বাজির ধোঁয়া থেকে কীভাবে চোখকে সুরক্ষিত রাখবেন, পরামর্শ দিচ্ছেন চক্ষু বিশেষজ্ঞ সোহম বসাক


 সে যাই হোক, দেখে নিন এবছর পুজোর সময়সীমা। ৪ নভেম্বর, বৃহস্পতিবার কালীপুজো। কার্তিক মাসের শুক্ল পক্ষে অমাবস্যা তিথিতে পুজিত হবেন মা। এদিন অমাবস্যা তিথি পড়ছে ৪ নভেম্বর সকাল ৬.৩০ মিনিটে। আর অমাবস্যা থাকবে ৫ নভেম্বর মধ্যরাত মানে ২.৪৪ মিনিট পর্যন্ত। এদিন লক্ষ্মী দেবীর পুজো হয় সন্ধ্যার মুখে। এদিন লক্ষ্মী পুজোর সময় সন্ধ্যা ৬.০৯ থেকে ৮.২০ মিনিট পর্যন্ত। ১ ঘন্টা ৫৫ মিনিট থাকছে পুজোর মুহূর্ত। এদিন অনেকে গনেশ পুজো করে থাকেন। জ্যোতিষ মতে, এই বছর এদিন গনেশ পুজোর জন্য আদর্শ। এতে ব্যবসায় বৃদ্ধি ঘটবে। এছাড়া মাঘ মাসের কৃষ্ণা চতুর্দশী তিথিতে রটন্তী এবং জ্যৈষ্ঠ মাসের কৃষ্ণা চতুর্দশী তিথিতে ফলহারিণী কালীপূজাও যথেষ্ট জনপ্রিয়।

 

Follow Us:
Download App:
  • android
  • ios